খরচ কমানোর নীতিতে বিসিবি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:১৬ পিএম, ০২ জুন ২০২২
খরচ কমানোর নীতিতে বিসিবি

কোভিড পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসার পর বিশ্বজুড়ে দেখা দিয়েছে অর্থনৈতিক সমস্যা। এই সমস্যা মোকাবিলায় খরচ কমানোর নীতিতে হাঁটার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দরকার হলে বিদেশ সফরে বহর ছোট করার মতো সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

বৃহস্পতিবার (২ জুন) মিরপুরে বোর্ড সভা শেষে এক সাংবাদিক সম্মেলনে খরচ কমানোর নীতির পথে হাঁটার কথা জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। এর জন্য বিদেশ সফরে দলে সদস্য সংখ্যা কমানো হবে বলেও জানিয়েছেন।

বোর্ড সভা শেষে নাজমুল হাসান পাপন বলেন, “কোভিড পরিস্থিতিতে আমরা অনেক বেশি খেলোয়াড় ও টিম স্টাফ বেশি পাঠিয়েছি। যাতে করে এক-দুইজন করোনা আক্রান্ত হয়ে বাদ পড়লেও খেলতে পারি। কিন্তু এখন আর সেই পরিস্থিতি নেই।”

বিদেশ সফরে দলের খরচ কি পরিমাণ বেড়েছে সেই বিষয়ে ধারণা দিয়ে বিসিবি সভাপতি বলেন, “আগে জনপ্রতি সাড়ে তিন থেকে চার লাখ টাকা খরচ হতো, এখন সেটা ১১ থেকে সাড়ে ১১ লাখ হচ্ছে। খরচ বড় একটা ফ্যাক্টর হয়ে দাঁড়িয়েছে। সেই জন্য আজকের (বৃহস্পতিবার) মিটিংয়ে বলেছি খরচ কমাতে হবে।”

আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফর থেকেই বিসিবি খরচ কমানোর নীতিতে হাঁটার সিদ্ধান্ত নিবে বলেও জানিয়েছেন বিসিবি সভাপতি। এই কারণে দলের সদস্য সংখ্যা কমানোর মতো সিদ্ধান্তও নেওয়া হতে পারে বলে জানান।

এই বিষয়ে নাজমুল হাসানের ভাষ্য, “ ওয়েস্ট ইন্ডিজ সফর থেকেই শুরু হবে (খরচ কমানোর নীতি)। এখানে যাদেরকে না পাঠালেও চলে, তারা বাদ যেতে পারে। যে স্কোয়াডটা পাঠানোর পরিকল্পনা করেছি, সেটা কমতে পারে। কমে গেছে বা কমবেই তা বলছি না।”

এছাড়াও জুলাইয়ে শুরু হতে যাওয়া ২০২২-২৩ অর্থ বছরের বাজেট আগের মতোই রাখার পরামর্শ দিয়ে বিসিবি সভাপতি বলেন, “এখন সবাই বাজেট পেশ করবে। সবাইকে বলা হয়েছে, যাতে আগের বাজেটের চেয়ে না বাড়ে সেই চেষ্টা যেন করে।”

বিশ্ব অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে ভবিষ্যতে নতুন পরিকল্পনা করা হবে বলেও জানান। পূর্ব পরিকল্পিত সব পরিকল্পনা অতি প্রয়োজনীয় না হলে এখনই তা করার পক্ষে নন বিসিবি সভাপতি।

বলেন, “আমাদের যা যা করার কথা ছিল, প্রয়োজনীয়গুলো ছাড়া আপাতত সব চার-পাঁচ মাসের জন্য স্থগিত রাখা হবে। আগে আন্তর্জাতিক অর্থনীতি বুঝে নিতে হবে। এভাবে যদি বাড়তে থাকে, তাহলে আমাদের বিকল্প চিন্তা করতে হবে।”

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :