সেমির স্বপ্ন নিয়ে সাউদাম্পটনে বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৪৭ পিএম, ২১ জুন ২০১৯
সেমির স্বপ্ন নিয়ে সাউদাম্পটনে বাংলাদেশ

ফাইল ছবি

দ্বাদশ বিশ্বকাপে লিগ পর্বে ৯টি করে ম্যাচের মধ্যে ইতোমধ্যে ৬টি ম্যাচ খেলে ফেলেছে টাইগারা। বাকি তিন ম্যাচ আফগানিস্তান, ভারত ও পাকিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ। আগামী ২৪ জুন (সোমবার) সাউদাম্পটনে আফগানিস্তানের বিপক্ষে নিজেদের সপ্তম ম্যাচ খেলতে নামবে টাইগাররা।

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটি অনুষ্ঠিত হবে সাউদাম্পটনে। ফলে নটিংহাম ছেড়ে সাউদাম্পটনের গেছে বাংলাদেশ ক্রিকেট দল। শুক্রবার স্থানীয় সময় দুপুর ১২টায় সাউদাম্পটনের উদ্দেশ্যে রওনা দেয় মাশরাফি বাহিনী। নটিংহাম পার্ক প্লাজা হোটেল থেকে বাসযোগে স্থানীয় সময় সাড়ে ৩টায় সাউদাম্পটনে পৌঁছায় বাংলাদেশ।

৬ খেলায় ২টি জয়, ৩টি হার ও ১টি পরিত্যক্ত ম্যাচে বর্তমানে ৫ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চম স্থানে রয়েছে বাংলাদেশ। সেমিফাইনালে খেলার লক্ষ্য কিছুটা কঠিনই হয়ে গেছে টাইগারদের জন্য। কারণ পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা প্রথম চার দল সেমিফাইনালে পথে অনেকাংশে এগিয়ে গেছে।

অস্ট্রেলিয়া ১০, নিউজিল্যান্ড ৯, ইংল্যান্ড ৮ ও ভারত ৭ পয়েন্ট সংগ্রহ করেছে। ফলে সেমিতে খেলতে হলে নিজেদের তিন ম্যাচেই জিততে হবে, পাশাপাশি পয়েন্ট টেবিলের শীর্ষ দলের খারাপ ফলাফলের অপেক্ষায় থাকতে হবে বাংলাদেশের।

সর্বশেষ অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ হারের পরও সেমিতে খেলার আশা ছাড়েননি বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। বলেন, ‘আমি এখনও মনে করি, কে জানে কত কী হতে পারে! এখনও আমরা পারি, তিন ম্যাচ বাকি আছে। অন্য ম্যাচের ফলের জন্য হয়তো অপেক্ষা করতে হবে। আমাদের দারুন ক্রিকেট খেলতে হবে এবং এরপর দেখব। তবে কাজটি কঠিন হবে। তিনটি ম্যাচ যদি জিততে পারি, এরপর দেখা যাবে কী অবস্থা। আমাদের জন্য আপাতত গুরুত্বপূর্ণ হলো বাকি তিনটি ম্যাচ। একটি একটি করে এগোনো এবং জেতা।’

ম্যাচ শেষে মিক্সড জোনে আশা তামিম ইকবালও আশা ছাড়েননি। তিনি বলেন, ‘এখনও সুযোগ আছে। দলের সবাই একটি কথাই ভাবছে, তিন ম্যাচ জিতলে একটি সুযোগ আসতে পারে। এখনও এই অবস্থাতেই আছি আমরা। কখনও যদি এ রকম অবস্থা আসে যে কোনো সুযোগ আর নেই, তখন পঞ্চম স্থানের কথা ভাবব।’

তারপরও আফগানিস্তানের বিপক্ষে জয় ছাড়া অন্য কিছুই ভাবছে না বাংলাদেশ। আর নিজেদের পরিকল্পনার ছকে আফগানিস্তানের বিপক্ষে জয় ছিল বাংলাদেশের টার্গেট। ওয়ানডে ক্রিকেটে আফগানিস্তানের বিপক্ষে এখন পর্যন্ত ৭টি ম্যাচ খেলে ৪টিতে জয় ও ৩টিতে হারের স্বাদ নিয়েছে বাংলাদেশ।

অবশ্য সর্বশেষ দেখায় জয় আছে বাংলাদেশের। গেল সেপ্টেম্বরে আবু ধাবিতে এশিয়া কাপের সুপার ফোরে আফগানদের ৩ রানে হারিয়েছিল টাইগাররা। বিশ্বকাপের মঞ্চে একবার দেখা হয়েছিল বাংলাদেশ-আফগানিস্তানের।

২০১৫ সালে ক্যানবেরাতে পুল ‘এ’র ম্যাচে আফগানিস্তানকে হেসেখেলে হারিয়েছিল বাংলাদেশ। ১০৫ রানের বড় ব্যবধানে ম্যাচ জিতেছিল মাশরাফি বাহিনী।

আফগানিস্তানের ম্যাচের পর বাংলাদেশের পরের দু’টি ম্যাচ ২ ও ৫ জুলাই। প্রতিপক্ষ যথাক্রমে ভারত-পাকিস্তান।


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বকাপে প্রথম বাংলাদেশি হিসেবে সাকিবের ৪শ’

বিশ্বকাপে প্রথম বাংলাদেশি হিসেবে সাকিবের ৪শ’

ক্রিকেট নিয়ে ‘জুয়া’ শেখাচ্ছে অপ্পো!

ক্রিকেট নিয়ে ‘জুয়া’ শেখাচ্ছে অপ্পো!

বাংলাদেশের বিশ্বকাপ সম্ভাবনা কঠিন নয়

বাংলাদেশের বিশ্বকাপ সম্ভাবনা কঠিন নয়

একটু ক্যাপ্টেনের কথা বলি

একটু ক্যাপ্টেনের কথা বলি