টেস্ট ক্রিকেট ইংল্যান্ডের দেখানো পথেই এগোচ্ছে:বাউচার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৩৬ পিএম, ১২ জুলাই ২০২২
টেস্ট ক্রিকেট ইংল্যান্ডের দেখানো পথেই এগোচ্ছে:বাউচার

কোচ হয়ে আসার পর ব্রেন্ডন ম্যাককালামের অধীনে মাত্র চার ম্যাচেই টেস্ট ক্রিকেটের সংজ্ঞাই বদলে দিয়েছে ইংল্যান্ড। পুরো ক্রিকেট বিশ্বেই এখন আলোচনার বিষয় ইংলিশদের টেস্ট ক্রিকেটের খেলার নতুন ধরণ, যেটার নাম দেওয়া হয়েছে ‘বাজবল’ ক্রিকেট।

নিউজিল্যান্ডের বিপক্ষে তিন টেস্ট ও ভারতের বিপক্ষে এক টেস্ট, প্রত্যেক ম্যাচেই ভয়ডরহীন ও আগ্রাসী ভঙ্গিমায় খেলেছে ইংলিশরা। এমনকি টেস্ট ক্রিকেটের ইতিহাসের প্রথম দল হিসেবে টানা চার টেস্টে আড়াইশর বেশি রান তাড়া করে জিতেছে বেন স্টোকসের দল। 

যদিও যার নামানুসারে এই নামকরণ করা, সেই ম্যাককালাম নিজেই এটা নিয়ে এত হইচই পছন্দ করছেন না! তবে তাতে কি, যেভাবে নিউজিল্যান্ড ও ভারতের বিপক্ষে ম্যাচ ছিনিয়ে নিয়েছে ইংল্যান্ড সেটা বাকি সবাই অনুসরণ করার চেষ্টা করতেই পারে! দক্ষিণ আফ্রিকান কোচ মার্ক বাউচার তো বলেই দিলেন ইংলিশদের দেখানো পথে টেস্ট ক্রিকেট আগাচ্ছে।

পূর্নাঙ্গ সিরিজ খেলতে দক্ষিণ আফ্রিকা দল আগেভাগেই পৌঁছে গিয়েছে ইংল্যান্ডে। সফরে ইংলিশদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সহ লাল বলেও তিন ম্যাচ সিরিজ খেলবে।

স্মিথ দেখতে চান, ইংল্যান্ড কতদিন এইভাবে খেলতে পারে!

ইংল্যান্ডের মুখোমুখি হওয়ার আগে তার স্বাভাবিকভাবে ইংল্যান্ডের টেস্ট খেলার নতুন ধরণ নিয়ে কথা বলতে হচ্ছে আফ্রিকার কোচ বাউচারকে। ক্রিকেট বিশ্বের বাকি দলের মতো দক্ষিণ আফ্রিকার অন্দরমহলেও এটা নিয়ে আলোচনা হচ্ছে।

চতুর্থ ইনিংসে টানা চার ম্যাচে যেভাবে তাড়া করে জিতেছে ইংল্যান্ড, তাতে তাদের বিপক্ষে মাঠে নামার আগে চিন্তায় পড়ে যাওয়ার কথা প্রতিপক্ষ কোচের। তবে চিন্তিত কিনা বলেননি, তবে বাউচারের কথায় বোঝা গেছে ইংল্যান্ডের মুখোমুখি হওয়ার আগে তিনি বেশ রোমাঞ্চিত। 

বর্তমানে টন্টনে প্রস্ততি ম্যাচ খেলছে দক্ষিণ আফ্রিকা। সেখানেই সাংবাদিকদের মুখোমুখি হয়ে নানা কথা বলেন বাউচার। ইংল্যান্ডের দেখানো পথেই টেস্ট ক্রিকেটে আগাচ্ছে বলে মত তার। তবে এক্ষেত্রে কন্ডিশনও পক্ষে থাকতে হবে বলে মনে করিয়ে দেন দক্ষিণ আফ্রিকার কোচ। 

sportsmail24

বলেন “লাল বলের ক্রিকেট সম্ভবত এই পথেই এগোচ্ছে। টি-টোয়েন্টি ক্রিকেটের আবির্ভাবের পর টেস্ট ক্রিকেটে রান রেট বেড়েছে। কোনো কোনো সময় অবশ্যই কন্ডিশনের কারণে এভাবে খেলা সম্ভব হবে না, তবে কন্ডিশন পক্ষে থাকলে আমি নিশ্চিত, অনেক ব্যাটিং লাইন আপই চাইবে এভাবে খেলে বোলারদের চাপে রাখতে।”

কন্ডিশন পক্ষে ছিল বলেই ইংল্যান্ড ওভাবে খেলতে পেরেছে বলে মনে করেন দক্ষিণ আফ্রিকার সাবেক এই উইকেটরক্ষক ব্যাটার। ইংলিশরা দেখিয়েছে আগ্রাসী ক্রিকেট কতটা কাজে দেয়।

sportsmail24

“ইংল্যান্ডকে এভাবে খেলার সুযোগ করে দিয়েছে কন্ডিশন। ব্যাপারটি হলো স্মার্ট থাকা এবং ওইদিনের কন্ডিশন বুঝে কাজ করা। ইংল্যান্ড আমাদের দেখিয়েছে যে, এটা কতটা কাজে দিয়েছে। এটিই আসলে ব্যাপারটিকে ত্বরান্বিত করেছে। আমি মনে করি, টেস্ট ক্রিকেট এই পথেই এগোচ্ছে” যোগ করেন বাউচার। 

তবে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের তুলনায় দক্ষিণ আফ্রিকা ইংল্যান্ডের বিপক্ষে একটু বাড়ত সুবিধা পাবে বলে মত বাউচারের। বলেন, “আমাদের জন্য হয়তো এটা একটু বাড়তি সুবিধা থাকবে যে, আমরা এটাকে দেখেছি এবং জানি যে, তারা মাঠে নেমে এই ঘরানার ক্রিকেট খেলবে। গোটা দুই ব্যাপার এখানে মাথায় রাখতে হবে যে, এটি (বাজবল) করার মতো উপযুক্ত ক্রিকেটার দলে থাকতে হবে এবং কন্ডিশনও পক্ষে থাকতে হবে।"

ইংল্যান্ডের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডেভিড মিলার

চলতি বছরের ১৯ জুলাই তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। এরপর ২২ ও ২৪ জুলাই অনুষ্ঠিত হবে দ্বিতীয় ও তৃতীয় ম্যাচ। ২৭, ২৮ ও ৩১ জুলাই অনুষ্ঠিত হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। 

এরপরেই লাল বলের ক্রিকেটে মুখোমুখি হবে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। প্রথম টেস্ট অনুষ্ঠিত হবে লর্ডসে ১৭ আগস্ট। এরপর ২৫ আগস্ট ওল্ড টাফোর্ডে শুরু হবে দ্বিতীয় টেস্ট। সিরিজের শেষ ম্যাচে ওভালে ৮ সেপ্টেম্বর মুখোমুখি হবে দল দু’টি।  

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

আইসিসির জুন মাসের সেরা খেলোয়াড় জনি বেয়ারস্টো

আইসিসির জুন মাসের সেরা খেলোয়াড় জনি বেয়ারস্টো

এজবাস্টন টেস্টে বর্ণবাদী আচরণের দায়ে একজন আটক

এজবাস্টন টেস্টে বর্ণবাদী আচরণের দায়ে একজন আটক

মাহমুদউল্লাহর ব্যাটিংয়ের শুধু ‘খারাপ দিক’ই তুলে ধরা হয়!

মাহমুদউল্লাহর ব্যাটিংয়ের শুধু ‘খারাপ দিক’ই তুলে ধরা হয়!

ভারতে ‘ভুয়া আইপিএল’, প্রতারিত রাশিয়ানরা

ভারতে ‘ভুয়া আইপিএল’, প্রতারিত রাশিয়ানরা