হারমানপ্রীত কৌরকে দুই ম্যাচ নিষিদ্ধ করলো আইসিসি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:১৭ পিএম, ২৫ জুলাই ২০২৩
হারমানপ্রীত কৌরকে দুই ম্যাচ নিষিদ্ধ করলো আইসিসি

বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ আচরণবিধির লঙ্ঘনের কারণে ভারতের অধিনায়ক হারমানপ্রীত কৌরকে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ করেছে আইসিসি। একই সাথে ম্যাচ ফি’র ৭৫ শতাংশ জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (২৫ জুলাই) বাংলাদেশ সময় সন্ধ্যায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি এ তথ্য নিশ্চিত করেছে।

বলা হয়, শনিবার (২২ জুলাই) বাংলাদেশের বিপক্ষে আইসিসি নারী চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত তিন ম্যাচ সিরিজের তৃতীয় ম্যাচে আইসিসির আচরণবিধির দুটি পৃথক বিধি লঙ্ঘন করেছেন ভারতের অধিনায়ক হারমানপ্রীত কৌর। যার কারণে পরবর্তী দুটি আন্তর্জাতিক ম্যাচ থেকে তাকে নিষিদ্ধ করা হয়েছে।

হারমানপ্রীত কৌর প্রথম অপরাধে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা এবং লেভেল ২ অপরাধে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে তার নামের পাশে রেকর্ডে তিনটি ডিমেরিট পয়েন্ট যোগ করা হয়েছে। এছাড়া আচরণবিধিরি অনুচ্ছেদ ২.৭ লঙ্ঘনের জন্য দোষী সাব্যস্ত হওয়ায় হারমনপ্রীত কৌরকে ম্যাচ ফি’র আরও ২৫ শতাংশ জরিমানা করা হয়।

প্রথম ঘটনাটি ঘটে ভারতের ইনিংসের ৩৪তম ওভারে। কৌর আউট হওয়ার পর ব্যাট দিয়ে উইকেটে আঘাত করেছিলেন। দ্বিতীয় ঘটনাটি ম্যাচ শেষে অনুষ্ঠানিকভাবে কথা বলার সময় আম্পায়ারিংয়ের নিয়ে প্রকাশ্যে সমালোচনা করেন ভারতীয় নারী দলের এ অধিনায়ক।

দুটি ঘটনা নিয়ে মাঠ আম্পায়ার তানভীর আহমেদ ও মুহাম্মদ কামরুজ্জামান, তৃতীয় আম্পায়ার মনিরুজ্জামান ও চতুর্থ আম্পায়ার আলী আরমান অভিযোগ গঠন করেন। পরে কৌর অপরাধ স্বীকার করেছেন এবং এমিরেটস আইসিসি ইন্টারন্যাশনাল প্যানেল অব ম্যাচ রেফারির আখতার আহমেদের প্রস্তাবিত নিষেধাজ্ঞাগুলো মেনে নিয়েছেন, ফলে আনুষ্ঠানিকভাবে শুনানির প্রয়োজন হয়নি।


শেয়ার করুন :