নিউজিল্যান্ড সিরিজে সৌম্যকে নিতে ‘বাধ্য হয়েছেন’ নির্বাচকরা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৪৬ পিএম, ০১ ডিসেম্বর ২০২৩
নিউজিল্যান্ড সিরিজে সৌম্যকে নিতে ‘বাধ্য হয়েছেন’ নির্বাচকরা

ছবি- সৌম্য সরকারের ফেসবুক পেজ থেকে নেওয়া

ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি, দীর্ঘ দিন ধরে রান খরায় থাকা সৌম্য সরকারকে নিয়েই নিউজিল্যান্ড সফরে দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সফরে দুই ফরম্যাটেই দলে রয়েছেন তিনি। নির্বাচক হাবিবুল বাশার জানালেন, ফর্মে না থাকলেও অনেকটা বাধ্য হয়েই সৌম্যকে দলে নেওয়া হয়েছে। বাধ্য হওয়ার কারণটাও অবশ্য ব্যাখ্যা করেছেন নির্বাচক প্যানেলের এ সদস্য।

ঘরের মাঠে টেস্ট সিরিজ শেষেই ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে নিউজিল্যান্ডের উদ্দেশ্যে দেশ ছাড়বে বাংলাদেশ ক্রিওকেট দল। নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে স্বাগতিকদের বিপক্ষে তিন ম্যাচ করে দুটি সসিরিজ খেলবে টাইগাররা। দুই ফরম্যাটের দলে রয়েছেন জাতীয় দলের হয়ে সর্বশেষ চলতি বছরের সেপ্টেম্বরে ওয়ানডে খেলা সৌম্য সরকার।

হাবিবুল বাশার বলেছেন, ‍“আমাদেরও কিছু চয়েস থাকে, কোচেরও কিছু চয়েস থাকে। এটা এমন না যে, একজনের পছন্দে কেউ দলে আসে। সৌম্য সরকারকে যদি দেখেন... এবার আমাদের কিছু ‘ফোর্স কল’ চয়েস করতে হয়েছে। মাহমুদউল্লাহ এবং সাকিব আল হাসান ইজ নট এভেইলেবল। আমাদের কিন্তু অভিজ্ঞ প্লেয়ার কমে গেছে (নিউজিল্যান্ড সিরিজে)।”

সিলেটে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে চতুর্থ দিন শুক্রবার (১ ডিসেম্বর) সাংবাদিকদের সাথে কথা বলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) তিন সদস্যের নির্বাচক প্যানেলের অন্যতম সদস্য হাবিুবল বাশার সুমন।

জাতীয় দলের সাবেক এ অধিনায়ক বলেন, “নিউজিল্যান্ড সফর এমনিতেই খুব জটিল হয়, নিউজিল্যান্ডে সব সময় আমরা স্ট্রাগল করি, তো সেখানে নতুন কাউকে দেখার চাইতে আমাদের কাছে মনে হয়েছে যে, এমন কাউকে নেই যে এই কন্ডিশনে আগে খেলেছে। একই সাথে একটু অলরাউন্ডার কনসেফটাও আছে , তো সেই বিবেচনায় তাকে (সৌম্য সরকার) নেওয়া হয়েছে। ফাস্ট ক্লাস ক্রিকেটে খুব যে ভালো পারফর্ম করেছে সেটা বলবো না, বাট নোট বেড। যদিও ওর কাছে আরও বেশি করে থাকি। তো যেহেতু আগে খেলেছে, এই কন্ডিশনে ভালো করেছে, কিছুটা অলরাউন্ডারও রয়েছে এসব বিবেচনা করে দলে নেওয়া হয়েছে।”

নিউজিল্যান্ড সিরিজে ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে সৌম্য সরকার

ফর্মে না থাকলেও জাতীয় দলে খেলা যায়, সৌম্যকে দলে নেওয়ায় এমন কোন ভুল মেসেস তৈরি হচ্ছে কি-না - এ বিষয়ে জানতে চাইলে টাইগারদের নির্বাচক বলেন, “যদি কেউ পারফর্মান্স করে তাকে তো দলে নেওয়া হয়, বাট আমরা যখন দল করি কিছু জিনিস বিবেচনায় আনি, ডেফেন্টেলি শুধু পারফর্ম্যান্স না। অতীত এবং ভবিষ্যৎ দেখতে হয়। সে ক্ষেত্রে অবশ্যই যারা একটু অভিজ্ঞ, যারা মোটামুটি একটু ফর্মে থাকে তাদের সুযোগটা বেশি থাকে। আমাদের কাছে মনে হয়েছে নিউজিল্যান্ড ট্যুরে একদম নতুন কাউকে নিয়ে যাওয়ার চাইতে যার একটু অভিজ্ঞতা আছে... একদম কিন্তু অফফর্মে নেই (সৌম্য), ফাস্ট ক্লাসে কিন্তু মোটামোটি ভালোই ব্যাটিং করেছে।”

বাংলাদেশ ক্রিকেটে একটা প্রচলণ রয়েছে যে, প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের গুডবুকে রয়েছে সৌম্য সরকার। সেক্ষেত্রে নিউজিল্যান্ড সফরে ‘বাধ্য হয়েই’ সৌম্যকে দলে নির্বাচন করতে হয়ে কি-না, এমন প্রশ্নের জবাবে হাবিবুল বাশার বলেন, “যেটা বললাম, আমাদের ফোর্স পরিবর্তন করতে হয়েছে। আপনারা জানেন- মাহমুদউল্লাহ নেই, সাকিব নেই; দু’জন সিনিয়র প্লেয়ার কিন্তু দলে নেই। আমাদের যদি অন্য কোন অপশনের দিকে তাকাতে হয়, তাহলে একদম নতুন কাউকে নিতে হতো; যার কি-না সেখানে (নিউজিল্যান্ড) খেলার অভিজ্ঞতা নেই।”


শেয়ার করুন :