বাংলাদেশের স্বপ্ন গুড়িয়ে ফাইনালে ভারত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:১৬ পিএম, ২১ জুলাই ২০২৩
বাংলাদেশের স্বপ্ন গুড়িয়ে ফাইনালে ভারত

ইমার্জিং এশিয়া কাপের সেমি-ফাইনালে বোলারদের নৈপূণ্যে ভারতকে স্বল্প রাখে আটকে রেখে ফাইনালে উঠার স্বপ্ন দেখেছিল বাংলাদেশ ‘এ’ দল। তবে ব্যাটারদের ব্যর্থতায় সেটা আর হলো না। ভারতীয় বোলারদের তোপে হারের স্বাদ নিলো সৌম্য-সাইফরা। বাংলাদেশকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে ভারত।

শুক্রবার (২১ জুন) টস হেরে প্রথমে ব্যাট করে ৪৯.১ ওভারে গুটিয়ে যাওয়ার আগে ২১১ রানের সংগ্রহ গড়ে ভারত ‘এ’ দল। জবাবে ব্যাট করতে নেমে ৩৪.২ ওভারে ১৬০ রানে গুটিয়ে যায় বাংলাদেশের ইনিংস। ৫১ রানের জয় নিয়ে ইমার্জিং এশিয়া কাপের ফাইনালে উঠেছে ভারত।

প্রথমে ব্যাট করে বাংলাদেশি বোলারদের তোপের মুখে পড়েও অধিনায়ক যশ ধুলের দায়িত্বশীল ৬৬ রানের ইনিংসে ভর করে ২১১ রানের সংগ্রহ গড়ে ভারত। ১৩৭ রানে পাঁচ উইকেট হারিয়ে খাদের কিনারায় পড়ে গিয়েছিল ভারত।

সেখান থেকে অধিনায়ক যশ ধুলের দায়িত্বশীল ব্যাটিংয়ে স্কোর বড় করতে পেরেছে ভারত। ৮৫ বলে ৬টি চারের মারে ৬৬ রান করেন যশ ধুল। এছাড়া দলে পক্ষে ব্যাট হাতে ওপেনার সাই সুদর্শন ২১, অপর ওপেনার অভিষেক শর্মা ৩৪, নিকিল যোশ ১৭, রিয়ান পরাগ ১২, মানব সুথার ২১ এবং রাজবর্ধন হাঙ্গার্গেকর ১৫ রান করেন।

বাংলাদেশের পক্ষে বল হাতে দুটি করে উইকেট নিয়েছেন তিনজন। তারা হলেন মেহেদী হাসান, তানজিম হাসান সাকিব এবং রাকিবুল হাসান। এছাড়া রিপন মন্ডল, সাইফ হাসান এবং সৌম্য সরকার একটি করে উইকেট শিকার করেন।

২১২ রানর লক্ষ্যে ব্যাট করতে নেমে দারুণ সূচনা করে বাংলাদেশ। মোহাম্মদ নাঈম এবং তানজিদ হাসানের উদ্বোধনী জুটি থেকে ৭০ রান বাংলাদেশ। ১৩তম ওভারের চতুর্থ বলে নাঈম ব্যক্তিগত ৩৮ রানে সাজঘরে ফিরলে তাদের জুটি ভাঙে।

দলীয় ৯৪ রানে তানজিদ ব্যক্তিগত ৫১ রানে ফিরেন। তখনও বাংলাদেশের ভাবনায় জয় ছাড়া অন্যকিছু ছিল না। দলীয় ১০০ রানে জাকির হাসান (৫) ফিরে গেলে তৃতীয় উইকেট হারায় বাংলাদেশ। ১২৩ রানে চতুর্থ উইকেট হারানোর পর খেই হারিয়ে ফেলে বাংলাদেশের ব্যাটিং ইনিংস।

জাতীয় দলের এক সময়ের নিয়মিত ক্রিকেটার সৌম্য সরকারও হতাশ করেন।৩ বলে ৫ রান করে সৌম্য ফিরলে দলীয় ১৩০ রানে পঞ্চম উইকেট হারাতে হয়। এরপর বাকি ব্যাটাররা ছিলেন যাওয়া আসার মাঝে।

১৩৪ রানে ষষ্ঠ উইকেট পতনের পর মেহেদী হাসান কিছুটা হাল ধরলেও শেষ রক্ষা হয়নি। ১২ রান করা মেহেদী দলীয় ১৫৪ রানে ফিরেন। পরের বলে রাকিব হাসান এবং ১৫৫ রানে সাজঘরে ফিরেন মাহমুদুল হাসান জয়। শেষ উইকেট ‍জুটিতে রিপন মন্ডল আরও চার রান যোগ করলেও ৫১ রানের ব্যবধানে হারের স্বাদ নেয় বাংলাদেশ।

স্বল্প রানের পূঁজি নিয়েও জয় পেয়ে বাংলাদেশকে বিদায় করে ইমার্জিং এশিয়া কাপের ফাইনালে পা রাখে ভারত ‘এ’ দল। অন্যদিকে, টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে শ্রীলঙ্কাকে ৬০ রানে হারিয়ে ফাইনালে উঠেছে পাকিস্তান।


শেয়ার করুন :