নিষেধাজ্ঞার বিরুদ্ধে রাবাদার আপিল

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ১১:০৬ পিএম, ১৫ মার্চ ২০১৮
নিষেধাজ্ঞার বিরুদ্ধে রাবাদার আপিল

আইসিসির দেয়া নিষেধাজ্ঞার বিপক্ষে আপিল করেছেন দক্ষিণ আফ্রিকান পেসার কাগিসো রাবাদা। অস্ট্রেলিয়ার বিপক্ষে পোর্ট এলিজাবেথ টেস্টে আচরনবিধি ভঙ করায় দুই ম্যাচ নিষিদ্ধ হন বিশ্বের এক নম্বর বোলার কাগিসো রাবাদা।

সিরিজের দ্বিতীয় টেস্ট শেষেই নিষেধাজ্ঞা পাওয়ায় পরবর্তী দুই ম্যাচ খেলতে পারবেন না তিনি। তবে নিষেধাজ্ঞার বিপক্ষে রাবাদা আপিল করেছেন বলে নিশ্চিত করেছে ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

পোর্ট এলিজাবেথে দ্বিতীয় টেস্টে দু’টি অভিযোগ উঠে রাবাদার বিপক্ষে। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে দলটির অধিনায়ক স্টিভেন স্মিথকে আউট করার পর কাঁধে ধাক্কা মারেন রাবাদা। এরপর দ্বিতীয় ইনিংসে ডেভিড ওয়ার্নারকে আউট করে মাঠ থেকে বেরিয়ে যাওয়ার নির্দেশ দেন তিনি। তার এমন অখেলোয়াড়সুলভ আচরণের জন্য ওই ম্যাচে তিনটি ডিমেরিট পয়েন্ট পান রাবাদা। পাশাপাশি ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা হয় তার। নির্ধারিত ২৪ মাসের মধ্যে ৮টি ডিমেরিট পয়েন্ট হওয়ায় সিরিজের শেষ দুটি টেস্টের জন্য নিষিদ্ধ হন এই পেসার।

নিষেধাজ্ঞার বিপক্ষে ইতোমধ্যেই আপিল করেছেন রাবাদা। বিশ্ব ক্রিকেটের গর্ভনিং বডি জানিয়েছে, ‘পোর্ট এলিজাবেথ টেস্টে অস্ট্রেলিয়া অধিনায়ক স্মিথের বিপক্ষে আচরনবিধি লঙ্ঘন করেন রাবাদা। যা আইসিসির লেভেল দুই অপরাধের শামিল। ইতোমধ্যে নিষেধাজ্ঞার বিপক্ষে আপিল করেছেন তিনি। আমরা এখন যত তাড়াতাড়ি সম্ভব বিচার বিভাগীয় কমিশনার নিয়োগ করব এবং যথাসময়ে শুনানির ব্যবস্থা করা হবে।’

আগামী শুক্রবারের মধ্যে কমিশনারের নাম ঘোষণা করবে আইসিসি। কারণ, আপিলের সাতদিনের মধ্যে শুনানি করতে হয়। তবে কমিশনারের অনুমতি না পেলে আগামী বৃহস্পতিবার নিউল্যান্ডসে শুরু হওয়া তৃতীয় ম্যাচ খেলতে পারবেন না রাবাদা।

সিরিজের প্রথম টেস্টে ১১৮ রানে জয় পায় অস্ট্রেলিয়া। তবে পরের টেস্টে রাবাদার পেস তোপে দুমড়ে-মুচড়ে যায় অসিরা। দ্বিতীয় টেস্টে ১৫০ রানে ১১ উইকেট নিয়ে প্রোটিয়াদের ৬ উইকেটে ম্যাচ জয়ের স্বাদ দেন রাবাদা। ফলে সিরিজে সমতা পায় দক্ষিণ আফ্রিকা। কেপটাউনে আগামী ২২ মার্চ থেকে শুরু হবে সিরিজের তৃতীয় টেস্ট।


শেয়ার করুন :


আরও পড়ুন

বর্ণবাদ বেড়েছে ইংলিশ ফুটবলে

বর্ণবাদ বেড়েছে ইংলিশ ফুটবলে

দক্ষিণ আফ্রিকা টেস্ট দলে নতুন দুই মুখ

দক্ষিণ আফ্রিকা টেস্ট দলে নতুন দুই মুখ

ফের ওয়ার্নারের বিরুদ্ধে অভিযোগ

ফের ওয়ার্নারের বিরুদ্ধে অভিযোগ

হারের দায় ব্যাটসম্যানদের

হারের দায় ব্যাটসম্যানদের