ভারতকে ২৬৬ রানে গুটিয়ে দিলো পাকিস্তান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:২৮ পিএম, ০২ সেপ্টেম্বর ২০২৩
ভারতকে ২৬৬ রানে গুটিয়ে দিলো পাকিস্তান

পাকিস্তানি বোলারদের সামনে ব্যাটিংয়ে টপ অর্ডারদের ব্যর্থতার পর ইশার কিষাণ ও হার্ডিক পান্ডিয়া জোড়া অর্ধশতকে রানের সংগ্রহ গড়েও ৫০ ওভার খেলতে পারলো না ভারত। ৭ বল বাকি থাকতেই ভারতকে ২৬৬ রানে গুটিয়ে দিয়েছে পাকিস্তানের বোলাররা। ব্যাট হাতে কিষাণ ৮২ এবং পান্ডিয়া ৮৭ করেছেন। পকিস্তানের পক্ষে বল হাতে শাহিন শাহ আফ্রীদি ৪টি এবং হারিস রউফ ও নাসিম শা সমান ৩টি করে উইকেট শিকার করেছেন।

চলমান এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে রোহিত শর্মার ভারত। পাকিস্তানের বিপক্ষে প্রথমে ব্যাট করতে নেমে শুরুতে ভালো করতে পারেনি তারা।

বৃষ্টির কারণে দুইবার বন্ধ হয়ে যাওয়া ম্যাচে দলীয় ৬৬ রানেই চার উইকেট হারিয়ে বসে ভারত। শাহিন শাহ আফ্রীদি ও হারিস রউফের বোলিংয়ে একে একে সাজঘরে ফিরেন ভারতের চার ব্যাটার।

শুরু তেকেই পাকিস্তানি পেসারদের সাবধানে সামলাতে থাকেন ভারতের দুই ওপেনার রোহিত ও শুভমান গিল। ৫ ওভারে ১৫ রান তুলে বিচ্ছিন্ন হন রোহিত ও গিল। ২টি চারে ২২ বলে ১১ রান করা রোহিতকে বোল্ড করে পাকিস্তানকে প্রথম সাফল্য এনে দেন পেসার শাহিন শাহ আফ্রিদি।

অধিনায়কের বিদায়ে উইকেটে এসে বাউন্ডারি দিয়ে রানের খাতা খুলেন বিরাট কোহলি। তবে আফ্রিদির বলে ইনসাইড এডজে ব্যক্তিগত ৪ রানে বোল্ড হন কোহলি। ফলে ২৭ রানেই ২ উইকেট হারিয়ে চাপে পড়ে ভারত।

গিলকে নিয়ে ইনিংস মেরামতের চেষ্টা করেন শ্রেয়াস আইয়ার। ২টি বাউন্ডারিতে ভালো কিছুর আভাস দেন তিনি। কিন্তু পেসার হারিস রউফের বলে পুল করতে গিয়ে ফখর জামানকে ক্যাচ দিয়ে ১৪ রান করে বিদায় নেন আইয়ার।

এক প্রান্তে আগলে উইকেটে সেট হয়ে ১৫তম ওভারে প্যাভিলিয়নের পথ ধরেন গিল। টেস্ট মেজাজের ব্যাটিং করে গিল(১০) আউট হলে ৬৬ রানে ৪ উইকেট পতনে বিপদে পড়ে ভারত।

এ অবস্থায় পাকিস্তানের বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তোলেন কিশান ও পান্ডিয়া। পরিস্থিতির সাথে দ্রুত মানিয়ে নিয়ে ভারতকে লড়াইয়ে ফেরান দু’জনে। ২০তম ওভারে ভারতের রান ১শতে নেন তারা।

২৯তম ওভারে ওয়ানডে ক্যারিয়ারের সপ্তম ও টানা চতুর্থ হাফ-সেঞ্চুরির দেখা পান কিশান। এজন্য ৫৪ বল খেলেন তিনি। ৩৩তম ওভারে কিশানের ছক্কায় পান্ডিয়ার সাথে জুটিতে শতরান পূর্ণ হয়। পরের ওভারে ওয়ানডেতে ১১তম অর্ধশতক করেন ৬২ বল খেলা পান্ডিয়া।

কিশান-পান্ডিয়ার জোড়া হাফ-সেঞ্চুরির পর ৩৭তম ওভারে ২শ রান পেয়ে যায় ভারত। ৩৮তম ওভারে পাকিস্তানকে দারুন এক ব্রেক-থ্রু এনে দেন রউফ। পুল শটে ছক্কা মারতে গিয়ে বাবর আজমকে সহজ ক্যাচ দেন কিশান। ৯টি চার ও ২টি ছক্কায় ৮১ বলে ৮২ রান করেন তিনি।

পঞ্চম উইকেটে ১৪১ বলে ১৩৮ রানের জুটি গড়েন কিশান-পান্ডিয়া। ওয়ানডে ক্রিকেটে পাকিস্তানের বিপক্ষে পঞ্চম উইকেটে এটিই ভারতের সর্বোচ্চ রানের জুটি। এর আগে ২০০৫ সালে কানপুরে পঞ্চম উইকেটে ১৩৫ রানের জুটি গড়েছিলেন ভারতের বর্তমান কোচ রাহুল দ্রাবিড় ও মোহাম্মদ কাইফ।

কিশান ফেরার পর রবীন্দ্র জাদেজাকে নিয়ে ৩৪ বলে ৩৫ রান যোগ করেন পান্ডিয়া। ৪৪তম ওভারে দলীয় ২৩৯ রানে পান্ডিয়াকে ফিরিয়ে দেন আফ্রিদি। ৭টি চার ও ১টি ছক্কায় ৯০ বলে ৮৭ রান করেন পান্ডিয়া।

পান্ডিয়া ফেরার পর ভারতের লোয়ার অর্ডার ব্যাটাররা সুবিধা করতে না পারলে শেষ পর্যন্ত ৭ বল বাকী থাকতে ২৬৬ রানে গুটিয়ে যায় ভারত। শেষ দিকে জাদেজা ১৪ ও জসপ্রিত বুমরাহ ১৬ রান করেন। পাকিস্তানের আফ্রিদি ৪টি, নাসিম-রউফ ৩টি করে উইকেট নেন।


শেয়ার করুন :