দুই বছর পর ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে বুমরাহ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৩১ পিএম, ১৩ জুলাই ২০২২
দুই বছর পর ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে বুমরাহ

২৪ ঘণ্টা পার হয়নি ওয়ানডেতে ক্যারিয়ার সেরা বোলিং করেছেন ইংল্যান্ডের বিপক্ষে। ইংলিশ ব্যাটাররাই হয়তো এখনো ভারতীয় পেসার জসপ্রিত বুমরাহ নামক দুঃস্বপ্ন ভুলতে পারেনি। তবে এরই মধ্যে পুরষ্কার পেয়ে গেছেন তিনি। দুই বছর পর ফিরে পেয়েছেন আইসিসির ওয়ানডে বোলারের র‍্যাঙ্কিংয়ের শীর্ষ আসন। 

দুই বছর আগে ২০২০ সালের ফেব্রুয়ারিতে কিউই পেসার ট্রেন্ট বোল্ট বুমরাহকে সরিয়ে দখল করেছিলেন শীর্ষস্থান।  সেই বোল্টকে সরিয়েই দুই বছর পর হারানো সিংহাসন পুনরুদ্ধার করলেন তিনি। বোল্টের কাছে সিংহাসন হারানোর আগে সবচেয়ে বেশি ৭৩০ দিন শীর্ষস্থানে ছিলেন বুমরাহ। 

বুমরাহ দ্বিতীয় পেস বোলার হিসেবে আইসিসির বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে উঠেছিলেন। এর আগে প্রথম ভারতীয় হিসেবে কপিল দেব উঠেছিলেন এই চূড়ায়। 

মঙ্গলবার (১২ জুলাই) তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে বুমরাহর বিধ্বংসী বোলিংয়ে মাত্র ১১০ রানেই গুটিয়ে গিয়েছিল ইংল্যান্ড। এই ম্যাচে ১৯ রানে ৬ উইকেট ৭১ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে বুমরাহর সেরা বোলিং ফিগার।

ম্যাচ জিতিয়ে র‍্যাঙ্কিংয়ে সুখবর পেলেন মিরাজ-তামিম

একই ম্যাচে তিন উইকেট নিয়ে বুমরাহকে যোগ্য সমর্থন দেওয়া মোহাম্মাদ শামিও এগিয়েছেন তিন ধাপ। ভারত জাতীয় ক্রিকেট দলের সতীর্থ ভুবনেশ্বর কুমারের সঙ্গে যৌথভাবে তার অবস্থান ২৩ নম্বরে। 

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে দারুণ বোলিং করেছেন মেহেদী হাসান মিরাজ। মাত্র ৩৬ রানে তিন উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজকে ১৫০ রানে আটকাতে তার মুখ্য ভূমিকা ছিল।

বোলারদের আইসিসির ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে মিরাজ আগে থেকেই বাংলাদেশের মধ্যে সর্বোচ্চ স্থানে ছিলেন। এবার আরও দুই ধাপ উন্নতি হয়েছে তার। আট নম্বর থেকে ছয়ে উঠে এসেছেন এই অফ স্পিনার অলরাউন্ডার। 

এছাড়া বাংলাদেশ থেকে ১১ নম্বরে আছেন সাকিব আল হাসান। আইসিসির সর্বশেষ প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে তার কোনো পরিবর্তন হয়নি। ১৫ নম্বরে থাকা মোস্তাফিজুর রহমানও ধরে রেখেছেন নিজের জায়গা।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

শঙ্কার মুখে দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ খেলা!

শঙ্কার মুখে দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ খেলা!

রেকর্ড গড়েই শুরু হলো  জিম্বাবুয়ের বিশ্বমঞ্চে ফেরার যাত্রা

রেকর্ড গড়েই শুরু হলো জিম্বাবুয়ের বিশ্বমঞ্চে ফেরার যাত্রা

কোহলির পাশে রোহিত, 'তোপ দাগালেন' কপিল দেবকে

কোহলির পাশে রোহিত, 'তোপ দাগালেন' কপিল দেবকে

ফ্রাঞ্চাইজি লিগের দল গালফ টাইটান্সের কোচ অ্যান্ডি ফ্লাওয়ার

ফ্রাঞ্চাইজি লিগের দল গালফ টাইটান্সের কোচ অ্যান্ডি ফ্লাওয়ার