সাকিবকে বিশ্রামে রাখার ‘বার্তা’ পাননি তামিম

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৪৪ পিএম, ১৭ মার্চ ২০২২
সাকিবকে বিশ্রামে রাখার ‘বার্তা’ পাননি তামিম

শারীরিক ও মানসিকভাবে ফিট না থাকায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পুরো সিরিজ থেকে ছুটি পেয়েছিলেন সাকিব আল হাসান। তবে নানা নাটকীয়তার পর ছুটি নেননি সাকিব। দক্ষিণ আফ্রিকার প্রাকৃতিক দৃশ্যে মন ভালো হওয়ার আশায় যোগ দিয়েছেন দলের সাথে। এরপর সাকিবকে এক-দুই ম্যাচ বিশ্রামে রাখার ঈঙ্গিত দিয়েছিলেন বোর্ড সভাপতি। তবে বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক তামিম ইকবাল জানালেন, সাকিবকে বিশ্রাম দেওয়ার বিষয়ে কোন ‌বার্তা নেই।

শুক্রবার (১৮ মার্চ) ওয়ানডে ম্যাচ দিয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের সিরিজ শুরু করবে বাংলাদেশ ক্রিকেট দল। প্রথম ম্যাচের আগে অনলাইনে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সাথে মুখোমুখি হয়েছিলেন তামিম ইকবাল।

সংবাদ সম্মেলনে সাকিব আল হাসান সম্পর্কে জানতে চাইলে তামিম ইকবাল বলেন, “আমার কাছে এমন কোন বার্তা নেই, যেটাতে আমাকে বলা হয়েছে যে, সাকিবকে এক-দুটা ম্যাচ বিশ্রাম দিতে হবে। আমি জানি যে, এখানে (দক্ষিণ আফ্রিকা) সে দলের সঙ্গে খেলতে এসেছে এবং সব ম্যাচের জন্যই প্রস্তুত।”

দক্ষিণ আফ্রিকা সফরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শেষে দুটি টেস্ট খেলবে বাংলাদেশ। করোনার মধ্যে টানা খেলা এবং বায়ো-বাবলে থাকায় প্রথমে টেস্ট সিরিজ থেকে ছুটি চেয়েছিলেন সাকিব। পরে অবশ্য মানসিকভাবে ক্রিকেট উপভোগ না করায় পুরো সিরিজ থেকেই ছুটির আবেদন করেন।

নানা কারণ দেখিয়ে এর আগেও বেশ কয়েকটি টেস্ট সিরিজ থেকে নিজেকে সরিয়ে নেওয়ায় বিষয়টি নিয়ে বেশ সমালোচনার সৃষ্টি হয়। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনও বিরক্ত প্রকাশ করেন। পরে জরুরি এব সভায় সাকিব আল হাসানকে ৩০ এপ্রিল পর্যন্ত প্রায় দুই মাসের জন্য সকল ধরনের ক্রিকেট থেকে ‌‘বিশ্রাম’ দেয় বোর্ড।

ছুটি দেওয়ার সময় আবর আমিরাতে শুটিংয়ে ছিলেন সাকিব আল হাসান। তবে ঢাকা ফিরেই বোর্ড সভাপতি নাজমুল হাসানের সাথে বৈঠকে সবেন সাকিব। সেখানেই সিদ্ধান্ত হয়, ছুটি না নিয়ে দক্ষিণ আফ্রিকা সিরিজে খেলবেন তিনি। সাংবাদিকদের সে সময় সাকিব জানিয়েছিলেন, দক্ষিণ আফ্রিকার প্রাকৃতিক দৃৃশ্য দেখে মন ভালো হওয়ার আশা করছেন। যদিও নাজমুল হাসান পাপন ঈঙ্গিত দিয়েছিলেন, টিম ম্যানেজমেন্ট চাইলে সাকিবকে বিশ্রামেও রাখতে পারে।

তামিম ইকবাল বলেন, “আমার সাথে সাকিবের স্বাভাবিক ক্রিকেট নিয়েই আলাপ হয়েছে। সাকিব কালকের (শুক্রবার) ম্যাচটি খেলার অপেক্ষায় আছে, ভালো করতে চায়। আমি যতটা চাই ভালো করতে, ঠিক তেমনি দলের অন্য সদস্যরাও যে জিনিসটা চায়- তা হলো ভালো করতে। এছাড়া সত্যি বলতে অন্য কোন বার্তা (সাকিবের বিশ্রাম) আমার কাছে নেই।”

দক্ষিণ আফ্রিকার মাটিতে বাংলাদেশ খুব বেশি ওয়ানডে ম্যাচ খেলেনি। যেগুলো খেলেছে সবগুলোতেই নিতে হয়েছে পরাজয়ের স্বাদ। তবে নিজের দলের প্রতি বিশ্বাস রেখে তামিম জানালেন, জয় পাওয়া খুব কঠিন তদা নয়, তবে চ্যালেঞ্জিং যে হবে সেটা নিশ্চিত।

তামিম বলেন, “নরমালি এখানে (দক্ষি আফ্রিকা) ওয়ানডে খেলার খুব বেশি অভিজ্ঞতা নেই। আমি বিশ্বাস করি যে, এখানে ভালো করতে না পারার কোনো কারণ নেই। তবে আমি যতকিছুই বলি না কেন, দেখতে হবে আমরা শুরুটা কেমন করি। সবচেয়ে গুরুত্বপূর্ণণ বিষয় হবে সিরিজের শুরুটা।”

তিনি আরও বলেন, এখানে খেলাটা বেশ চ্যালেঞ্জিং হবে, এটা সত্যি। তবে আমরা এ চ্যালেঞ্জের অপেক্ষায় আছি। আমরা জানি, ওরা (দক্ষিণ আফ্রিকা) আমাদের উপর শক্তভাবে ঝাঁপিয়ে পড়বে, এতে কোন সন্দেহ নেই। আমাদের এ দিকটায় ভালোভাবে সামলাতে হবে। সম্প্রতি আমরাও ওদের সঙ্গে ভালো খেলেছি, যেমন বিশ্বকাপে।”

স্পোর্টসমেইল২৪/আরএস



শেয়ার করুন :


আরও পড়ুন

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেরা পারফরমার সাকিব, টপকে যাবেন মাশরাফিকে

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেরা পারফরমার সাকিব, টপকে যাবেন মাশরাফিকে

‘সাকিব আত্মহত্যাও করতে চেয়েছিলেন’

‘সাকিব আত্মহত্যাও করতে চেয়েছিলেন’

‘সাকিব মেন্টালি ডিস্টার্ব ‍ছিলো’

‘সাকিব মেন্টালি ডিস্টার্ব ‍ছিলো’

সাকিবকে চুক্তিতে রাখা নিয়ে সাংবাদিকদের পাল্টা প্রশ্ন ছুঁড়লেন নির্বাচক রাজ্জাক

সাকিবকে চুক্তিতে রাখা নিয়ে সাংবাদিকদের পাল্টা প্রশ্ন ছুঁড়লেন নির্বাচক রাজ্জাক