ম্যাচ না খেলেই দলের বাইরে আবু জায়েদ রাহি!

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০৫:১০ পিএম, ২৪ এপ্রিল ২০২২
ম্যাচ না খেলেই দলের বাইরে আবু জায়েদ রাহি!

ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে একাদশে ছিলেন দুই পেসার আবু জায়েদ রাহি এবং ইবাদত হোসেন। চট্টগ্রামে দুই পেসার কিছুটা সুবিধা আদায় করে নিবেন সেটাই হয়তো আশা ছিল। পাকিস্তানের পেসাররা সুবিধা নিয়ে বাংলাদেশকে ভুগিয়েছিল। তবে দুই টাইগার পেসারের নিষ্প্রভ বোলিংয়ে হতাশ হয়েছিল স্বাগতিকরা। এরপরেই একাদশ থেকে বাদ রাহি! আর এবার স্কোয়াড থেকেই বাদ পড়েছেন। কিন্তু স্কোয়াড থেকে তাকে ছেটে ফেলতে দুই সিরিজ সময় নিয়েছে নির্বাচকরা।

পাকিস্তানের বিপক্ষে সিরিজের পর নিউজিল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা সফরের দলে ছিলেন আবু জায়েদ রাহি। তবে দুর্দান্ত ছন্দে থাকা তাসকিন আহমেদ এবং শরিফুলের সাথে তৃতীয় পেসার কে হবেন তা নিয়ে তৈরি হয়েছিল ধাঁধা।

শেষ পর্যন্ত দ্বিধাদ্বন্দ্ব কাটিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে ইবাদতের উপর ভরসা রাখে টিম ম্যানেজমেন্ট। আর সুযোগ পেয়েই যেন আলাদীনের চেরাগ হাতে পান ইবাদত। ক্যারিয়ার সেরা বোলিংয়ে একাই ধসিয়ে দেন কিউই ব্যাটিং লাইন আপ। ম্যাচ নিজেদের কবজায় নেয় বাংলাদেশ।

ইবাদতের এই দারুণ পারফর্মেন্স, সাথে তাসকিন-শরিফুলের দারুণ ফর্মে রাহি জায়গা পাবেন না, সেটা নিশ্চিতই হয়ে গিয়েছিল। স্বাভাবিকভাবেই নিউজিল্যান্ড সফরে কোনো ম্যাচ না খেলেই ফিরতে হয় তাকে।

দক্ষিণ আফ্রিকা সফরের প্রথম টেস্টে ইনজুরির কারণে মাঠের বাইরে শরিফুল ইসলাম। তাসকিন-ইবাদতে সঙ্গী হবেন রাহি, এমন ভাবনাই হয়তো ছিল সবার। কিন্তু সেই সুযোগটা পান খালেদ আহমেদ। সুযোগ পেয়েই চার উইকেট নেন এই ডানহাতি পেসার। দ্বিতীয় টেস্টে তাসকিন ছিটকে গেলে সেখানে এক বাড়তি স্পিনার খেলানোর সিদ্ধান্ত নেয় টিম ম্যানেজমেন্ট। কপাল পোড়ে আবু জায়েদ রাহির।

শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে সিরিজে ইনজুরির কারণে নেই তাসকিন আহমেদ, শরিফুলকে নিয়েও রয়েছে শঙ্কা। এমন অবস্থাতেও স্কোয়াডে সুযোগ মিলেনি রাহির। বদলি হিসেবে ডাক পেয়েছেন তরুণ পেসার রেজাউর রহমান রাজা। তাকে দলে না রাখার বিষয়ে প্রধান নির্বাচকের মত, হোম কন্ডিশন বিবেচনাতেই রাখা হয়নি।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেন, “হোম কন্ডিশনে খেলা। যখন অতিরিক্ত সুইংয়ের দরকার হয় তখন ওকে (আবু জায়েদ রাহি) নিয়ে চিন্তাভাবনা করি।”

তিনি আরও যোগ করেন, “যেহেতু ঘরের মাঠে খেলা টিম ম্যানেজমেন্টের সাথে আলোচনা করেছি। ঘরের মাঠে যেহেতু আমাদের অন্য একটা পরিকল্পনায় খেলা হয় তাই ওকে বাদ রেখেছি।”

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের স্কোয়াডে আবু জায়েদ রাহির জায়গা না হলেও প্রস্তুতি ম্যাচে খেলবেন এই পেসার। সেখানে তার পারফর্মেন্সের দিকে নজর দিতে চান প্রধান নির্বাচক।

তার ভাষ্যমতে, “প্রস্তুতি ম্যাচের দলে আছে, অনেকদিন খেলার মধ্যে নেই। এখানে দেখা যাবে কেমন বল করে।”

এদিকে পাকিস্তান সিরিজের পর আবারও বাংলাদেশের টেস্ট দলে ডাক পেয়েছেন রেজাউর রহমান রাজা। সেবার হতাশ হওয়া রাজার কি এবার জাতীয় দলে অভিষেক হবে? এমন প্রশ্নই হয়তো সবার মনেই ঘুরছে। তবে প্রধান নির্বাচকের কথায় রাজার জন্য নেই কোনো সুখবর। মূলত তাকে অতিরিক্ত পেসার হিসেবেই দলে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচক।

এই বিষয়ে নান্নু বলেন, “যেহেতু ঘরের মাঠে খেলা সে হিসেবে তিন পেসার তো আমাদের লাগবে। সেই চিন্তা করে রাজাকে অতিরিক্ত হিসেবে নিয়েছি। দলে কিছু ইনজুরি সমস্যা আছে। শরিফুল পুরোপুরি ফিট না তবুও আশা করছি প্রথম টেস্ট থেকে ওকে আমরা পেয়ে যেতে পারি।”

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে বাংলাদেশের ১৬ সদস্যের স্কোয়াড

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে বাংলাদেশের ১৬ সদস্যের স্কোয়াড

প্রয়োজনে শ্রীলঙ্কা টেস্টে মোস্তফিজকে ডাকা হবে: বিসিবি সভাপতি

প্রয়োজনে শ্রীলঙ্কা টেস্টে মোস্তফিজকে ডাকা হবে: বিসিবি সভাপতি

ক্যারিয়ার দীর্ঘায়িত করতে ফরম্যাট বাছাই করা দরকার: মোস্তাফিজ

ক্যারিয়ার দীর্ঘায়িত করতে ফরম্যাট বাছাই করা দরকার: মোস্তাফিজ

ক্রিকেটে মনোযোগ দিতে চাই, সামনে সবগুলো ম্যাচ খেলবো: সাকিব

ক্রিকেটে মনোযোগ দিতে চাই, সামনে সবগুলো ম্যাচ খেলবো: সাকিব