হার এড়িয়ে দুবাই টেস্টে অস্ট্রেলিয়ার নাটকীয় ড্র

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০১:২৪ পিএম, ১২ অক্টোবর ২০১৮
হার এড়িয়ে দুবাই টেস্টে অস্ট্রেলিয়ার নাটকীয় ড্র

বাঁ-হাতি ব্যাটসম্যান উসমান খাজার সেঞ্চুরিতে পাকিস্তানের বিপক্ষে দুবাই টেস্টে হার এড়িয়ে ড্র’র স্বাদ নিয়েছে অস্ট্রেলিয়া। ৪৬২ রানের জয়ের লক্ষ্যে ম্যাচের শেষ দিন ৮ উইকেটে ৩৬২ রান করে ড্র’র স্বাদ নেয় অসিরা। ব্যাট হাতে ১৪১ রানের নান্দনিক ইনিংস খেলেন খাজা।

৪৬২ রানের লক্ষ্যে ম্যাচের চতুর্থ নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে অস্ট্রেলিয়া। দিন শেষে ৩ উইকেটে ১৩৬ রান তুলে তারা। তাই ম্যাচ জিততে শেষ দিন আরও ৩২৬ রান দরকার পড়ে অস্ট্রেলিয়ার। আর পাকিস্তানের প্রয়োজন পড়ে ৭ উইকেট। খাজা ৫০ ও ট্রাভিস হেড ৩৪ রান নিয়ে পঞ্চম ও শেষ দিনের খেলা শুরু করেন।

আগের দিন উইকেটে সেট হয়ে যাওয়া খাজা ও হেড নিজেদের ব্যাটিং নৈপুণ্য দেখাতে থাকেন। ফলে মধ্যাহ্ন-বিরতি পর্যন্ত অবিচ্ছিন্ন থাকে এ জুটিহ । তবে মধ্যাহ্ন বিরতি থেকে ফিরে আসার পর সপ্তম বলেই বিছিন্ন হয়ে যায় তারা। ৭২ রান করা হেডকে শিকার করে পাকিস্তানকে দারুন এক ব্রেক-থ্রু এনে দেন পাকিস্তানের মোহাম্মদ হাফিজ। চতুর্থ উইকেটে খাজা-হেড ২৯২ বল মোকাবেলা করে ১৩২ রান যোগ করেন।

মিডল-অর্ডারের আরেক ব্যাটসম্যান মার্নুস লাবুসচাগনে বেশিক্ষণ উইকেটে থাকতে পারেননি। ২৪ বলে ১৩ রান করেন তিনি। এরপর অধিনায়ক টিম পাইনকে নিয়ে আবারো উইকেটে থিতু গাথার চেষ্টা করেন খাজা। এবারও সফল হন তারা। পাকিস্তানের বোলারদের বিপক্ষে রান তোলার চেয়ে বল বেশি খেলাতেই মনোযোগী হয়ে উঠেন খাজা ও পাইন। এর মধ্যে টেস্ট ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি তুলে নেন খাজা।

সেঞ্চুরির পরও ইনিংস বড় করেছেন খাজা। উইকেটে টিকে থাকাই মূল লক্ষ্য ছিল খাজার। সেখানে সফল হয়ে দলীয় ৩৩১ রানে থেমে যান তিনি। ৩০২ বল মোকাবেলা করে ১৪১ রান করেন খাজা। তার ইনিংসে ১১টি চার ছিল।

খাজার বিদায়ের পর দ্রুতই ২ উইকেট হারায় অস্ট্রেলিয়া। ফলে ম্যাচ জয়ের স্বপ্ন দেখতে থাকে পাকিস্তান। কারণ তখনও দিনের খেলার ৭৪ বল বাকি ছিল। প্রয়োজন ছিল অস্ট্রেলিয়ার শেষ দুই উইকেটের। কিন্তু অস্ট্রেলিয়ার দশম ব্যাটসম্যান নাথান লিঁও’কে নিয়ে দিনের বাকি সময় বিপদ ছাড়াই পার করে দিয়ে অস্ট্রেলিয়াকে নিশ্চিত হার থেকে রক্ষা করেন পাইন।

নবম উইকেটে ৭৩ বল মোকাবেলা করে অবিচ্ছিন্ন থাকেন পাইন ও লিঁও। দু’জনে জুটিতে যোগ করেন ২৯ রান। পাইন ৫টি চারে ১৯৪ বলে অপরাজিত ৬১ ও লিঁও ৩৪ বলে অপরাজিত ৫ রান করেন। পাকিস্তানের ইয়াসির শাহ ৪টি ও আব্বাস ৩ উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন অস্ট্রেলিয়ার খাজা।

আগামী ১৬ অক্টোবর থেকে আবুধাবিতে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

সংক্ষিপ্ত স্কোর :
পাকিস্তান : ৪৮২ ও ১৮১/৬ডি, ৫৭.৫ ওভার (ইমাম ৪৮, শফিক ৪১, হল্যান্ড ৩/৮৩)।
অস্ট্রেলিয়া : ২০২ ও ৩৬২/৮, ১৩৯.৫ ওভার (খাজা ১৪১, হেড ৭২, পাইন ৬১*, ইয়াসির ৪/১১৪)।
ফল : ড্র।
সিরিজ : দুই ম্যাচে সিরিজে ০-০।
ম্যাচ সেরা : উসমান খাজা (অস্ট্রেলিয়া)।


শেয়ার করুন :


আরও পড়ুন

২৬ মাস পর টেস্ট ফিরেই উজ্জ্বল হাফিজ

২৬ মাস পর টেস্ট ফিরেই উজ্জ্বল হাফিজ

হাফিজের পর দুবাই টেস্টে সোহেলের সেঞ্চুরি

হাফিজের পর দুবাই টেস্টে সোহেলের সেঞ্চুরি

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ইনিংসে পাকিস্তানের বড় লিড

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ইনিংসে পাকিস্তানের বড় লিড

জিততে হলে শেষ দিনে অস্ট্রেলিয়ার প্রয়োজন ৩২৬ রান

জিততে হলে শেষ দিনে অস্ট্রেলিয়ার প্রয়োজন ৩২৬ রান