ইংল্যান্ড টেস্টে ভারতীয় দলে নতুন মুখ পান্থ

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৮:৩৭ পিএম, ১৮ জুলাই ২০১৮
ইংল্যান্ড টেস্টে ভারতীয় দলে নতুন মুখ পান্থ

ইংল্যান্ড সফরে প্রথম তিন টেস্টের জন্য ভারতীয় দলে ডাক পেলেন নতুন মুখ ঋষভ পান্থ। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) ঘোষিত ১৮ সদস্যের দলে প্রথমবারের মত ডাক পেলেন উইকেটরক্ষক ব্যাটসম্যান পান্থ।

ঘোষিত দলে এছাড়াও আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের দলে থাকা বাঁ-হাতি স্পিনার কুলদীপ যাদবকেও রেখেছে ভারতীয় নির্বাচকরা। দলে ফিরেছেন পেসার মোহাম্মদ সামি ও করুন নায়ার। তবে দলে জায়গা হয়নি রঙ্গিন পোশাকে ইংল্যান্ডের বিপক্ষে ২টি সেঞ্চুরি করা ওপেনার রোহিত শর্মার।

ভারতের হয়ে এ পর্যন্ত ৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন পান্ত। চার ম্যাচে ভালো কিছু করতে পারেননি তিনি। তবে সাম্প্রতিক ফর্মের বিবেচনায় তাকে টেস্ট দলে ডাকা হয়েছে। জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত দু’টি টেস্ট খেলেছেন কুলদীপ। ২০১৭ সালে টেস্ট অভিষেক ঘটে কুলদীপের। ওই বছরের আগস্টে শ্রীলঙ্কার বিপক্ষে নিজের সর্বশেষ টেস্ট খেলেন তিনি। এরপর আফগানিস্তানের অভিষেক টেস্টে ভারতীয় দলে থাকলে ঐ ম্যাচের একাদশে সুযোগ পাননি কুলদীপ। তবে ইংল্যান্ড সফরে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজে দুর্দান্ত পারফরমেন্সের কারণে টেস্ট দলে জায়গা ধরে রাখলেন কুলদীপ।

এদিকে ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানেডেতে ইনজুরিতে পড়েন পেসার ভুবেনশ্বর কুমার। ফলে প্রথম টেস্টের জন্য বিবেচনায় আসেননি তিনি। তবে ইনজুরির কারণে ইংলিশদের বিপক্ষে সিমিত ওভারের সিরিজে খেলতে না পারলেও প্রথম তিন টেস্টের জন্য ঘোষিত দলে আছেন ডান হাতি পেসার জসপ্রিত বুমরাহ তিনি।

বিসিসিআই এক এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ‘প্রথম টেস্টে খেলতে পারবে না বুমরাহ। তবে ফিটনেসের উপর নির্ভর করবে তার দ্বিতীয় টেস্টে খেলা।’ বার্মিংহামে আগামী ১ আগস্ট থেকে পাঁচ ম্যাচের লড়াই শুরু করবে ভারত ও ইংল্যান্ড।

ভারত দল
বিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কা রাহানে (সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, মুরালি বিজয়, চেতেশ্বর পুজারা, করুন নায়ার, দিনেশ কার্তিক (উইকেটরক্ষক), ঋষভ পান্থ (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, হার্দিক পান্ডিয়া, ইশান্ত শর্মা, মোহাম্মদ সামি, উমেশ যাদব, জসপ্রিত বুমরাহ ও শারদুল ঠাকুর।


শেয়ার করুন :


আরও পড়ুন

ভারতের বিপক্ষে সিরিজ জিতলো ইংল্যান্ড

ভারতের বিপক্ষে সিরিজ জিতলো ইংল্যান্ড

জিম্বাবুয়েকে গুড়িয়ে পাকিস্তানের সিরিজ নিশ্চিত

জিম্বাবুয়েকে গুড়িয়ে পাকিস্তানের সিরিজ নিশ্চিত

ব্যাটিং ব্যর্থতায় তিন দিনেই শেষ বাংলাদেশ

ব্যাটিং ব্যর্থতায় তিন দিনেই শেষ বাংলাদেশ

ব্যাটিং ব্যর্থতায় টেস্ট র‌্যাংকিংয়ে নিচে নামলো বাংলাদেশ

ব্যাটিং ব্যর্থতায় টেস্ট র‌্যাংকিংয়ে নিচে নামলো বাংলাদেশ