ভারত-নেপাল দু’দলের সামনেই সুপার ফোরের সুযোগ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:১৮ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০২৩
ভারত-নেপাল দু’দলের সামনেই সুপার ফোরের সুযোগ

চলমান এশিয়া কাপে ‘এ’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ও শেষ ম্যাচে নেপালের মুখোমুখি হবে শক্তিশালী ভারত। এ ম্যাচ জিতে সুপার ফোর নিশ্চিত করতে চায় টিম ইন্ডিয়া। অন্যদিকে, অভিষেক এশিয়া কাপটা স্মরণীয় করতে ভারতের বিপক্ষে জয় দিয়ে সুপার ফোরে খেলার স্বপ্ন দেখছে নেপাল।

শ্রীলঙ্কার পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সোমবার (৪ সেপ্টেম্ব) বাংলাদেশ সময় দুপুর ৩টা ৩০ মিনিটে শুরু হবে ভারত-নেপাল লড়াই। ম্যাচের জয়ী দল পা রাখবে সুপার ফোরে। গ্রুপটি থেকে ইতিমধ্যে পাকিস্তান সুপার ফোর নিশ্চিত করেছে।

মুলতানে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে এশিয়া কাপে অভিষেক হয় নেপালের। অভিষেক ম্যাচটা স্মরণীয় করে রাখতে পারেনি তারা। পাকিস্তানের কাছে ২৩৮ রানের বিশাল ব্যবধানে হেরে যায় তারা। রান বিবেচনায় নিজেদের ওয়ানডে ইতিহাসে এটিই সবচেয়ে বড় ব্যবধানে হার নেপালের।

তবে পাকিস্তানের বিপক্ষে ম্যাচের শুরুটা দারুণ ছিল নেপালের। ২৫ রানে পাকিস্তানের দুই ওপেনার ফখর জামান ও ইমাম উল হককে প্যাভিলিয়নে ফেরত পাঠায় নেপাল। কিন্তু পরবর্তীতে পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের ১৫১ ও ইফতিখার আহমেদের অপরাজিত ১০৯ রানে লড়াই থেকে ছিটকে পড়ে নেপাল। ৬ উইকেটে ৩৪২ রানে বড় সংগ্রহ পায় পাকিস্তান।

জবাবে পাকিস্তানের বোলারদের সামনে অসহায় আত্মসমর্পন করে নেপালের ব্যাটাররা। ২৩.৪ ওভারে ১০৪ রানে অলআউট হয় তারা। মাত্র তিন ব্যাটার দুই অংকের স্কোর করতে পারে।

এবারই প্রথম ভারতের মুখোমুখি হবে নেপাল। এখন পর্যন্ত আইসিসির পূর্ণ সদস্য দলগুলোর মধ্যে পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ডের বিপক্ষে খেলেছে নেপাল । ২০১৮ সালে ওয়ানডে মর্যাদা পাবার পর এখন অবধি ৫৮টি ম্যাচ খেলেছে তারা। এর মধ্যে ৩০টিতে জয় ও ২৬টিতে হার রয়েছে তাদের। ১টি করে ম্যাচ টাই ও পরিত্যক্ত হয়।

নেপালের মতো এবারের এশিয়া কাপে ভারতেরও প্রথম ম্যাচ ছিল পাকিস্তানের বিপক্ষে। শনিবার পাল্লেকেলেতে হওয়া ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। ভারতের ইনিংস শেষ হওয়ার পর বৃষ্টির দাপটে আর মাঠে গড়াতে পারেনি ম্যাচটি।

ম্যাচটি পরিত্যক্ত হওয়ায় পয়েন্ট ভাগাভাগি করে ভারত ও পাকিস্তান। এতে ২ খেলায় ৩ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থেকে সুপার ফোর নিশ্চিত করে পাকিস্তান। ১ ম্যাচে ১ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে আছে ভারত। ১ ম্যাচ খেলে কোন পয়েন্টের খাতা খুলতে পারেনি নেপাল।

ফলে ভারত ও নেপাল ম্যাচের বিজয়ী দল সুপার ফোরে খেলার টিকিট পাবে। ম্যাচটি পরিত্যক্ত হলে, সুপার ফোরে খেলবে ভারত। গ্রুপ পর্ব থেকে বিদায় নিবে নেপাল।

ভারত দল
রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল, সূর্যকুমার যাদব, তিলক ভার্মা, ইশান কিশান, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, শারদুল ঠাকুর, জসপ্রীত বুমরাহ, মোহাম্মদ সামি, মোহাম্মদ সিরাজ, কুলদীপ যাদব ও প্রসিধ কৃষ্ণ।

নেপাল দল
রোহিত পাউডেল (অধিনায়ক), আসিফ শেখ, কুশল ভুর্টেল, ললিত রাজবানশি, ভিম শারকি, কুশাল মাল্লা, দিপেন্দ্র সিং আইরি, সন্দীপ লামিচান, কারান কেসি, গুলশান ঝা, সোমপাল কামি, আরিফ শেখ, প্রতিশ জিসি, কিশোর মাহাতো, সুন্দীপ জোরা, অর্জুন সৌদ ও শ্যাম ধাকাল।



শেয়ার করুন :