ভারতের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ইংল্যান্ডের পূর্ণশক্তির দল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৪৭ পিএম, ০১ জুলাই ২০২২
ভারতের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ইংল্যান্ডের পূর্ণশক্তির দল

সদ্য আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানো ইয়ান মরগানের উত্তরসূরি হিসেবে উইকেটরক্ষক ব্যাটার জশ বাটলারকে বেঁছে নিয়েছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। এবার তার অধীনে প্রথম সিরিজের দলও ঘোষণা করলো ইসিবি।

জস বাটলারের অধীনে ভারতের বিপক্ষে প্রথম সিরিজ খেলবে ইংল্যান্ড। রোহিত-কোহলিদের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে ইসিবি। পূর্ণ শক্তির দল নিয়েই ভারতের বিপক্ষে মাঠে নামবে ইংলিশরা।

টি-টোয়েন্টি দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন ৩৪ বছর বয়সী রিচার্ড গ্লেসেন। সম্প্রতি ভাইটালিটি ব্লাস্ট টি-টোয়েন্টি টুর্নামেন্টে দারুণ বোলিং করে সবার নজর কেড়েছেন তিনি। এরপরই ইংলিশ দলের দরজা খুলে গেলো তার জন্য। ভারতের বিপক্ষের অভিষেক হয়ে যাওয়ারও বড় সম্ভাবনা রয়েছে।

এছাড়া খুব বেশি চমক নেই ভারতের বিপক্ষে ইংল্যান্ডের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে। স্পিনার আদিল রাশিদ নেই কোনো ফরম্যাটেই। পবিত্র হ্বজ করার জন্য আগেই ইসিবি থেকে ছুটি নিয়ে রেখেছেন তিনি।

ইংল্যান্ডে ইতিহাস গড়ার সামনে পাকিস্তানি আম্পায়ার দম্পতি

ইংল্যান্ড হয়তো মিস করবে অধিনায়ক ইয়ান মরগানকে। বর্তমান দলে প্রায় সবাই মরগানের অধীনে লম্বা সময় ধরে আন্তর্জাতিক ক্রিকেটে খেলেছেন। অনেকের অভিষেক হয়েছে, অনেকে আবার ক্যারিয়ারের প্রায় শুরু থেকেই অধিনায়ক হিসেবে মরগানকে পেয়েছেন।

শুধু অধিনায়ক নয় ইংলিশদের মিডল অর্ডারেও অন্যতম ভরসা ছিলেন মরগান। এবার তার জায়গায় দেখা যেতে দুই ফরম্যাটেরই দলে থাকা হ্যারি বুককে। এখনো ওয়ানডে অভিষেক না হলেও একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। ভারতের বিপক্ষেই ওয়ানডে সিরিজে তার অভিষেক হওয়ার সম্ভাবনা বেশি।

sportsmail24

আদিল রশিদ না থাকায় দুই ফরম্যাটেই স্পিন আক্রমণে ইংলিশদের ভরসা হতে পারেন লেগ স্পিনার ম্যাট পার্কিনসন। প্রায় এক বছর পরে ইংলিশদের জার্সিতে সাদা বলে মাঠে নামবেন তিনি। এখন পর্যন্ত পাঁচটি ওয়ানডে ও চারটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন এই লেগি।

সর্বশেষ নেদারল্যান্ডস সিরিজে দারুণ ব্যাটিং করা মালান বাদ পড়েছেন ওয়ানডে দল থেকে। নিউজিল্যান্ডসের বিপক্ষে টেস্ট সিরিজে থাকা ডাচদের বিপক্ষে ছিলেন না জো রুট। ভারতের বিপক্ষে তিনি ফেরায় জায়গা হারিয়েছেন মালান।

এজেস বোলে ৭ জুলাই প্রথম টি-টোয়েন্টি দিয়ে শুরু হবে সাদা বলের সিরিজ। ৯ জুলাই এজবাস্টনে ও ১০ জুলাই ট্রেন্টব্রিজে সিরিজের বাকি দুই টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে ভারত ও ইংল্যান্ড।
 
ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে ১২ জুলাই ওভালে। ১৪ জুলাই লর্ডস ও ১৭ জুলাই ওল্ড ট্রাফোর্ডসে হবে বাকি দুই ওয়ানডে।


ভারতের বিপক্ষে ইংল্যান্ডের টি-টোয়েন্টি দল:
জশ বাটলার (অধিনায়ক), বেন স্টোকস, মঈন আলি, হ্যারি বুক, স্যাম কুরান, রিচার্ডস গ্লেসন, ক্রিস জর্ডান, লিয়াম লিভিংস্টোন, ডেভিড মালান, টাইমল মিলস, ম্যাথিউ পার্কিনসন, জেসন রয়, ফিল সল্ট, রিচ টপলি, ডেভিড উইলি

ভারতের বিপক্ষে ইংল্যান্ডের ওয়ানডে দল:
জশ বাটলার (অধিনায়ক), টাইমল মিলস, মঈন আলি, হ্যারি বুক, স্যাম কুরান, জনি বেয়ারস্টো, ক্রেইগ ওভারটন, লিয়াম লিভিংস্টোন, জো রুট, টাইমল মিলস, ম্যাথিউ পার্কিনসন, জেসন রয়, ফিল সল্ট, রিচ টপলি, ডেভিড উইলি
 
স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

কাতার বিশ্বকাপে ‘অফসাইড প্রযুক্তি’ ব্যবহার করবে ফিফা

কাতার বিশ্বকাপে ‘অফসাইড প্রযুক্তি’ ব্যবহার করবে ফিফা

অনেকে আনন্দ করছিলাম, অনেকে ভয় পাচ্ছিলো: মিরাজ

অনেকে আনন্দ করছিলাম, অনেকে ভয় পাচ্ছিলো: মিরাজ

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে নেই পান্থ-কোহলি

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে নেই পান্থ-কোহলি

ভারত-ইংল্যান্ড টেস্টে হেলমেটে থাকছে ক্যামেরা

ভারত-ইংল্যান্ড টেস্টে হেলমেটে থাকছে ক্যামেরা