ফিটনেস ঠিক রাখতে টাইগারদের ডায়েট চার্ট দিয়েছে বিসিবি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৪০ এএম, ২৯ মার্চ ২০২০
ফিটনেস ঠিক রাখতে টাইগারদের ডায়েট চার্ট দিয়েছে বিসিবি

ফাইল ছবি

করোনাভাইরাসের কারণে থেমে আছে পুরো বিশ্ব। এই ভাইরাসের কারণে বন্ধ আছে সব খেলা। খেলা বন্ধ থাকায় ঘরে বসে অবসর সময় কাটাচ্ছেন খেলোয়াড়রা। এমতাবস্থায় ক্রিকেটারদের যেন ফিটনেসের অবনতি না হয় সে জন্য নির্দিষ্ট ডায়েট চার্ট তৈরি করে দিয়েছে বিসিবি। যা মেনে চলতে বলা হয়েছে প্রত্যেক ক্রিকেটারকে।

বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী জানিয়েছেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের এ সময় রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি এবং মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে ক্রিকেটারদের বেশ কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনাগুলো নিয়ম করে নেওয়ার পরামর্শও দেওয়া হয়েছে ক্রিকেটারদের একটি অনলাইন গ্রুপে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকা মেনেই বিসিবি এ চার্ট তৈরি করেছে। একই সঙ্গে কোভিড-১৯ সংক্রমণ থেকে বাঁচতে সামাজিক দূরত্ব বজায় রাখা, পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা এবং স্বাস্থ্যবিধি মেনে চলা ছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পুষ্টিকর খাবারের ওপর জোর দেওয়া হয়েছে।

এর মাঝেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়ে রেখেছে- প্রতিদিন কমপক্ষে এক ঘণ্টা ব্যায়াম করতে হবে। জাতীয় দলের ট্রেনার ‘ফিটনেস ওয়ার্ক’র নির্দেশিকা দিয়েছেন। মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম ইকবালরা জানিয়েছেন, ট্রেনারের দেওয়া নির্দেশনা মেনে নিয়মিত ব্যায়াম করছেন তারা।

এমতাবস্থায় দেবাশীষ চৌধুরী ফলমূলের মধ্যে ভিটামিন সি জাতীয় ফল বেশি খেতে বলেছেন ক্রিকেটারদের। যেমন- লেবু, মালটা, কমলা, নাশপাতি, স্ট্রবেরি, পেঁপে, আনারস সঙ্গে মৌসুমী ফল। তাছাড়া ব্রুকলি, গাজর, শাকসবজি, অ্যাসপারাগাস, পেঁয়াজ, রসুন, আদা, উদ্ভিজ্জ এবং প্রাণিজ প্রোটিন, বাদাম, ফ্রুটস সালাদ, কফি, আইসক্রিম, চকলেট, বিস্কুটও খেতে বলেছেন।

সেই সাথে ক্রিকেটারদের পর্যাপ্ত সময় ঘুমাতে বলেন বিসিবির চিকিৎসক দেবাশীষ চৌধুরী। তিনি জানান, দিনে ৮-১০ ঘণ্টা ঘুমাতে হবে।

করোনভাইরাসের কারণে দেশের সকল  ধরনের খেলা বন্ধ রয়েছে। কবে নাগাদ স্বাভাবিক অবস্থায় ফিরবে তা কারো জানা নেই। এ অবস্থায় টাইগার ক্রিকেটাররা নিজ নিজ বাসায় থেকেই নিজের ফিটনেস ঠিক রাখতে অনুশীলন করে যাচ্ছেন।


শেয়ার করুন :


আরও পড়ুন

অবশেষে সেই মুক্তিটাও পেলেন স্মিথ

অবশেষে সেই মুক্তিটাও পেলেন স্মিথ

জাতীয় দলে আর খেলবেন না ধোনি

জাতীয় দলে আর খেলবেন না ধোনি

বিপর্যয় কাটিয়ে ভবিষ্যত সূচি করবে আইসিসি

বিপর্যয় কাটিয়ে ভবিষ্যত সূচি করবে আইসিসি

ভিডিও কনফারেন্সে আইসিসির সভা অনুষ্ঠিত

ভিডিও কনফারেন্সে আইসিসির সভা অনুষ্ঠিত