ক্যাচ মিসের আক্ষেপের পর শেষের স্বস্তি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:২৬ পিএম, ১৪ ডিসেম্বর ২০২২
ক্যাচ মিসের আক্ষেপের পর শেষের স্বস্তি

সকালের দুর্দান্ত শুরু। মাঝে ক্যাচ মিস ও বাজে ফিল্ডিংয়ের সুযোগ নিয়ে ১৪৯ রানের দারুন জুটি গড়ে ফেলেন চেতেশ্বর পুজারা ও শ্রেয়াস আয়ার। প্রথমদিনের শেষ বেলায় পুজারাকে ফিরিয়ে সেঞ্চুরি বঞ্চিত করেন বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম। দিনের শেষ বলে অক্ষর প্যাটেলকে এলবিডাব্লুর ফাঁদে ফেলে দাপটের সঙ্গে শেষ করেন মেহেদী হাসান মিরাজ। প্রথম সেশনে তিন উইকেট নেওয়া বাংলাদেশ পরের দুই সেশনে নিয়েছে আর তিনটি। ছয় উইকেটে সফরকারীরা ভারত ২৭৮ রান তুলে প্রথম দিন শেষ করেছে। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টেস্টে বুধবার প্রথমদিনটি দু’দলেই। তবে ভালো শুরুর পর ভারতকে সুযোগ দিয়ে দেয়ায় আফসোস বাংলাদেশের।

দিনটা শুধু বাংলাদেশেরই হতে পারতো। কিন্তু সুযোগগুলো হাতছাড়া হওয়ায় এখন আর সেটা বলা যাচ্ছে না। প্রথমদিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে এসে বাঁ-হাতি স্পিনার তাইজুল যেমন জানালেন, সুযোগগুলো কাজে লাগাতে পারলে ভারত এখন অলআউট থাকতো। ভারতের বিপক্ষে এমন দিন বারবার আসবে না। এ কারনে দিন শেষে আক্ষেপ করছে স্বাগতিকরা।

শুরুর ধাক্কা সামলে ভারতকে টানা চেতেশ্বর পুজারা সেঞ্চুরির সুযোগ হাত ছাড়া করেছেন। তিনি আউট হন ৯০ রানে। তবে ফিরতে পারতেন তো ১২ রানেই। ইবাদতের বলে উইকেটের পেছনে তার ক্যাচ ছাড়েন নুরুল হাসান সোহান। যাকে বলা হয় গ্লাভসে বিশ্বস্ত হাত। তিনি কাল অনেক মিস করেছেন। আর ৮২ রানে অপরাজিত থেকে দিন শেষ করা শ্রেয়াস আয়ার তো দিনভরই শুধু সুযোগই পেয়ে গেছেন।

৩০ রানে তার ক্যাচ ছাড়েন সেই সোহান। ৬৭ রানে একবার শ্রেয়াসের সহজতর ক্যাচ ছাড়েন ইবাদত হোসেন। এখানেই শেষ নয়। উইকেটে বল লেগেই ভাগ্যের জোরে বেচে গেছেন স্ট্যাম্প না পড়ায়। তখন তিনি ৭৭ রানে। ইবাদতের এক ডেলিভারি ছোবল দেয় শ্রেয়াসের স্টাম্পে। জ্বলে ওঠে জিং বেলসও। কিন্তু বেল মাটিতে পড়েনি। বেলে আলো জ্বলার পরও নটআউট থাকেন। এই জুটি থেকেই আসে ১৪৯ রান। এতোবার জীবন পেলে এই রানটা আর এমন কি।

তবে কালকের দিনটা তাইজুলেরই। শুরু থেকে শেষ পর্যন্ত তার হাত ধরেই বাংলাদেশ ভালো করেছে। অথচ এই টেস্টে তার একাদশে থাকা নিয়েই আলোচনা হয়নি। টস জিতে ব্যাট করতে নামা ভারতের ওপেনিং জুটি ভাঙেন তাইজুলই। দারুন ডেলিভারিতে শুবমান গিলকে (২০) ফেরান তিনি। এরপরে ভালো করতে থাকা খালেদ আহমেদও উইকেট পেয়ে যান। তিনি বোল্ড করেন অধিনায়ক লোকেশ রাহুলকে (২২)।

সবচেযে বিপদজনক কোহলি তাইজুলের ডেলিভারি যেন বুঝতেই পারেননি। বোল্ড হয়ে ফেরেন মাত্র এক রান করে। ৪৩ রানে তিন উইকেট হারানো দলকে পথ দেখাতে থাকেন পুজারা ও রিশাব পান্ত। কিন্তু অতি আক্রমণ পান্তের জন্য কাল হয়ে দাঁড়ায়। দ্বিতীয় সেশনের শুরুতে অফ-স্পিনার মেহেদী হাসান মিরাজের বলে আউট হয়ে ফেরেন তিনি। করেন ৪৬ রান। ভারতকে বাগে পেয়েও সেভাবে চেয়ে ধরতে পারেনি স্বাগতিকরা বোলাররা। পঞ্চম উইকেটে পুজারা ও শ্রেয়াসের জুটি দলকে তিনশোর কাছে নিয়ে গেছে। তবে শেষ বিকালেও পুজারাকে ফিরিয়ে দলে হাসি ফোঁটান তাইজুল। আর দিনের শেষ বলে অক্ষর প্যাটেলকে ফিরিয়ে কিছুটা স্বস্তি নিয়েই মাঠ ছাড়ে বাংলাদেশ।

 

স্পোর্টসমেইল২৪/জেএম


শেয়ার করুন :