আইসিসির মাস সেরার দৌড়ে রুট-বেয়ারস্টো-মিচেল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৩০ পিএম, ০৪ জুলাই ২০২২
আইসিসির মাস সেরার দৌড়ে রুট-বেয়ারস্টো-মিচেল

চলতি বছরের জুন মাসের সেরা ক্রিকেটারের মনোনয়ন প্রকাশ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সোমবার (৪ জুন) প্রকাশিত তালিকায় জায়গা পেয়েছেন কিউই ব্যাটার ড্যারেল মিচেল ও ইংলিশ ব্যাটার জো রুট ও জনি বেয়ারস্টো।

জুনে হওয়া নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের মধ্যেকার সিরিজে দুই দলের ব্যাটাররাই অসাধারণ সিরিজ কাটিয়েছেন। ইংলিশ ব্যাটাররা তো আক্রমণাত্মক ব্যাটিং করে টেস্ট ক্রিকেটের ধাঁচই পালটে দিয়েছেন। ফলে এই সিরিজ থেকেই তিন জন মাস সেরা ক্রিকেটার হওয়ার তালিকায় জায়গা পেয়েছেন।

জুন মাসটাতে যেন ব্যাটটা একটু বেশিই চওড়া হয়ে গিয়েছিল ইংলিশ ব্যাটার জন্য বেয়ারস্টোর। আক্রমণাত্মক ব্যাটিংয়ে টেস্ট ব্যাটিংয়ের সংজ্ঞাই পাল্টে দিয়েছেন তিনি।

নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচে সিরিজে ৭৮.৮০ গড়ে বেয়ারস্টোর ব্যাট থেকে এসেছে ৩৯৪ রান। দুই সেঞ্চুরির পাশাপাশি কিউইদের বিপক্ষে একটি হাফ সেঞ্চুরিও রয়েছে বেয়ারস্টোর। সিরিজে তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহকারি তিনি।

কোহলির ‘স্লেজিং’য়ে বেয়ারস্টোর সেঞ্চুরি, তবু এগিয়ে ভারত

পুরো সিরিজেই অপ্রতিরোধ্য ছিলেন বেয়ারস্টো। দ্বিতীয় টেস্টে ৭৭ বলে সেঞ্চুরি করার পর ক্রিকেট বিশ্বে সবার কাছে দারুণ প্রশংসিত হয়েছেন এই ইংলিশ ব্যাটার। শেষ পর্যন্ত ৯২ বলে ১৩৬ রানে দলকে জয়ের পথ দেখিয়ে তবেই আউট হয়েছেন তিনি। অনেকের মতে সাম্প্রতিক সময়ে এটাই টেস্ট ক্রিকেটে সেরা ইনিংস।

sportsmail24

ইংলিশদের বিপক্ষে হোয়াইটওয়াশ হলেও নিউজিল্যান্ডের ব্যাটার ড্যারি মিচেল ব্যাট হাতে ছিলেন উজ্জ্বল। টানা তিন টেস্টে তিন সেঞ্চুরি করে নতুন এক রেকর্ডেরও জন্ম দিয়েছেন তিনি।

লর্ডসে দ্বিতীয় ইনিংসে ১০৮, ট্রেন্ট ব্রিজে ১৯০ ও হেডিংলিতে ১০৯ ! প্রথম ক্রিকেটার হিসেবে বিদেশের মাটিতে টানা তিন টেস্টে তিন সেঞ্চুরি করার কৃতিত্ব শুধু তার! ইংলিশদের বিপক্ষেও মাত্র পঞ্চম ক্রিকেটার হিসেবে টানা তিন সেঞ্চুরি করেছেন তিনি।

প্রথম ব্যাটার হিসেবে দেশের বাইরে তিন শতকের রেকর্ড মিচেলের

পুরো সিরিজে তার ব্যাট থেকে রান এসেছে ৫৩৮। অবিশ্বাস্য ১০৭.৬০ গড়ে এই রানে তিনিই এই সিরিজের সর্বোচ্চ রান সংগ্রহকারী। এছাড়া ইংলিশদের বিপক্ষে এই সিরিজেই ৭৩ বছরের রেকর্ড ভেঙেছেন মিচেল। ১৯৪৯ সালে ইংলিশদের বিপক্ষে টেস্ট সিরিজে নিউজিল্যান্ডের সাবেক ব্যাটার মার্টিন ডোনলি ৪৬২ রান করেছিলেন।

এত দিন কিউই ব্যাটার হিসেবে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে কোনো নিউজিল্যান্ড ব্যাটারের সর্বোচ্চ রান ছিল এটা। সেই রেকর্ড ভেঙে নিজের নাম এবার নতুন করে লিখিয়েছেন মিচেল।  

sportsmail24

দলীয় ব্যর্থতায় অধিনায়কত্ব ছাড়তে বাধ্য হয়েছেন। কিন্তু ব্যাট হাসতে ভোলেনি জো রুটের। অধিনায়কত্ব ছাড়ার পরও ব্যাট থেকে রান আসছে মুড়িমুড়কির মতো।

নিউজিল্যান্ডের বিপক্ষেই গেল সিরিজে সাদা পোশাকে ১০,০০০ রানের মাইলফলক স্পর্শ করেছেন রুট। এর আগে ইংল্যান্ডে এই কৃতিত্ব ছিল শুধু মাত্র সাবেক অধিনায়ক স্যার অ্যালিস্টার কুকের।

শুধু রানই করেননি, সবচেয়ে কম বয়সে ১০,০০০ রান করার রেকর্ডে ভাগ বসিয়েছেন কুকের রেকর্ডে। দুজনেই ৩১ বছর ১৫৭ দিনে এই মাইলফলক স্পর্শ করেন।

টেস্ট ব্যাটারদের শীর্ষে উঠলেন জো রুট

পুরো সিরিজে ৯৯ গড়ে ৩৯৯ রান করেছেন রুট। যেখানে দু’টো সেঞ্চুরি ও একটি হাফ সেঞ্চুরিও রয়েছে। লর্ডসে সিরিজে রুটের ১১৫ রানের অসাধারণ ইনিংসে ভর করেই  জয় পেয়েছিল ইংলিশরা।

ট্রেন্টব্রিজে দ্বিতীয় টেস্টে তো লর্ডসকেও হার মানালেন! ১৭৬ রানের ইনিংসের জো রুটকে ভাষায় বর্ণনা করা কঠিন! সিরিজে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী রুটই হয়েছেন সিরিজ সেরা। একই সঙ্গে অস্ট্রেলিয়ান মার্নাস লাবুশানেকে সরিয়ে দখল করেছেন টেস্ট র‍্যাংকিংয়ের সর্বোচ্চ সিংহাসন।

sportsmail24

একই দিনে মেয়েদের ক্রিকেটেও জুন মাসের সেরা ক্রিকেতারের মনোনয়নের তালিকা দিয়েছে আইসিসি। সেখানে দক্ষিণ আফ্রিকা থেকে শাবনিম ইসমাইল, মারিজান ক্যাপ ও ইংল্যান্ডের ন্যাট সাইভার জায়গা পেয়েছেন।

আয়ারল্যান্ডের বিপক্ষে সাম্প্রতিক ওয়ানডে সিরিজে ১১ উইকেট নিয়ে মাস সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে বেশ ভালোভাবেই আছেন দক্ষিণ আফ্রিকান নারী ক্রিকেটার শাবনিম ইসমাইল। অন্যদিকে তারই সতীর্থ মারজিন ইংলিশদের বিপক্ষে টেস্ট ক্রিকেটে ১৫০ রানের এক দারুণ ইনিংস খেলার পর দ্বিতীয় ইনিংসে ৪৩ রানে গুরুত্বপুর্ণ ইনিংস খেলেছেন। যেটা তাকে মাস সেরা হওয়ার দৌড়ে এগিয়ে রাখতে সাহায্য করবে।

sportsmail24

এছাড়া দুই দক্ষিণ আফ্রিকানকে টক্কর দিতে ইংল্যান্ড থেকে রয়েছেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই সিরিজেই ১৬৯ রানের অবিশ্বাস্য এক ইনিংস খেলেছেন ন্যাট সাইভার। ফলে মাস সেরা হতে নারী ক্রিকেটার পারেন তিনিও।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

আকাশ পথে বাংলাদেশ দলের গায়ানা যাত্রা

আকাশ পথে বাংলাদেশ দলের গায়ানা যাত্রা

মার্কিন মেয়েদের কোচের দায়িত্বে চন্দরপল

মার্কিন মেয়েদের কোচের দায়িত্বে চন্দরপল

সাকিবের ওভারই ম্যাচ ঘুরিয়ে দিয়েছে: পাওয়েল

সাকিবের ওভারই ম্যাচ ঘুরিয়ে দিয়েছে: পাওয়েল

ওয়াকারের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ রমিজ রাজা জুনিয়রের

ওয়াকারের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ রমিজ রাজা জুনিয়রের