অস্ট্রেলিয়া-ভারত বিশ্বকাপ বদল চান গাভাস্কার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৪৪ পিএম, ২২ এপ্রিল ২০২০
অস্ট্রেলিয়া-ভারত বিশ্বকাপ বদল চান গাভাস্কার

প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে বিশ্ব ক্রীড়াঙ্গন থমকে রয়েছে। চলমান বিভিন্ন সিরিজ বন্ধ হওয়ার পাশাপাশি শঙ্কা দেখা দিয়েছে ভবিষ্যতের ক্রিকেট সিরিজ নিয়েও। একই কারণে অক্টোবরে অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনও রয়েছে হুমকির মুখে।

অস্ট্রেলিয়ায় করোনাভাইরাসের কারণে সেপ্টেম্বর পর্যন্ত লকডাউন চলবে। আর পরের মাসেই, অর্থাৎ ১৮ অক্টোবর শুরু হবে বিশ্বকাপ। ফলে লকডাউন ওঠে গেলেও বিশ্বকাপ আয়োজনে অস্ট্রেলিয়া হাতে সময় পাবে মাত্র দু’সপ্তাহ। যা অস্ট্রেলিয়ার জন্য বেশ কঠিনই বটে। এমন পরিস্থিতিতে অভিনব এক প্রস্তাব দিয়েছেন ভারতের লিটল মাস্টার সুনীল গাভাস্কার।

তিনি বলেন, বিশ্বকাপের এখনও পাঁচ মাসের বেশি সময় বাকি রয়েছে। তারপরও বিশ্বকাপ নিয়ে শঙ্কা তৈরি হয়ে গেছে। আইসিসিও বলছে, শেষ পর্যন্ত দেখবে, তারপরও বিশ্বকাপ নিয়ে চূড়ান্ত নেবে। কিন্তু আমি মনে করছি, বিশ্বকাপ আয়োজন নিয়ে ভারত ও অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড আলোচনায় বসতে পারে।

গাভাস্কার বলেন, আলোচনাটি এমন হতে পারে, লকডাউন শেষ হওয়ার পর দু’সপ্তাহে বিশ্বকাপ আয়োজনের সময় পাবে অস্ট্রেলিয়া। সেটি তাদের জন্য কঠিনই বটে। তাই অস্ট্রেলিয়া যদি বিশ্বকাপ আয়োজন না করতে পারে তাহলে ভারতকে বিশ্বকাপ আয়োজন করার সুযোগ দিতে পারে।

বিষয়টি ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, ২০২১ সালের বিশ্বকাপ যেটি ভারতে হওয়ার কথা সেটি অস্ট্রেলিয়া আয়োজন করতে পারে। এতে কোন পক্ষেরই ক্ষতি হবে না। বিশ্বকাপও আয়োজন হবে, শুধুমাত্র দু’দেশ বিশ্বকাপ আয়োজন অদল-বদল করবে।

করোনাভাইরাসে ভারতেও পরিস্থিতি সুবিধার নয়। তবে গাভাস্কারের আশা, আরও কিছু সময়ের মধ্যে ভারত সরকার সবকিছু নিয়ন্ত্রণ নিতে পারবে এবং পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে।

তিনি বলেন, আগামী এক-দুই মাসের মধ্যে ভারতের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে বলে আশা করছি। তবে এবারের বিশ্বকাপ ভারত আয়োজন করার সামর্থ্য রাখবে।

বিশ্বকাপের পাশাপাশি বিশ্বের সবচেয়ে বেশি জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক ক্রিকেট টুর্নামেন্ট আইপিএলের ১৩তম আসর নিয়েও কথা বলেন গাভাস্কার। যা গত ২৯ মার্চ শুরুর নির্ধারিত সময় ছিল। তবে বর্তমান পরিস্থিতির কারণে ইতোমধ্যে আইপিএলও অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে গেছে।

গাভাস্কার বলেন, ভারত-অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড যদি বিশ্বকাপ অদল-বদল করতে রাজি হয় তবে, বিশ্বকাপের ঠিক আগ মূহূর্তে আইপিএল আয়োজন করা যেতে পারে। ফলে আইপিএল দিয়ে খেলোয়াড়রা বিশ্বকাপের প্রস্তুতি সাড়বে। সেই সাথে ভারতের কন্ডিশনের সাথে মানিয়েও নিতে পারবে খেলোয়াড়রা।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ভারত-পাকিস্তান সিরিজ আয়োজনে গাভাস্কার-শোয়েবের কথার লড়াই

ভারত-পাকিস্তান সিরিজ আয়োজনে গাভাস্কার-শোয়েবের কথার লড়াই

৫৯ সেঞ্চুরি করা গাভাস্কারের ৫৯ লাখ অনুদান

৫৯ সেঞ্চুরি করা গাভাস্কারের ৫৯ লাখ অনুদান

১০০ মিলিয়ন ডলার ক্ষতির মুখে অস্ট্রেলিয়া

১০০ মিলিয়ন ডলার ক্ষতির মুখে অস্ট্রেলিয়া

ভারত বিশ্বকাপের জন্য ক্রিকেটারদের পরিচর্যার প্রয়োজন : সাকিব

ভারত বিশ্বকাপের জন্য ক্রিকেটারদের পরিচর্যার প্রয়োজন : সাকিব