১২ টেস্টে কেমন ছিল বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার পরিসংখ্যান

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০৯:১০ পিএম, ৩০ মার্চ ২০২২
১২ টেস্টে কেমন ছিল বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার পরিসংখ্যান

সাম্প্রতিক সময়ে টেস্ট ক্রিকেটে নিজেদের সেরা ছন্দতেই আছে বাংলাদেশ। নিউজিল্যান্ডকে হারিয়েছে তাদের ঘরের মাটিতে। এবার লক্ষ্য দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদের মাটিতেই জয় পাওয়া। সেই লক্ষ্যেই মাঠে নামতে চান অধিনায়ক মমিনুল হক। শেষ পর্যন্ত কি হবে তার জন্য অপেক্ষা করতে হবে টেস্টের ফলাফল না আসা পর্যন্ত। এর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের পরিসংখ্যান কেমন ছিল তা একটু জানা যাক।

টেস্ট ক্রিকেটে বরাবরই খাবি খায় বাংলাদেশ। কিন্তু সাম্প্রতিক সময়ে সেই ধারা থেকে বের হয়ে এসে নিজেদের যোগ্যতার প্রমাণ দিচ্ছে টিম টাইগার্স। এরই ধারাবাহিকতায় নিউজিল্যান্ডের বিপক্ষে তাদের মাটিতেই জিতেছে টেস্ট ম্যাচ। এবার টাইগারদের লক্ষ্য দক্ষিণ আফ্রিকাকে তাদের মাটিতে হারানো। এর আগে প্রোটিয়াদের বিপক্ষে কোনো টেস্ট না জেতা বাংলাদেশ কি পারবে টেস্ট জিততে? পরিসংখ্যান ঘাটলে এই উত্তর- ‘না’। কিন্তু পরিসংখ্যানের পাতায় উলট-পালট আনা মুহূর্তের ব্যাপার। কেমন ছিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের পারফর্মেন্স? স্পোর্টসমেইল২৪.কমের পাঠকদের জন্য সেটা তুলে ধরা হলো।

এখন পর্যন্ত দক্ষিণ আফ্রিকা এবং বাংলাদেশ মোট ১২ বার টেস্টে মুখোমুখি হয়েছিল। এর মধ্যে ১০ বার জয়ের হাসি হেসেছে দক্ষিণ আফ্রিকা। আর দুইবার ড্র। তাও কিনা বৃষ্টির কল্যাণে।

সর্বশেষ ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকার মাটিতেই তাদের মোকাবিলা করেছিল বাংলাদেশ দল। সেবার প্রোটিয়াদের বিপক্ষে বেশ বড় ব্যবধানেই টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিল। কিন্তু এর আগের দুই ম্যাচে নিজেদের ঘরের মাঠে ড্র করেছিল টাইগাররা। তবে সেই দুই ম্যাচেই ছিল বৃষ্টির বাগড়া। আর এর কল্যাণেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশ পেয়েছিল সর্বোচ্চ সাফল্য।

দক্ষিণ আফ্রিকার মাটিতে এখন পর্যন্ত ছয়বার সাদা পোশাকে খেলতে নেমেছিল টাইগাররা। একবারও পায়নি জয়ের দেখা। উল্টো পাঁচ ম্যাচে হেরেছিল ইনিংস ব্যবধানে।

দক্ষিণ আফ্রিকা-বাংলাদেশ দ্বৈরথে সবচেয়ে বেশি রানের মালিক সাবেক প্রোটিয়া অধিনায়ক গ্রায়েম স্মিথ। তিনি বাংলাদেশের বিপক্ষে ৮ ম্যাচে ৮২ দশমিক ৫৫ গড়ে করেছিলেন ৭৪৩ রান। আর বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রানের মালিক উইকেটরক্ষক ব্যাটার মুশফিকুর রহিম। ৮ ম্যাচে ২৩ দশমিক ৬৪ গড়ে করেছেন ৩৩১ রান। 

ব্যক্তিগত সর্বোচ্চ রানেও বেশ খরা রয়েছে বাংলাদেশের ব্যাটারদের। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এখনও কোনো টাইগার ব্যাটার পাননি সেঞ্চুরির দেখা। প্রোটিয়াদের বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ ব্যক্তিগত ৭৭ রান। সেটা এসেছে বাংলাদশ বাংলাদেশ টেস্ট অধিনায়ক মমিনুল হকের ব্যাট থেকে। অপরদিকে দক্ষিণ আফ্রিকার পক্ষে বাংলাদেশের বিপক্ষে ব্যক্তিগত সর্বোচ্চ রানের মালিক গ্রায়েম স্মিথ। তার ব্যাট থেকে এসেছিল ২৩২ রান।

এই দু’দেশের দ্বৈরথে সবচেয়ে বেশি উইকেট শিকার করেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার মাখায় এনটিনি। তিনি আট টেস্টে  শিকার করেছেন ৩৫ উইকেট। অপরদিকে বাংলাদেশের পক্ষে সবচেয়ে সফল বোলার সাকিব আল হাসান। তিনি ছয় টেস্টে শিকার করেছেন কেবল মাত্র ১৩ উইকেট।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেরা বোলিং ফিগারের শীর্ষে বাংলাদেশি বোলারদের জয়জয়কার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৭ রানে ৬ উইকেট শিকার করেছিলেন পেসার শাহাদাত হোসেন রাজীব। আর দক্ষিণ আফ্রিকার পক্ষে সেরা বোলিং ফিগার মাখায়া এনটিনির। তিনি ১৯ রানে ৫ উইকেট নিয়েছিলেন।

স্পোর্টসমেইল২৪/পিপিআর 


শেয়ার করুন :


আরও পড়ুন

আত্মবিশ্বাসী মমিনুল, আধিপত্য বিস্তার করে জয়ের আশা

আত্মবিশ্বাসী মমিনুল, আধিপত্য বিস্তার করে জয়ের আশা

আশরাফুলকে টপকে সাকিবকে স্পর্শ করবেন মমিনুল

আশরাফুলকে টপকে সাকিবকে স্পর্শ করবেন মমিনুল

পাকিস্তানকে পিছনে ফেলে ওয়ানডে র‍্যাংকিংয়ে ছয়ে বাংলাদেশ

পাকিস্তানকে পিছনে ফেলে ওয়ানডে র‍্যাংকিংয়ে ছয়ে বাংলাদেশ

টেস্ট সিরিজকে সামনে রেখে আত্মবিশ্বাসী মমিনুল

টেস্ট সিরিজকে সামনে রেখে আত্মবিশ্বাসী মমিনুল