নিজের ঘাড়ে হারের দায় নিলেন শাদাব খান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৪১ এএম, ১২ সেপ্টেম্বর ২০২২
নিজের ঘাড়ে হারের দায় নিলেন শাদাব খান

সদ্য শেষ হওয়া এশিয়া কাপের ফাইনালে শুরুতে একগাদা উইকেট হারালেও শেষ পর্যন্ত ভানুকা রাজাপাকশের দুর্দান্ত ৭১ রানের ইনিংসে পাকিস্তানকে বড় লক্ষ্য ছুড়ে দিয়েছিল শ্রীলঙ্কা। সেই লক্ষ্য পাকিস্তান টপকাতে পারেনি, ম্যাচ জিতে এশিয়া কাপ চ্যাম্পিয়ন হয়েছে লঙ্কানরা এটা সবাই কাল রাতেই জেনে গিয়েছেন।

অথচ এই রাজাপাকশেই ফিরে যেতে পারতেন ফিফটির আগেই! শুধু একবার নয় দুইবার আউট হওয়া থেকে বেঁচেছেন পাকিস্তানি ফিল্ডারদের পিচ্ছিল হাতের সৌজন্যে। নির্দিষ্ট করে বললে পাকিস্তানি লেগ স্পিন অলরাউন্ডার শাদাব খানের উপহার দেওয়া দুইবারের জীবন পেয়ে নিজেকে ফাইনালের নায়ক বানিয়ে নিয়েছেন রাজাপাকশে।

৫৮ রানে পাঁচ উইকেট হারানোর পর লেগ স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গাকে নিয়ে প্রাথমিক বিপর্যয় সামাল দেওয়ার পাশাপাশি রানের চাকাও সচল রেখেছিলেন রাজাপাকশে। অথচ রাজাপাকশে ৪৬ রানেই আউট হয়ে যেতে পারতেন, যদি না শাদাব লং অনে সহজ ক্যাচ না ফেলতেন।

শুধু একবার নয় ব্যক্তিগত ৫১ রানে দ্বিতীয়বার রাজাপাকশের জীবন পাওয়ার ঘটনাতেও জড়িয়ে আছে শাদাব খানের নাম। মিডউইকেটে রাজাপাকশের ক্যাচ প্রায় তালুবন্দি করে ফেলেছিলেন পাকিস্তানি ফিল্ডার আসিফ আলি। কিন্তু শেষ মুহূর্তে একই ক্যাচের জন্য আসা শাদাব খানের সংঘর্ষে দু’জনের কেউই বল হাতে তো রাখতে পারেননি উল্টো ছয় রান যোগ হয়েছে স্কোরবোর্ডে। 

পাকিস্তানকে গুড়িয়ে দিয়ে এশিয়ার ষষ্ঠ শিরোপা শ্রীলঙ্কার

পাকিস্তানের বোলিং বা ব্যাটিং কোনো বিভাগই ভালো করতে পারেনি ফাইনালে। তবে তাদের ব্যর্থতা ঢেকে যাচ্ছে শাদাব খানের দুই ক্যাচ ফেলার পিছনে। শাদাব খানও জানেন সেটা, তাই ফাইনালে পাকিস্তানের হারার পিছনে সম্পূর্ণ দায় নিজের কাধে তুলে নিয়েছেন তিনি।

সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক পোস্টে শাদাব খান বলেন, “ক্যাচ ম্যাচ জেতায়। দুঃখিত। এই হারের দায় নিচ্ছি আমি। আমিই দলকে ডুবিয়ে দিয়েছি।”

শাদাব ক্যাচ দু’টো না ফেললেও হয়তো শ্রীলঙ্কার দলীয় সংগ্রহ আরেকটু কম হতে পারতো। সেক্ষেত্রে পাকিস্তানের জন্যও লক্ষ্য তাড়া করা সহজ হতে বলে মনে করছেন অনেক পাকিস্তানি সমর্থকরা। 

১৭১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে কোনো পাকিস্তানি ব্যাটারই উইকেটে বেশিক্ষণ থিতু হতে পারেননি। ওপেনিং ব্যাটার রিজওয়ান ফিফটি করলেও তার শ্লথগতির ইনিংস কাজে আসেনি দলের। ফলে ২৩ রানে জিতে শিরোপা জয়ের আনন্দে মেতেছে শ্রীলঙ্কা। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

পাকিস্তানের কাছে হেরে ওষুধ খেয়ে ঘুমিয়েছিলেন নবি

পাকিস্তানের কাছে হেরে ওষুধ খেয়ে ঘুমিয়েছিলেন নবি

ফিঞ্চের বিদায়ী ম্যাচে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো অস্ট্রেলিয়া

ফিঞ্চের বিদায়ী ম্যাচে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো অস্ট্রেলিয়া

ওপেনিং নয়, চার নম্বরে ব্যাট করবেন লিটন!

ওপেনিং নয়, চার নম্বরে ব্যাট করবেন লিটন!

অস্ট্রেলিয়া বিশ্বকাপের আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ

অস্ট্রেলিয়া বিশ্বকাপের আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ