এশিয়া কাপে অধিনায়ক সাকিব, স্কোয়াডে মাহমুদউল্লাহ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৪৪ পিএম, ১৩ আগস্ট ২০২২
এশিয়া কাপে অধিনায়ক সাকিব, স্কোয়াডে মাহমুদউল্লাহ

টানা ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাওয়া বাংলাদেশ টি-টোয়েন্টি দলের নতুন অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত দায়িত্ব পেয়েছেন সাকিব আল হাসান। একইসাথে ঘোষণা করা হয়েছে এশিয়া কাপের বাংলাদেশ স্কোয়াড। আরব আমিরাতের অনুষ্ঠিতব্য এই টুর্নামেন্টের ১৭ সদ্যসের দলে জায়গা রয়েছেন সদ্য সাবেক টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

সাকিবকে অধিনায়ক করে এশিয়া কাপের দল মোটামুটি বেশ কয়েকদিন আগেই চূড়ান্ত করেছিল বিসিবি। কিন্তু আচমকাই সাকিবের ‘বেটউইনার নিউজ’ কেলেঙ্কারি ও দলে ইনজুরি সমস্যায় অধিনায়কসহ দল ঘোষণা পিছিয়ে যায়।

টি-টোয়েন্টি থেকে দুই অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদকে ছেটে ফেলার গুঞ্জন থাকলেও এক সিরিজের ব্যবধানেই পরিকল্পনায় ফিরলেন তারা। যদিও সর্বশেষ জিম্বাবুয়ে সিরিজে ভারপ্রাপ্ত অধিনায়ক নুরুল হাসান সোহানের ইনজুরিতে শেষ ম্যাচে একাদশে ছিলেন রিয়াদ।

মুশফিক দলে ফিরলেন দুই সিরিজ পর। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রবিত্র হজ্ব পালনের জন্য ছুটি নিয়েছিলেন। আর জিম্বাবুয়ের বিপক্ষে তাকে ‘বিশ্রাম’ দিয়েছিল বিসিবি। 

চোট থেকে সেরে ওঠায় এশিয়া কাপ দিয়ে জাতীয় দলে ফিরলেন অলরাউন্ডার সাইফউদ্দীন। চোট থেকে সুস্থ না হওয়ায় সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের সিরিজে ছিলেন না তিনি।

জিম্বাবুয়ে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে বাম হাতের তর্জনীতে ব্যথা পান নুরুল হাসান সোহান। ওই কারণে তাকে যেতে হয়েছে অস্ত্রোপচারের টেবিলে। এখনও সুস্থ না হলেও  তাকে এশিয়া কাপের দলে রেখেছেন নির্বাচকরা। 

বৃহস্পতিবার (১১ আগস্ট) স্পোর্টসমেইল২৪.কম-কে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের চিকিৎসক মনজুর হোসেন জানিয়েছিলেন, এশিয়া কাপের স্কোয়াডে থাকলে দ্বিতীয় পর্ব (সুপার ফোর) খেলতে পারবেন তিনি।

এছাড়া প্রায় তিন বছর পর দল জাতীয় দলের জার্সিতে ফিরেছেন হার্ডহিটার ব্যাটার সাব্বির রহমান। সর্বশেষে ২০১৯ সালের ২১ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচে জাতীয় দলের জার্সিতে মাঠে নেমেছিলেন তিনি।

সর্বশেষ জিম্বাবুয়ের সিরিজের দল থেকে বাদ পড়েছেন বাঁহাতি পেসার শরিফুল ইসলাম ও ওপেনার মুনিম শাহরিয়ার। আর চোট থেকে সেরে না ওঠায় দলে নেই উইকেটরক্ষক ব্যাটার লিটন কুমার দাস।

এশিয়া কাপের জন্য ১৭ সদস্যের বাংলাদেশ দল
সাকিব আল হাসান (অধিনায়ক), এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, আফিফ হোসেন ধ্রুব, মোসাদ্দেক হোসেন সৈকত, মাহমুদউল্লাহ রিয়াদ, শেখ মাহেদি হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ, সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ, ইবাদত হোসেন, পারভেজ হোসেন ইমন, নুরুল হাসান সোহান, তাসকিন আহমেদ।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

‘অনেকদিন পর দলে ফিরেছি, সবাই আপন করে নিয়েছে’

‘অনেকদিন পর দলে ফিরেছি, সবাই আপন করে নিয়েছে’

ওয়েস্ট ইন্ডিজে সাইফের দুর্দান্ত শতকে এগিয়ে বাংলাদেশ

ওয়েস্ট ইন্ডিজে সাইফের দুর্দান্ত শতকে এগিয়ে বাংলাদেশ

আফিফের মধ্যে এমন গুন আছে, যা অন্যদের নেই: তামিম

আফিফের মধ্যে এমন গুন আছে, যা অন্যদের নেই: তামিম

লিজেন্ডস লিগে মাশরাফিদের দলনেতা মরগান

লিজেন্ডস লিগে মাশরাফিদের দলনেতা মরগান