ঝড়-বৃষ্টি ছাপিয়ে শ্রীলঙ্কাকে ১০ উইকেটে হারালো অস্ট্রেলিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:০৯ পিএম, ০১ জুলাই ২০২২
ঝড়-বৃষ্টি ছাপিয়ে শ্রীলঙ্কাকে ১০ উইকেটে হারালো অস্ট্রেলিয়া

স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে গল টেস্টের দ্বিতীয় দিন শেষে ১০১ রানে এগিয়ে ছিল সফরকারী অস্ট্রেলিয়া। তৃতীয় দিন বাকি থাকা দুই উইকেটে মাত্র ৮ রান যোগ করতে পারে অস্ট্রেলিয়া। বিপরীতে ১০৯ রান পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে মাত্র ১১৩ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। জয়ের জন্য মাত্র ৫ রানের লক্ষ্যে ব্যাট হাতে ডেভিড ওয়ার্নার তুলে নেন ১০ রান। 

সফরে টি-টোয়েন্টিতে ২-১ ব্যবধানে সিরিজ জিতলেও ওয়ানডে সিরিজে শ্রীলঙ্কার কাছে হার মানে সফরকারী অস্ট্রেলিয়া দল। তবে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে দাপটের সাথে জয় তুলে নিলো তারা। প্রথম টেস্টে ১০ উইকেটের ব্যবধানে জয় তুলে ১-০ ব্যবধানে এগিয়ে গেল প্যাট কামিন্সের দল।

ঐতিহাসিক গল টেস্টে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল শ্রীলঙ্কা। ব্যাটিংয়ে নেমে শুরুর দিনেই অজি স্পিনার নাথান লায়নের বোলিং তোপে পড়ে স্বাগতিকরা। নাথান লায়ন তার ক্যারিয়ারের ২০তম ফাইফারে মাত্র ২১২ রানে গুটিয়ে যায় স্বাগতিকরা।

প্রথম ইনিংসে সর্বোচ্চ ৫৮ রান আসে উইকেটরক্ষক নিরোশান ডিকওয়েলার ব্যাট থেকে। অজি অফ স্পিনার নাথান লায়ন ৯০ রানে ৫ উইকেট শিকার করেন।

প্রথম ইনিংসে শ্রীলঙ্কার করা ২১২ রানের জবাবে ৩২১ রান তোলে অস্ট্রেলিয়া। প্রথম দিনে স্কোরবোর্ডে ৯৮ রান তুলতেই ৩ উইকেট হারিয়ে বসে অজিরা। দ্বিতীয় দিনের শুরুতে গলে উঠা মৌসুম ঝড়ে নির্ধারিত সময়ের অনেক পরে শুরু হয় খেলা। তবে দ্বিতীয় দিনের পুরোটা সময়জুড়ে ছিল অজি ব্যাটারদের দাপট। তাতেই দ্বিতীয় দিন শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ দাঁড়ায় ৮ উইকেটে ৩১৩ রান।

তৃতীয় দিনের শুরুতে আগের দিনের ৩১৩ রানের সাথে মাত্র ৮ রান যোগ করে ৩২১ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। ১০৯ পিছিয়ে থাকা শ্রীলঙ্কা নিজেদের গড়া স্পিন ট্র্যাকে আটকা পড়ে।

sportsmail24

নাথান লায়ন অফ স্পিনের পাশাপাশি লঙ্কানদের ব্যাটিং লাইনে ধস নামাতে বড় ভূমিকা ছিল পার্ট টাইম স্পিনার ট্রাভিস হেডের। মাত্র ২.৫ ওভার বোলিং করে লঙ্কানদের চার ব্যাটারকে প্যাভিলিয়নের পথ ধরান তিনি। ধনঞ্জয়া ডি সিলভা ও দীনেশ চান্দিমালের মতো অভিজ্ঞ ব্যাটাররা আটকা পড়েন পার্ট টাইম হেডের হাতে। মাত্র ১০ রানের দিয়ে চার উইকেট শিকার করেন হেড।

ট্রাভিস হেডের পাশাপাশি অস্ট্রেলিয়ার বাকি দুই স্পিনার নাথান লায়ন ও মিচেল সোয়াপসন বাকি ছয় উইকেট নিজেদের পকেটে ভরেন। মিচেল সোয়েপসন শিকার করেন দুইটি ও নাথান লায়ন নেন চার উইকেট।

অজি স্পিনারদের বোলিং তোপে মাত্র ১১৩ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কার ইনিংস। দ্বিতীয় ইনিংসে লঙ্কান লিড দাঁড়ায় মাত্র চার রান। এতে অস্ট্রেলিয়ার সামনে জয়ের জন্য লক্ষ্য দাঁড়ায় মাত্র ৫ রানের।

জয়ের জন্য খেলতে নেমে মাত্র চার বলের মধ্যেই খেলা শেষ করে দেন অজি ওপেনার ডেভিড ওয়ার্নার। প্রথম দুই বল থেকে কোনো রান নিলেও পরের দুই বলে একটি চার ও একটি ছক্কা হাঁকিয়ে ম্যাচ জিতে নেয় অস্ট্রেলিয়া। এতেই সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যায় অস্ট্রেলিয়া। অজিদের হয়ে ৭৭ রান করে ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন ক্যামেরুন গ্রিন।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

ঝড়ের তোড়ে উড়ে গেল গলের গ্যালারি!

ঝড়ের তোড়ে উড়ে গেল গলের গ্যালারি!

স্পিন উইকেটে ওয়ানডে হার, টেস্টের আদর্শ প্রস্তুতি ভাবছেন ওয়ার্নার

স্পিন উইকেটে ওয়ানডে হার, টেস্টের আদর্শ প্রস্তুতি ভাবছেন ওয়ার্নার

প্রথম শ্রীলঙ্কান হিসেবে আইসিসির মাস সেরা ম্যাথিউস, পারলেন না মুশফিক

প্রথম শ্রীলঙ্কান হিসেবে আইসিসির মাস সেরা ম্যাথিউস, পারলেন না মুশফিক

সংকটাপন্ন অবস্থার মধ্যেও আয়োজিত হবে লঙ্কা প্রিমিয়ার লিগ

সংকটাপন্ন অবস্থার মধ্যেও আয়োজিত হবে লঙ্কা প্রিমিয়ার লিগ