স্মিথ দেখতে চান, ইংল্যান্ড কতদিন এইভাবে খেলতে পারে!

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:১৯ এএম, ০৭ জুলাই ২০২২
স্মিথ দেখতে চান, ইংল্যান্ড কতদিন এইভাবে খেলতে পারে!

সাম্প্রতিক সময়ে টেস্ট ক্রিকেটে হইচই ফেলে দিয়েছে ইংল্যান্ড। চতুর্থ ইনিংসে তাড়া করতে কোনো রানই তাদের কাছে ‘অসম্ভব’ মনে হচ্ছে না। আক্রমণাত্মক ক্রিকেট খেলে প্রতিপক্ষকে স্রেফ উড়িয়ে দিচ্ছে তারা। তবে অস্ট্রেলিয়ান ব্যাটার স্টিভেন স্মিথ বলছেন, তিনি দেখতে চান ইংল্যান্ড কতদিন এইভাবে খেলতে পারে। 

নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচে টেস্ট সিরিজে নতুন ইংলিশ টেস্ট অধিনায়ক-কোচ হিসেবে যাত্রা শুরু হয়েছে বেন স্টোকস ও ব্রেন্ডন ম্যাককালামের। প্রথম সিরিজেই টেস্ট খেলার সজ্ঞাই যেন পাল্টে দিয়েছেন। কিউইদের শুধু হোয়াইটহোয়াশই করেনি একেবারে পাড়ার দল বানিয়ে ছেড়েছে। এরপর ভারতের বিপক্ষে তো চতুর্থ ইনিংসে রেকর্ড গড়ে জিতলো স্টোকসের দল। 

তবে এইভাবে আক্রমণাত্মক ক্রিকেট কি ইংল্যান্ড দীর্ঘসময় ধরে খেলতে পারবে! বাকি সবার মতো একই কথা শোনা গেল অস্ট্রেলিয়ান ব্যাটার স্টিভেন স্মিথের মুখে। তবে একই সাথে প্রচ্ছন্ন হুমকিও দিলেন ইংলিশদের। সবুজ উইকেটে অজি পেসার সামনে ইংলিশ ব্যাটাররা কি করতে পারে সেটাও দেখার অপেক্ষায় রয়েছেন বলে জানান। 

বলেন, "অপেক্ষা করছি এটা কত দিন দীর্ঘস্থায়ী হয়, সেটা দেখতে। আপনি যদি এমন উইকেটে খেলেন, যেখানে ঘাস থাকবে, জস হ্যাজলউড, কামিন্স, স্টার্ক বোলিং করবে, তখনো কি ওরা একই রকম ব্যাটিং করবে? তখন খেলাটা কেমন হয় দেখব।"

রুট-বেয়ারস্টোর দুর্দান্ত সেঞ্চুরিতে ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ ড্র

পূর্নাঙ্গ সিরিজ খেলতে বর্তমানে শ্রীলঙ্কায় রয়েছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। সফরে বাকি মাত্র একটি টেস্ট। সেখানে বসেই ইংল্যান্ডের এই নতুন টেস্ট তত্ত্ব দেখেছেন স্মিথরা। ইংল্যান্ডের নতুন কৌশল কতদিন দীর্ঘস্থায়ী হবে এটা নিয়ে সন্দেহ থাকলেও উপভোগ করেছেন বলে জানান এই অস্ট্রেলিয়ান ব্যাটার। 

"আমি কিছুটা দেখেছি। ওরা অনেক শট খেলছে। এটা খুব উপভোগ্য। অ্যালেক্স লিসের মতো ক্রিকেটার, যে কিনা উইকেটে থিতু হয়নি, সেও ক্রিজ ছেড়ে বেরিয়ে এসে খেলছে" যোগ করেন স্মিথ। 

 sportsmail24

কিছুদিন আগেও রুটের চেয়ে টেস্ট সেঞ্চুরিতে অনেক এগিয়ে ছিলেন স্মিথ। কিন্তু ব্যাট হাতে রান বন্যা বইয়ে দেওয়া স্মিথ ভারতের বিপক্ষে স্মিথকে ছাড়িয়ে গিয়েছেন রুট। ইংলিশ এই ব্যাটারকে নিয়ে স্মিথ বলেন, "সে খুবই ভালো একজন ক্রিকেটার। আর দেখে মনে হচ্ছে ওকে এই মুহূর্তে আউট করা খুবই কঠিন।"

কোচ হয়ে আসার পর ইংল্যান্ড দল থেকে অসম্ভব শব্দটাকেই উধাও করে দিয়েছেন ম্যাককালাম। পুরো দলই এখন দারুণ আত্মবিশ্বাসী এবং চলতি ইংলিশ গ্রীষ্মেও সব দলের বিপক্ষেই একই ধরণের টেস্ট ক্রিকেট খেলবে এটা বলাই যায়। 

টেস্ট ক্রিকেটকে 'নতুন জীবন' দিতে চায় ইংল্যান্ড

২০২৩ সালে ইংল্যান্ডের মাটিতে বিখ্যাত অ্যাশেজ খেলবে অস্ট্রেলিয়া। ততদিন পর্যন্ত ইংল্যান্ড নিজেদের নতুন টেস্ট তত্ত্ব ধরে রাখতে পারে কিনা সেটাও একটা প্রশ্ন! যদি তারা পারে তাহলে আগামী অ্যাশেজে জমজমাট লড়াই অপেক্ষা করছে ক্রিকেটপ্রেমীদের জন্য।

স্পোর্টসমেইল২৪/এসকেডি  


শেয়ার করুন :


আরও পড়ুন

বৃষ্টি বাঁধা গায়নাতেও,  মানসিকভাবে প্রস্তুত থাকার কথা বললেন রিয়াদ

বৃষ্টি বাঁধা গায়নাতেও, মানসিকভাবে প্রস্তুত থাকার কথা বললেন রিয়াদ

ভারতীয় ক্রিকেটে সাত মাসে সাত অধিনায়ক!

ভারতীয় ক্রিকেটে সাত মাসে সাত অধিনায়ক!

ইকোনমি বাড়ার জন্য উইকেটকে দায়ী করছেন মোস্তাফিজ

ইকোনমি বাড়ার জন্য উইকেটকে দায়ী করছেন মোস্তাফিজ

ওয়ার্নারের অধিনায়কত্বে আজীবন নিষেধাজ্ঞা, স্ত্রীর দাবি 'অনায্য'

ওয়ার্নারের অধিনায়কত্বে আজীবন নিষেধাজ্ঞা, স্ত্রীর দাবি 'অনায্য'