অবসর নিলেন অলক কাপালি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:০৮ পিএম, ২৯ আগস্ট ২০২২
অবসর নিলেন অলক কাপালি

প্রথম শ্রেণির ক্রিকেট থেকে অবসর নেওয়ার ঘোষণা দিয়েছেন বাংলাদেশি ক্রিকেটার অলক কাপালি। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজের ভেরিফায়েড পেজে দেওয়া এক স্ট্যাটাসে প্রথম শ্রেণির ক্রিকেট থেকে অবসরের বিষয়ে নিশ্চিত করেন তিনি। 

তবে চারদিনের ম্যাচ ছাড়লেও ওয়ানডে ও টি-ফরম্যাটে খেলা চালিয়ে যাবেন বলে জানিয়েছেন অলক। মূলত তরুণ ক্রিকেটারদের বেশি বেশি সুযোগ দিতেই প্রথম শ্রেণির ক্রিকেট ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন অলক।

ফেসবুকে দেওয়া স্ট্যাটাসে অলক বলেন, “আমি মনে করি এখন তরুণ ক্রিকেটারদের জন্য আরো বেশী প্রথম শ্রেণির ক্রিকেট খেলার সুযোগ করে দেয়া উচিত। তরুণ ক্রিকেটারদের সর্বোচ্চ পর্যায়ে উঠে আসার জন্য এবং আমার পরিবারকে বেশী সময় দেয়ার লক্ষ্যে আমি প্রথম শ্রেণির ক্রিকেট থেকে অবসর গ্রহণের সিদ্ধান্ত নিয়েছি। আমি ২০২২/২৩ মৌসুম থেকে শুধুমাত্র লিমিটেড ওভার ক্রিকেট অংশগ্রহণ করবো।”

২০০১ সালে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় সিলেটের এই ক্রিকেটারের। তরুণ বয়সে অলককে বাংলাদেশ ক্রিকেটের অন্যতম সেরা প্রতিভা হিসেবে বিবেচনা করা হতো। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে সেই প্রতিভা অনুযায়ী পারফর্ম করতে না পারায় অনেকেরই তাকে নিয়ে আক্ষেপ রয়েছে।

আফিফ আত্মবিশ্বাসী, ভবিষ্যতে নেতৃত্ব দিতে পারেন: জালাল ইউনুস

প্রথম শ্রেণির ক্রিকেটে ১৭২ ম্যাচ খেলেছেন অলক। যেখানে এই ৩৮ বছর বয়সী ক্রিকেটারের ব্যাট হাতে সংগ্রহ ৯১৩৮ রান। এ সময়ে অলকের ব্যাট থেকে এসেছে ৩৭টি হাফ সেঞ্চুরি ও ২০টি সেঞ্চুরি, সর্বোচ্চ রানের ইনিংস ২২৮। 

বল হাতেও অধিনায়কদের অন্যতম আস্থা ছিলেন অলক। ইনিংসে সাত বার পাঁচ উইকেট সহ অলকের সংগ্রহ ২২৭ উইকেট। 

২০০২ সালে জাতীয় দলের জার্সিতে প্রথম ম্যাচ খেলেন অলক। তবে আন্তর্জাতিক ক্রিকেটে কখনো ধারাবাহিক হতে পারেননি তিনি। সর্বশেষ ২০০৬ সালে টেস্ট ও ২০১১ সালে ওয়ানডে খেলেছেন অলক।

বাংলাদেশের হয়ে ১৭টি টেস্ট খেলেছেন অলক, যেখানে ব্যাট হাতে ৬৮৪ রান করেছেন। বল হাতে সাদা পোশাকে তার সংগ্রহ ছয় উইকেট। আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের জার্সিতে পাকিস্তানের বিপক্ষে তার একটি হ্যাটট্রিকও রয়েছে। 

sportsmail24

ওয়ানডেতে ৬৯ ম্যাচে তার সংগ্রহ ১২৬৯ উইকেট। যেখানে এক সেঞ্চুরির সঙ্গে রয়েছে পাঁচ হাফ সেঞ্চুরি। বল হাতে একদিনের ক্রিকেটে অলকের সংগ্রহ ২৪ উইকেট। 

এছাড়া টাইগারদের জার্সিতে সাতটি টি-টোয়েন্টিও খেলেছেন অলক। ব্যাট হাতে ৫৭ রানের পাশপাশি এ সময়ে বল হাতে নিয়েছেন দুই উইকেট। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

লঙ্কান কোচ নাওয়াজের চোখে শ্রীলঙ্কার চেয়েও এগিয়ে বাংলাদেশ

লঙ্কান কোচ নাওয়াজের চোখে শ্রীলঙ্কার চেয়েও এগিয়ে বাংলাদেশ

আমরা কাউকে ভয় পাই না, সব ম্যাচ জিততে চাই: পাপন

আমরা কাউকে ভয় পাই না, সব ম্যাচ জিততে চাই: পাপন

প্রথম রাউন্ড পার হতে মোস্তাফিজের ভালো করা জরুরি: হাবিবুল বাশার

প্রথম রাউন্ড পার হতে মোস্তাফিজের ভালো করা জরুরি: হাবিবুল বাশার

এশিয়া কাপে নতুন চ্যাম্পিয়ন দেখতে চান সাকিব

এশিয়া কাপে নতুন চ্যাম্পিয়ন দেখতে চান সাকিব