আইপিএলে দল পেলে ‘মানসিকতা’ খেলার মতো হতো: সাকিব প্রসঙ্গে পাপন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৪৯ এএম, ০৮ মার্চ ২০২২
আইপিএলে দল পেলে ‘মানসিকতা’ খেলার মতো হতো: সাকিব প্রসঙ্গে পাপন

সাকিব আল হাসান; দেশসেরা এ অলরাউন্ডারকে নিয়ে প্রায়ই বিপাকে পড়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। মূলত সিরিজ শুরুর আগে প্রায়ই হঠাৎ করে নিজেকে সরিয়ে নেওয়ায় ক্ষুব্দ বিসিবি কর্তারা। সর্বশেষ দক্ষিণ আফ্রিকা সফর নিয়ে আবারও একই সমস্যার সম্মুখিন হয়েছে বোর্ড। মানসিকভাবে বিপর্যস্ত থাকার ‘অজুহাতে’ উল্টো প্রশ্ন তুললেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে নিয়েই দক্ষিণ আফ্রিকা সফরে ওয়ানডে ও টেস্ট সিরিজের স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি। তবে দল দেশ ছাড়ার চারদিন আগে সাকিব জানিয়েছেন, বর্তমানে আন্তর্জাতিক সিরিজ খেলার মতো মন-মানসিকতায় নেই তিনি। মানসিকভাবে বিপর্যস্ত থাকায় কিছু দিনের জন্য ক্রিকেট থেকে বিরতি নিতে চান। এ অবস্থায় খেললে দলে সাথে ‌‘প্রতারণা’ করা হবে বলেও মনে করেন।

সাকিবের এমন সিদ্ধান্ত মানতে পারছেন না বিসিবি সভাপতি। নাজমুল হাসানের প্রশ্ন- সাকিব যদি আইপিএলে দল পেত থাকলেও কি মন-মানসিকতা এমনই থাকতো? সোমবার (৭ মার্চ) সাংবাদ মাধ্যমে কথা বলার সময় নাজমুল হাসান পাপন এমন প্রশ্ন তোলেন।

বিসিবি সভাপতি বলেন, “ও (সাকিব) একটি চিঠি দিয়েছিল যে, ও বেশ কিছুদিন টেস্ট খেলবে না। সময়টা ঠিক ৬ থেকে ৭ মাস হবে। কিন্তু পরে শুনলাম সেটা নাকি আরও লম্বা। সাকিবকে ডেকে কথা বললাম, জানলাম সেই সময়ের মধ্যে (সাকিবের ছুটির সময়) আমাদের দুটি টেস্ট আছে, একটি দক্ষিণ আফ্রিকা, আরেকটি শ্রীলঙ্কার বিপক্ষে। একই সময়ে আইপিএল চলবে।”

“আমি বললাম যে, দক্ষিণ আফ্রিকার সাথে না খেললেও (টেস্ট) শ্রীলঙ্কার বিপক্ষে তোমার (সাকিব) টেস্ট খেলা উচিৎ। যেহেতু এটা আমাদের ঘরের মাঠে এবং আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ও (সাকিব) সাথে সাথেই রাজি হলো। ওখানে সবাই ছিল, সবার সামনে সাথে সাথে রাজি হলো এবং বললো ‌‘হ্যাঁ আমি খেলবো। কোন অসুবিধা নাই। এবার তো অনেকগুলো খেলা, অল্প কিছু মিস করবো।’ এরপর তো আর কোন কথা থাকে না।”

তিনি আরও বলেন, “তবে আইপিএলে যখন সাকিব দল পেল না, তখন একটা কথা আসলো মিডিয়াতে যে, সাকিব খেলবে কী খেলবে না। তখন চট্টগ্রামে তৃতীয় ওয়ানডের পর (আফগানিস্তানের বিপক্ষে) আমার ওর (সাকিব) কথা হলো- আমি বললাম, ‘তোমার সাথে কথা হবে দক্ষিণ আফ্রিকা ‍সিরিজের পর, তুমি টেস্ট খেলছো। ও (সাকিব) বললো আচ্ছা ঠিক আছে।’ আমি এটা ধরে নিলাম ও খেলবে এবং ও স্ট্যাট বলেছে, খেলবে। সো, ও খেলবে এটা আমরা জানি।”

পাপন বলেন, “গতকাল রাতে (রোববার দিনগত) জালাল ভাই (জালাল ইউনুস) ফোন করে বললেন, ‘সাকিব দুবাই যাচ্ছে, ও আমাকে ফোন করে বলেছে, দক্ষিণ আফ্রিকা যাওয়ার ব্যাপারে ও (সাকিব) ম্যানটালি এবং ফিজিক্যালি ফিট না।’ আমি বললাম যে, ও মৌখিক বললে তো লাভ নেই, ও (সাকিব) যাই করতে চায় লিখিত দিতে বলেন।”

বিসিবি সভাপতি বলেন, “মানসিকভাবে বিপর্যস্ত হলে আইপিএল খেলতে যেতে চাচ্ছিল কিভাবে? মানসিভাবে বিপর্যস্ত থাকলে তো বলতো, আমি আইপিএলেও খেলবো না। আমি বিষয়টি মিলাতে পারছি না। ধরেন আইপিএলে দল পেল, তখন ও (সাকিব) কি বলতো, মানসিকভাবে বিপর্যস্ত? জিনিসটা আমার মাথা’ই ঢুকছে না।”

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

স্কোয়াডে থাকলেও দক্ষিণ আফ্রিকায় টেস্ট ‘খেলবেন না’ সাকিব

স্কোয়াডে থাকলেও দক্ষিণ আফ্রিকায় টেস্ট ‘খেলবেন না’ সাকিব

‘মানসিক বিপর্যস্ত’ সাকিবের কেমন ছিল সর্বশেষ পারফরম্যান্সগুলো

‘মানসিক বিপর্যস্ত’ সাকিবের কেমন ছিল সর্বশেষ পারফরম্যান্সগুলো

আইপিএল-বিগ ব্যাশের পরেই বিপিএল: নাজমুল হাসান

আইপিএল-বিগ ব্যাশের পরেই বিপিএল: নাজমুল হাসান

চুক্তিতে থাকা ক্রিকেটারদের অবশ্যই খেলতে হবে: নাজমুল হাসান

চুক্তিতে থাকা ক্রিকেটারদের অবশ্যই খেলতে হবে: নাজমুল হাসান