জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকাপের টিকিট পেল শ্রীলঙ্কা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:২১ পিএম, ০২ জুলাই ২০২৩
জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকাপের টিকিট পেল শ্রীলঙ্কা

স্পিনার মহেশ থিকশানা ও ওপেনার পাথুম নিশাঙ্কার সেঞ্চুরিতে সুপার সিক্সে নিজেদের দ্বিতীয় ম্যাচে জিম্বাবুয়েকে ৯ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে দিয়েছে শ্রীলঙ্কা। জিম্বাবুয়ের বিপক্ষে এ জয়ে নবম দল হিসেবে ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরে খেলা নিশ্চিত করলো শ্রীলঙ্কা।

গ্রুপ পর্ব ও সুপার সিক্স মিলিয়ে এখন পর্যন্ত ৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থেকে নবম দল হিসেবে বিশ্বকাপে খেলার টিকিট পায় ১৯৯৬ সালের চ্যাম্পিয়ন শ্রীলংকা। বিশ্বকাপে খেলার জন্য এখন আর মাত্র একটি স্পট ফাঁকা রয়েছে।

জিতলেই বিশ্বকাপের টিকিট নিশ্চিত -এমন সমীকরণ নিয়ে বুলাওয়ের কুইন্স স্পোর্টস ক্লাব মাঠে মুখোমুখি হয়েছিল শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ে। টস হেরে প্রথমে বোলিং করতে নামে শ্রীলঙ্কা। লঙ্কান বাঁ-হাতি পেসার দিলশান মধুশঙ্কার বোলিং তোপে ৩০ রানে ৩ উইকেট হারিয়ে শুরুতেই চাপে পড়ে জিম্বাবুয়ে।

চতুর্থ উইকেটে ৬৮ রানের জুটি গড়ে শুরুর ধাক্কা সামাল দেন ইনফর্ম সিন উইলিয়ামস ও সিকান্দার রাজা। ৩১ রান করে রাজা ফিরলেও হাফ-সেঞ্চুরি তুলে নেন উইলিয়ামস। শেষ পর্যন্ত থিকশানার প্রথম শিকার হয়ে ৫৬ রানে আউট হন উইলিয়ামস। ৫৭ বল খেলে ৬টি চার ও ১টি ছক্কা মারেন তিনি।

দলীয় ১২৭ রানে পঞ্চম ব্যাটার হিসেবে উইলিয়ামস ফেরার পর জিম্বাবুয়ের টেল এন্ডারদের চেপে ধরেন থিকশানা ও পেসার মাথিশা পাথিরানা। এতে ৩২ দশমিক ২ ওভারে ১৬৫ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে। শেষ দিকে রায়ান বার্ল ১৬, ব্রাড ইভান্স ১৪ ও লুক জঙ্গি ১০ রান করেন।

শ্রীলঙ্কার থিকশানা ৪টি, মধুশঙ্কা ৩টি ও পাথিরানা ২টি উইকেট নেন।

জবাবে শ্রীলঙ্কাকে ১০৩ রানের সূচনা এনে দেন দুই ওপেনার নিশাঙ্কা ও দিমুথ করুনারত্নে। জুটিতে ৩০ রান অবদান রেখে ফিরেন করুনারত্নে। দ্বিতীয় উইকেটে ৬৬ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে শ্রীলঙ্কার জয় ও বিশ্বকাপে খেলা নিশ্চিত করেন নিশাঙ্কা।

৩২ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে দ্বিতীয় সেঞ্চুরি তুলে ১০১ রানে অপরাজিত ছিলেন নিশাঙ্কা। ১০২ বল খেলে ১৪টি চার মারেন নিশাঙ্কা। ম্যাচ সেরা হন থিকশানা।

নবম দল হিসেবে শ্রীলঙ্কা বিশ্বকাপ নিশ্চিত করায় বাকি একটি জায়গার জন্য এখন লড়াই করছে জিম্বাবুয়ে, স্কটল্যান্ড ও নেদারল্যান্ডস। জিম্বাবুয়ের ৬ (১টি ম্যাচ বাকি), স্কটল্যান্ডের ৪ (২টি ম্যাচ বাকি) এবং নেদারল্যান্ডসের ২ পয়েন্ট (২টি ম্যাচ বাকি) আছে।

এর আগে শনিবার (১ জুলাই) বিশ্বকাপে খেলার স্বপ্ন ধুলিসাৎ হয়েছে দু’বারের সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের।



শেয়ার করুন :