এশিয়া কাপে কোহলি-রাহুলকে ফেরালো ভারত, নেই বুমরাহ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:২৮ পিএম, ০৯ আগস্ট ২০২২
এশিয়া কাপে কোহলি-রাহুলকে ফেরালো ভারত, নেই বুমরাহ

আসন্ন এশিয়া কাপের জন্য ১৫ সদস্যের ভারতীয় দল ঘোষণা করেছে বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট  ইন ইন্ডিয়া (বিসিসিআই), দলে ফিরেছেন বিরাট কোহলি ও কেএল রাহুল। তবে দুর্ভাগ্যজনকভাবে চোট থেকে সেরে উঠতে না পারায় এশিয়া কাপ খেলা হচ্ছে না পেসার জসপ্রিত বুমরাহ’র। 

সোমবার (৮ আগস্ট) রাতে এশিয়া কাপের জন্য দল ঘোষণা করে ভারত। শুধু বুমরাহ নয়, সাম্প্রতিক ভারতীয় একাদশের নিয়মিত মুখ পেসার হার্সেল প্যাটেলও চোট থেকে পুরোপুরি সেরে না ওঠায় ছিটকে গেছেন দল থেকে। পাজরের চোটে ভুগছেন এই পেসার।

সদ্য শেষ হওয়া ওয়েস্ট ইন্ডিজ সফরেও ছিলেন না বুমরাহ। আসন্ন জিম্বাবুয়ে সফরেও তাকে আগেই বিশ্রাম দেওয়ার কথা জানিয়েছিল বিসিসিআই। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ সফরে গেলেও ম্যাচ খেলা হয়নি হার্শেলের। কারণ ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জেই পৌছেই চোটে পড়েন তিনি। দু’জনেই এখন বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট একাডেমিতে পুনর্বাসন প্রক্রিয়া চালিয়ে যাচ্ছেন। 

বিশ্রাম শেষে এশিয়া কাপের দলে ফিরেছেন বিরাট কোহলি। দীর্ঘদিন ধরেই অফফর্মে ভুগছেন ভারতের এই সাবেক অধিনায়ক। দলে জায়গা নিয়েও প্রশ্ন উঠেছে বেশ জোড়েসোড়েই। যদিও এশিয়া কাপে তার থাকার সম্ভাবনাই বেশি ছিল। 

এশিয়া কাপ খেলবেন না জাসপ্রিত বুমরাহ

ওয়েস্ট ইন্ডিজ সফরে বিশ্রাম নেওয়ার কারণে তাকে পায়নি ভারত। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতের খেলা ২৩ ম্যাচের মাত্র চারটিতে ছিলেন কোহলি। তবে সাম্প্রতিক অফফর্মেও তার উপর আস্থা হারাচ্ছে না ভারত। 

অন্যদিকে দীর্ঘদিন পর চোট কাটিয়ে ফিরেছেন ব্যাটার কেএল রাহুল। চলতি বছরে মে মাসে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) শেষ হওয়ার পর থেকেই মাঠের বাইরে রাহুল।

 

প্রথমে কুঁচকির চোট ও পরবর্তীতে স্পোর্টস হার্নিয়ার জন্য অস্ত্রোপচার করাতে হয় তার। এরপর করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ছিটকে যান ওয়েস্ট ইন্ডিজ সফর থেকেও। অবশেষে মাঠে ফিরতে যাচ্ছেন তিনি। 

এশিয়া কাপে ভারত দলে নেই সর্বশেষ ক্যারিবিয়ান সফরে থাকা ইশান কিষান, শ্রেয়াশ আয়ার, সঞ্জু স্যামসন ও অক্ষর প্যাটেল। তবে স্ট্যান্ডবাই তালিকায় আছেন  শ্রেয়াস আইয়ার, আকসার প্যাটেল ও দিপক চাহার।

এশিয়া কাপের বর্তমান চ্যাম্পিয়ন ভারত এবার রয়েছে ‘এ’ গ্রুপে। যেখানে তাদের সঙ্গী পাকিস্তান। বাকি একটি দল আসবে বিশ্বকাপের প্রাথমিক পর্ব থেকে। 

কেন নয়? অধিনায়ক হতে চান কিনা প্রশ্নে হার্দিক

চলতি বছরের ২৭ আগস্ট সংযুক্ত আরব আমিরাতে শ্রীলঙ্কা-আফগানিস্তান ম্যাচ দিয়ে পর্দা উঠবে এশিয়া কাপের। ২৮ আগস্ট পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শিরোপা ধরে রাখার মিশনে নামবে রোহিত শর্মার দল। 

ভারত দল: রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, রিশাভ পান্ত, দিনেশ কার্তিক, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, ভুবনেশ্বর কুমার, আর্শদিপ সিং, রবি বিষ্ণই, আভেশ খান, দিপক হুডা, যুজবেন্দ্র চেহেল।

স্ট্যান্ডবাই: শ্রেয়াস আইয়ার, আকসার প্যাটেল, দিপক চাহার।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :