ইংলিশদের ‘বাংলাওয়াশ’ করে ইতিহাস গড়লো বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৩০ পিএম, ১৪ মার্চ ২০২৩
ইংলিশদের ‘বাংলাওয়াশ’ করে ইতিহাস গড়লো বাংলাদেশ

সিরিজ জয় নিশ্চিত হয়েছিল আগের ম্যাচেই। স্বপ্ন ছিল ইংল্যান্ড ক্রিকেট দলকে প্রথমবারের মতো হোয়াইটওয়াশ করার। টাইগারদের সেই স্বপ্ন সত্যি হলো। ইংলিশদের সাথে প্রথমবারের মতো টি-টোয়েন্টি সিরিজ খেলেতে নেমেই ‘বাংলাওয়াশ’ করলো সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশ টি-টোয়েন্টি দল।

মঙ্গলবার (১৪ মার্চ) টস হেরে প্রথমে ব্যাটিং করে ২ উইকেটে ১৫৭ রানের সংগ্রহ গড়ে বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে ১৪২ রানে থেকে যায় ইংল্যান্ড। ফলে ১৬ রানের জয় তুলে নেয় বাংলাদেশ। একই সাথে ইংল্যান্ডকে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ করার ইতিহাস গড়ে বাংলাদেশ।

ব্যাট হাতে নেমে বাংলাদেশকে দারুণ সূচনা এনে দেন দুই ওপেনার লিটন দাস ও রনি তালুকদার। পাওয়ার প্লে-তে ৪৬ রান তুলেন তারা। অবশ্য ষষ্ঠ ওভারে পেসার জোফরা আর্চারের বলে রেহান আহমেদকে ক্যাচ দিয়ে বেঁচে যান ব্যক্তিগত ১৭ রানে থাকা রনি।

সপ্তম ওভারে বাংলাদেশের রান ৫০ পার করে। অষ্টম ওভারে দলীয় ৫৫ রানে রনিকে ফিরিয়ে ইংল্যান্ডকে প্রথম সাফল্য এনে দেন স্পিনার আদিল রশিদ। ৩টি চারে ২২ বলে ২৪ রান করেন রনি।

এরপর ক্রিজে লিটনের সঙ্গী হন শান্ত। মারমুখী মেজাজেই দলের রানের চাকা সচল রাখেন লিটন। ১৩তম ওভারে ৪১ বল খেলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের নবম হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন লিটন। একই ওভারে বাংলাদেশের রান ১শতে পৌঁছায়।

হাফ-সেঞ্চুরির পরই থামতে পারতেন লিটন। ১৪তম ওভারের প্রথম বলে আর্চারের বলে বেন ডাকেটের হাতে জীবন পান ৫১ রানে থাকা লিটন। ওভারের শেষ দুই বলে চার-ছয় মারেন লিটন।

১৭তম ওভারের শেষ বলে দলীয় ১৩৯ রানে লিটনকে বিদায় করেন ক্রিস জর্ডান। স্লোয়ার ডেলিভারিতে ডিপ মিড উইকেটে ফিল সল্টকে ক্যাচ দেন ১০টি চার ও ১টি ছক্কায় ৫৭ বলে ৭৩ রান করা লিটন। টি-টোয়েন্টিতে এটিই ক্যারিয়ার সেরা স্কোর লিটনের। শান্তর সাথে দ্বিতীয় উইকেটে ৫৮ বলে ৮৪ রান যোগ করেন লিটন।

লিটন ফেরার পর শেষ ১৮ বলে ১টি চারে মাত্র ১৯ রান যোগ করতে পারেন শান্ত ও অধিনায়ক সাকিব আল হাসান। এতে ২০ ওভারে ২ উইকেটে ১৫৮ রানের সংগ্রহ পায় বাংলাদেশ। ১টি চার ও ২টি ছক্কায় ৩৬ বলে অপরাজিত ৪৭ রান করেন শান্ত। ৬ বলে ৪ রান নিয়ে অপরাজিত থাকেন সাকিব। ইংল্যান্ডের রশিদ ও জর্ডান ১টি করে উইকেট নেন।

জবাবে ব্যাট করতে নেমে অভিষেক তানভির ইসলামের বলে ইনিংসের শুরু ওভারেই উইকেট হারায় ইংল্যান্ড। তবে ডেভিড মালান ও জস বাটলাতের দ্বিতীয় জুটিতে ৯৯ রান তুলে শক্তভাবেই জবাব দেন ইংলিশরা। মালানকে ফেরানের পরের বলেই জস বাটলারকে রান আউটে সাজঘরে ফেরায় বাংলাদেশ।

মোস্তাফিজের ওভারে পর পর মালান-বাটলারকে ফিরিয়ে ম্যাচে ফিরে বাংলাদেশ। এরপর দলীয় ১১৯ রানে চতুর্থ, ১২৩ রানে পঞ্চম এবং ১২৮ রানে ষষ্ঠ উইকেট তুলে নেওয়ার পর হারের শঙ্কায় পড়ে যায় ইংল্যান্ড। জয়ের জন্য শেষ ওভারে ইংলিশদের ২৭ রানের প্রয়োজন হলে ১০ রানের বেশি নিতে পারেনি। ফলে ১৬ রানের জয় পায় বাংলাদেশ।

ওপেনার ডেভিড মালান ৫৩ এবং জস বাটলারের ৪০ রান ছাড়া আর কেউ ব্যাট হাতে দাঁড়াতে পারেননি। ইংলিশদের শেষ দুই ব্যাটার ক্রিস ওকস ১৩ এবং ক্রিস জর্ডান ২ রানের অপরাজিত ছিলেন।

বাংলাদেশের পক্ষে বল হাতে তাসকিন আহমেদ ২ এবং তানভির ইসলাম, সাকিব আল হাসান এবং মোস্তাফিজুর রহমান একটি করে উইকেট শিকার করেন।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

অন্যদের পরীক্ষা করতেই ‘বিশ্রামে’ মাহমুদউল্লাহ : হাবিবুল বাশার

অন্যদের পরীক্ষা করতেই ‘বিশ্রামে’ মাহমুদউল্লাহ : হাবিবুল বাশার

অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, এবার ইংল্যান্ড : মাশরাফি

অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, এবার ইংল্যান্ড : মাশরাফি

১২ রানে ৪ শিকার, টি-টোয়েন্টিতে মিরাজের ক্যারিয়ার সেরা

১২ রানে ৪ শিকার, টি-টোয়েন্টিতে মিরাজের ক্যারিয়ার সেরা

ইংল্যান্ড বধে ইতিহাস গড়লো বাংলাদেশ

ইংল্যান্ড বধে ইতিহাস গড়লো বাংলাদেশ