নিজেদের কাজ ঠিকঠাক করতে পারছি না বলেই প্রতিপক্ষ শাস্তি দিচ্ছে: ডমিঙ্গো

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:০০ এএম, ২৬ জুন ২০২২
নিজেদের কাজ ঠিকঠাক করতে পারছি না বলেই প্রতিপক্ষ শাস্তি দিচ্ছে:  ডমিঙ্গো

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান সিরিজে সেন্ট লুসিয়ার উইকেট ব্যাটারদের জন্য অতটা ভয়ানক নয়, যেমনটা ছিল প্রথম টেস্টে অ্যান্টিগা টেস্টের উইকেট। কিন্তু উইকেট বদলালেও বদলায়নি বাংলাদেশের বায়টারদের ব্যর্থতার চিত্র!

যদিও অধিনায়ক সাকিব ম্যাচের আগের দিন উইকেট সম্পর্কে ধারণা দিয়েছিলেন, কিন্তু তার ব্যাটাররা তাতেও কিছু করতে পারেনি। ফলে ব্যাটিং সহায়ক উইকেটেও ধ্বস নেমেছে এবং অল্পতেই গুটিয়ে গেছে টাইগারদের প্রথম ইনিংস।

অথচ স্বাগতিকরা ঠিকই বড় সংগ্রহ গড়ার দিকেই আগাচ্ছে। নিজেদের কাছ ঠিকমতো করতে না পারায় ওরা বাংলাদেশকে শাস্তি দিচ্ছে বলে মনে করেন টাইগারদের হেড কোচ রাসেল ডমিঙ্গো।

বাংলাদেশের এই দক্ষিণ আফ্রিকান হেডমাস্টার বলেন, "ছেলেদের জন্য এটা অনেক বড় শিক্ষা। টেস্ট ম্যাচ ক্রিকেট কঠিন। যখন আপনি যতটা দীর্ঘ সময় ব্যাট করা উচিত, ততটা করছেন না, তখন ভালো দল আপনাকে শাস্তি দেবে। এখন আমাদের ওরা শাস্তিই দিচ্ছে।"

মায়ার্সের সেঞ্চুরি, দ্বিতীয় দিন শেষে ক্যারিবীয়দের লিড ১০৬

২০২১ সালের ফেব্রুয়ারিতে চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে অভিষেক ম্যাচে দ্বিতীয় ইনিংসে ডাবল সেঞ্চুরি করেছিলেন ওয়েস্ট ইন্ডিজ ব্যাটার কায়াল মায়ার্স। তারপরে  চলমান সেন্ট লুসিয়া টেস্টের আগে ২১টি ম্যাচ খেলেছেন তিনি। এ সময়ে কোনো সেঞ্চুরি নেই, সর্বসাকুল্যে দুইটা হাফ সেঞ্চুরিই তার সম্বল!

বাংলাদেশকে ঘরের মাঠে পেয়ে আবারও সেঞ্চুরির দেখা পেয়েছেন তিন। যেভাবে আগাচ্ছেন তাতে করে আরেকটি ডাবল সেঞ্চুরিও পেয়ে যেতে পারেন। হেড কোচ রাসেলের কণ্ঠে ঝড়লো ওয়েস্ট ইন্ডিজ ব্যাটার কায়াল মায়ার্সের প্রশংসা। বাংলাদেশের বিপক্ষে ব্যাট হাতে তার দাপট ভুলে যাননি তিনি।

sportsmail24

বলেন, "এই ম্যাচে এখনো অনেক খেলা বাকি। (তবে) মায়ার্সকে দেখবেন ইতিবাচক ব্যাটিং করেছে। কাভারে অনেক রান করেছে সে। নিজের ব্যাটিং পরিকল্পনা অনুযায়ী যতক্ষণ পেরেছে খেলেছে (খেলছে)। ভাগ্যও তাঁর সঙ্গে ছিল। কিছু এজ স্লিপ ফিল্ডারের মাথার ওপর দিয়ে গিয়েছে। এক-দুটি বল গিয়েছে স্লিপের পাশ দিয়ে। কিন্তু নিজের ভাগ্য তো নিজেকেই গড়তে হয়। সে দারুণ ইন্টেনসিটি দেখিয়েছে। বাজে বলকে শাসন করেছে।"

ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং দেখে বাংলাদেশকে শিখতে বললেন রাসেল। তার মতে এই উইকেট ২৩০ রানের নয়। এখানে জুটি গড়ে বড় ইনিংস খেলতে হবে। এমনকি ওরাই নাকি দেখিয়ে দিচ্ছে টাইগারদের করনীয়।

 "ব্যাটিং ও বোলিং নিয়ে কঠিন প্রশ্ন তোলার আছে। কারণ এটা ২৩০ এর উইকেট না। ওয়েস্ট ইন্ডিজ আমাদের দেখিয়ে দিচ্ছে কেনো ওরা এই সংস্করণে আমাদের চেয়ে ভালো দল। ওদের একজন একশ রানে অপরাজিত আছে। ওদের সামনে বড় রান করার সুযোগ আছে। কারণ ওরা জুটি গড়তে সক্ষম হয়েছে, লম্বা সময় ব্যাটিং করেছে। ওরাই দেখাচ্ছে আমাদের কী করা উচিত" যোগ করেন রাসেল।

বাংলাদেশের পেসার্দা সাম্প্রতিক সময়ে দারুণ বোলিং করছেন। তবে সেটা ধারাবাহিক নয়। বোলারদের মধ্যে ধৈর্য্যের অভাব রয়েছে মত রাসেলের।

sportsmail24

“আমরা এক সেশনে খুব ভালো, কিন্তু এরপর খুব বাজে আরেকটি সেশন খেলছি। হতে পারে ছেলেরা একটু অধৈর্য। যথেষ্ট আঁটসাঁট ওভার এক টানা করতে পারছে না, যা প্রতিপক্ষের ওপর চাপ সৃষ্টি করবে। যেমনটা আমরা প্রথম টেস্টে করেছিলাম। সেদিক থেকে খুব হতাশ লাঞ্চের পরে যা হয়েছে। আমরা প্রথম সেশনে খুব ভালো বোলিং করেছি। এরপর উইকেটের খোঁজে অনেক বেশি আলগা বল দিয়েছি। মৌলিক দিকগুলো ভুল করেছি। আর যথেষ্ট ধৈর্য দেখাইনি।”

সেন্ট লুসিয়ায় দ্বিতীয় দিন শেষে কোণঠাসা বাংলাদেশ। পাঁচ উইকেট হারিয়ে ১০৬ রানের লিড নিয়ে দিন শেষ করেছে ওয়েস্ট ইন্ডিজ। ম্যাচে ফিরতে হলে তৃতীয় দিন সকালেই ওদের গুটিয়ে দিতে হবে। তবে সেটা পারবে কি টাইগাররা!

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

ভারতের মোহনবাগানে খেলবেন পল পগবার ভাই

ভারতের মোহনবাগানে খেলবেন পল পগবার ভাই

পদ্মা সেতু: বাড়বে বিসিবির দৃষ্টি, গতিশীল হবে দক্ষিণাঞ্চলের ক্রিকেট

পদ্মা সেতু: বাড়বে বিসিবির দৃষ্টি, গতিশীল হবে দক্ষিণাঞ্চলের ক্রিকেট

বোলারদের ধৈর্য্য ধরার পরামর্শ তামিমের

বোলারদের ধৈর্য্য ধরার পরামর্শ তামিমের

চল্লিশ-পঞ্চাশ রানের ইনিংস ম্যাচ জেতাবে না: জেমি সিডন্স

চল্লিশ-পঞ্চাশ রানের ইনিংস ম্যাচ জেতাবে না: জেমি সিডন্স