বিশ্বকাপ ব্যর্থতা : যা প্রয়োজন তাই করবে বোর্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:০৯ পিএম, ১৮ নভেম্বর ২০২৩

বিশ্বকাপে দলের ব্যর্থতার দায় স্বীকার করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। একই সাথে প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহ এবং দলের পরিচালক খালেদ মাহমুদ সুজনের কাছ থেকে রিপোর্ট পাওয়ার পর পরবর্তী পদক্ষেপ নেবে বোর্ড।

ভারতের মাটিতে বিশ্বকাপে ৯ ম্যাচে মাত্র দু’টিতে জিতে অষ্টম স্থানে থেকে বিশ্বকাপ শেষ করেছে বাংলাদেশ। বিশ্বকাপে দলের চরম ব্যর্থতায় নষ্ট হয়েছে দেশের সুনাম। যেখানে ওয়ানডে ফরম্যাটে ধারাবাহিক সাফল্যের উপর ভর করে সেমিফাইনালে খেলার স্বপ্ন দেখেছিল বাংলাদেশ।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস শনিবার (১৮ নভেম্বর) সাংবাদিকদের জানান, অন্য সকলের মতো এমন হারের দায় নিয়েছে বোর্ডও। দলের সুনাম ফিরিয়ে আনতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

ইউনুস বলেন, “আমাদের সকলেরই দায়িত্ব আছে। আমরা সবাই স্বীকার করেছি (আমাদের ব্যর্থতা)। দল যদি বাজে পারফরমেন্স করে অবশ্যই সেটি আমাদের সবাইকে মেনে নিতে হবে। বোর্ডকে, আমার কমিটিকেও এটি মানতে হবে এবং এটা আমরা স্বীকার করেছি।”

নেদারল্যান্ডসের বিপক্ষে হার বাংলাদেশের জন্য চিন্তার বিষয়। দু’টি জয় ছাড়া প্রতিপক্ষকের সাথে লড়াই করতে ব্যর্থ হয়েছে টাইগারা। তিনি বলেন, “আপনারা জানেন, এ ধরনের ফলাফল আমরা আশা করিনি। আপনি যখন বিশ্বকাপের মতো টুর্নামেন্টে খেলবেন, তখন অবশ্যই লক্ষ্য থাকবে। আমরা একটি নির্দিষ্ট লক্ষ্য নিয়ে ভারতে গিয়েছিলাম এবং সেটি ছিল সেমিফাইনালে খেলা। আমরা যদি সেমিতে উঠতে নাও পারি তাহলে অন্তত চার বা পাঁচটি ম্যাচ জয়ের লক্ষ্য ছিল। কিন্তু কেন হয়নি, তা আমরা জানি না।”

ইউনুস জানিয়েছেন, বিশ্বকাপে ব্যর্থতার কারণ জানতে প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে ও দলের পরিচালক খালেদ মাহমুদ সুজনের কাছে রিপোর্ট চেয়েছে বিসিবি। ওই রিপোর্ট পাবার পর সভা ডেকে পরবর্তী লক্ষ্য নির্ধারণ করবে বোর্ড।

তিনি বলেন, “আমাদের আগে রিপোর্ট পেতে হবে। আমি প্রধান কোচকে একটি রিপোর্ট দিতে বলেছিলাম। টিম ডিরেক্টরও বলেছে, একটি রিপোর্ট দিবে। আমরা আশা করি, সেই রিপোর্টগুলো পেলে হারের কারণগুলো খুঁজে বের করতে পারবো।”

কী ধরনের পদক্ষেপ নেওয়া হবে সেটি প্রকাশ করেননি অভিজ্ঞ ক্রিকেট সংগঠক ইউনুস। বলেন, “বাংলাদেশ ক্রিকেটের উন্নতির জন্য যা প্রয়োজন আমাদের তাই করতে হবে।”



শেয়ার করুন :