ঘুরে দাঁড়িয়ে লিড নিল ভারত

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৬:১৫ এএম, ২০ নভেম্বর ২০১৭
ঘুরে দাঁড়িয়ে লিড নিল ভারত

দুই ওপেনার শিখর ধাওয়ান ও লোকেশ রাহুলের ব্যাটিং নৈপুণ্যে অবশেষে কলকাতা টেস্টের চতুর্থদিন এসে ঘুরে দাঁড়ালো ভারত। প্রথম ইনিংসে ১২২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে চতুর্থ দিন শেষে ১ উইকেটে ১৭১ রান তুলেছে ভারত। ফলে ৯ উইকেট হাতে নিয়ে ৪৯ রানের লিড স্বাগতিকদের।

ওপেনার ধাওয়ান ৯৪ রানে ফিরলেও ৭৩ রানে অপরাজিত আছেন রাহুল। প্রথম ইনিংসে ১৭২ রানে অলআউট হয়েছিল টিম ইন্ডিয়া। জবাবে ২৯৪ রান করে প্রথম ইনিংস থেকে বড় লিড পায় শ্রীলঙ্কা।

টেস্টের প্রথম দু’দিন বৃষ্টির দাপটের সাথে জ্বলে উঠেছিল শ্রীলঙ্কার বোলাররা। তৃতীয় দিন ভারতকে প্রথম ইনিংসে ১৭২ রানে গুটিয়ে দেয় লঙ্কার বোলাররা। টেল-এন্ডারদের দৃঢ়তায় ১৭২ রান করতে পারে স্বাগতিকরা। ৭৯ রানে ষষ্ঠ উইকেট হারানোর পর টেল-এন্ডার পাঁচ ব্যাটসম্যান ৯৩ রান যোগ করেন।

ভারতের ১৭২ রানের জবাবে সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজের ৫২ ও লাহিরু থিরিমান্নের ৫১ রানের কল্যাণে তৃতীয় দিন শেষে ৪ উইকেটে ১৬৫ রান করেছিলো শ্রীলঙ্কা। এ সময় ৭ রানে পিছিয়ে ছিল লঙ্কানরা। অধিনায়ক দিনেশ চান্ডিমাল ১৩ ও উইকেটরক্ষক নিরোশান ডিকবেলা ১৪ রানে অপরাজিত ছিলেন।

চতুর্থ দিন চান্ডিমাল ও ডিকবেলা বড় ইনিংস খেলতে পারেননি। ভারতের পেসার মোহাম্মদ সামির বলে আউট হন তারা। ডিকবেলা ৩৫ ও চান্ডিমাল ২৮ রান করে ফিরেন। স্বীকৃত ব্যাটসম্যানদের হারিয়ে দ্রুত গুটিয়ে যাবার শঙ্কায় পড়ে শ্রীলঙ্কা। কিন্তু সেটি হতে দেননি বর্ষীয়ান খেলোয়াড় রঙ্গনা হেরাথ। নয় নম্বরে ব্যাট হাতে নেমে এক প্রান্ত আগলে ভারতীয় বোলারদের বিপক্ষে বুক উঁচিয়ে লড়াই করেন হেরাথ। তাই শ্রীলঙ্কার রান আড়াইশ’ পেরিয়ে তিনশ’র দিকেই নিয়ে যাচ্ছিলেন হেরাথ।

এর মাঝে টেস্ট ক্যারিয়ারের তৃতীয় হাফ-সেঞ্চুরির স্বাদ নেন তিনি। ৮৬ টেস্টের ১৩১তম ইনিংসে শেষ পর্যন্ত ৬৭ রানে থেমে যান হেরাথ। তার ১০৫ বলের ইনিংসে ৯টি চার ছিল। হেরাথের বিদায়ের পর আর মাত্র ৪ রান যোগ করে ২৯৪ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। ভারতের ভুবেনশ্বর কুমার-মোহাম্মদ সামি ৪টি করে উইকেট নেন। এছাড়া উমেশ যাদব ২টি উইকেট নেন।

প্রথম ইনিংসে ব্যর্থতায় ১২২ রানে পিছিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে ভারত। তাই ইনিংসের শুরু থেকেই সর্তক ভারতের দু’ওপেনার রাহুল ও ধাওয়ান। উইকেটে সেট হয়ে দলকে উদ্বোধনী জুটিতে ১৬৬ রান এনে দেন তারা। সেঞ্চুরির কাছাকাছি পৌঁছে নার্ভাস নাইন্টিতে থামেন ধাওয়ান। ১১টি চার ও ২টি ছক্কায় ১১৬ বলে ব্যক্তিগত ৯৪ রানে থেমে যান ধাওয়ান।

এরপর চেতেশ্বর পূজারাকে নিয়ে দিনের বাকী সময় ভালোভাবে শেষ করেন রাহুল। ১১৩ বলে ৭৩ রানে রাহুল ও ২ রানে অপরাজিত আছেন পূজারা।

সংক্ষিপ্ত স্কোর :
ভারত : ১৭২ ও ১৭১/১, ৩৯.৩ ওভার (ধাওয়ান ৯৪, রাহুল ৭৩*, শানাকা ১/২৯)।
শ্রীলঙ্কা : ২৯৪/১০, ৮৩.৪ ওভার (হেরাথ ৬৭, ম্যাথুজ ৫২, ভুবেনশ্বর ৪/৮৮)।


শেয়ার করুন :


আরও পড়ুন

১৭২ রানেই আটকে গেল ভারত

১৭২ রানেই আটকে গেল ভারত

বিপিএল খেলতে ঢাকায় আমির

বিপিএল খেলতে ঢাকায় আমির

‘নিষিদ্ধ’ হাফিজকে আকরামের অন্য পরামর্শ

‘নিষিদ্ধ’ হাফিজকে আকরামের অন্য পরামর্শ

সমর্থন কামনায় লেহম্যান

সমর্থন কামনায় লেহম্যান