দক্ষিণ আফ্রিকার লক্ষ্য একটি হলেও ভারতের দৃষ্টি দুদিকে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৩১ পিএম, ১৮ অক্টোবর ২০১৯
দক্ষিণ আফ্রিকার লক্ষ্য একটি হলেও ভারতের দৃষ্টি দুদিকে

ছবি : বিসিসিআই, ফাইল ফটো

সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে ইতোমধ্যে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জয় নিশ্চিত করেছে স্বাগতিক ভারত। ফলে ভারতের সামনে এখন দু’টি নতুন লক্ষ্য। অন্যদিকে শেষ ম্যাচ জিতে হোয়াইটওয়াশ এড়াতে মাঠের লড়াইয়ে জ্বলে উঠতে চায় প্রোটিয়ারা।

স্বাগতিক ভারতের দু’টি লক্ষ্যের একটি হলো- তৃতীয় ও শেষ টেস্ট জিতে প্রোটিয়াদের হোয়াইটওয়াশ করা। আর অন্যটি হলো- বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপে পয়েন্ট টেবিলে নিজের শীর্ষস্থানকে আরও দৃঢ় করা।

৪ ম্যাচে ২০০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে ভারত। দক্ষিণ আফ্রিকাকে শেষ ম্যাচে হারিয়ে পয়েন্ট আরও বাড়িয়ে নিতে মরিয়া বিরাট কোহলির দল। রাঁচিতে বাংলাদেশ সময় আজ শনিবার (১৯ অক্টোবর) সকালে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট খেলতে মাঠে নামছে ভারত ও দক্ষিণ আফ্রিকা

বিশাখাপত্তমে সিরিজের প্রথম টেস্ট ২০৩ রানে এবং পুনেতে দ্বিতীয় ম্যাচ ইনিংস ও ১৩৭ রানে জিতে নেয় ভারত। ফলে এক ম্যাচ বাকি রেখেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জয় নিশ্চিত করে টিম ইন্ডিয়া। যার মাধ্যমে দেশের মাটিতে টানা ১১ টেস্ট সিরিজ জয়ের বিশ্বরেকর্ড গড়ে ভারত। ভেঙে যায় অস্ট্রেলিয়ার ১০ টেস্ট সিরিজ জয়ের বিশ্ব রেকর্ড।

প্রথম দুই টেস্টে ব্যাট-বল হাতে দুর্দান্ত পারফরমেন্স ছিল ভারতের। প্রথম টেস্টে ওপেনার হিসেবে নেমে চমক দেখান রোহিত শর্মা। ক্যারিয়ারে প্রথমবারের মত ওপেনার হিসেবে নেমেই দুই ইনিংসেই সেঞ্চুরি করেন তিনি। তার সাথে আরেক ওপেনার মায়াঙ্কা আগারওয়ালের ডাবল-সেঞ্চুরি ভারতকে ম্যাচ জয়ের ভীত গড়ে দেয়।

ব্যাটসম্যানদের নৈপুন্যের পর তিন বোলার মোহাম্মদ সামি-রবীচন্দ্রন অশ্বিন-রবীন্দ্র জাদেজার পারফরমেন্স ছিল চোখে পড়ার মত। দুই ইনিংসে সামি ৫, অশ্বিন ৮ ও ৬ উইকেট শিকার করেন।

দ্বিতীয় টেস্টে পারফরমেন্সের ধারাবাহিকতা অব্যাহত রাখে ভারত। এবার ডাবল-সেঞ্চুরি হাঁকান ভারত অধিনায়ক বিরাট কোহলি। ২৫৪ রানের অনবদ্য ইনিংস খেলেন তিনি। প্রথম টেস্টের মত এ ম্যাচেও সেঞ্চুরির স্বাদ নেন ওপেনার আগারওয়াল। ছয় নম্বরে নেমে ৯১ রানের ইনিংস খেলেন জাদেজা। ফলে প্রথম ইনিংসেই ৫ উইকেটে ৬০১ রানের পাহাড় গড়ে ভারত।

এরপর ভারতীয় বোলারদের তোপে দুই ইনিংসে ২৭৫ ও ১৮৯ রানে অলআউট হয়ে ম্যাচ হারে দক্ষিণ আফ্রিকা। পেসার উমেশ যাদব-অশ্বিন ৬টি করে, জাদেজা ৫টি উইকেট নেন। ফলে সিরিজ জয় নিশ্চিত করতে মোটেও বেগ পেতে হয়নি ভারতের।

প্রথম দুই ম্যাচের মত পারফরমেন্সের ধারাবাহিকতা অব্যাহত রাখতে মরিয়া ভারত। দলের অধিনায়ক বিরাট কোহলি বলেছেন, ‘টানা ১১টি সিরিজ জয়, যে কোন দলের জন্যই অসাধারণ ব্যাপার। তবে আমরা এমন রেকর্ড নিয়ে ভাবছি না। আমরা প্রত্যকটি ম্যাচ নিয়েই ভাবছি। কারণ এখন বিশ্ব চ্যাম্পিয়নশীপ ফরম্যাটে টেস্ট ম্যাচ হচ্ছে। এ অবস্থায় সব ম্যাচই মহাগুরুত্বপূর্ণ। তাই জয়ের মধ্যেই থাকতে চাই আমরা। আশা করছি, সিরিজ ৩-০ ব্যবধানে শেষ করতে সক্ষম হবো আমরা।’

এদিকে হোয়াইটওয়াশ এড়ানো ম্যাচের আগে দুঃসংবাদ শুনতে হয়েছে দক্ষিণ আফ্রিকাকে। দ্বিতীয় টেস্টেই ডান-হাতে কব্জিতে ব্যাথা পান ওপেনার আইডেন মার্করাম। ফলে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট থেকে ছিটকে পড়েছেন তিনি। অবশ্য ফর্মে নেই মার্করাম। প্রথম টেস্টে ৩৯ ও ৫ রান করেন তিনি। দ্বিতীয় ম্যাচের দুই ইনিংসে রানের খাতাই খুলতে পারেননি মার্করাম।

তবে শেষ টেস্টে ব্যাটসম্যানদের কাছ থেকে বড় স্কোর চান দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু-প্লেসিস। তিনি বলেছেন, ‘সেরা সাফল্য পেতে হলে মাঠে ভালো পারফরমেন্স করতে হবে। যদি পারফরমেন্স না করা যায়, তবে চেষ্টা করে যেতে হবে এবং সেরা পারফরমেন্সের জন্য নিজেকে উজার করে দিতে হবে।’

তিনি আরও বলেন, ‘ব্যাটসম্যানরা বড় স্কোর করতে পারছে না। প্রথম টেস্টের প্রথম ইনিংসে দু’টি সেঞ্চুরি হলেও পরের তিন ইনিংসে ব্যাটসম্যানরা পুরোপুরিভাবেই ব্যর্থ। আশা করছি, ব্যাটসম্যান-বোলাররা ঘুড়ে দাঁড়াবে এবং হোয়াইটওয়াশ রুখতে সক্ষম হবে। ম্যাচ হারলে সময়টা অনেক বেশি কঠিন হয়ে যায়। তবে ভালো পারফরমেন্স করার বিষয়ে ছেলেরা আত্মবিশ্বাসী।’


শেয়ার করুন :


আরও পড়ুন

রেকর্ড গড়লেন বিরাট কোহলি

রেকর্ড গড়লেন বিরাট কোহলি

বাংলাদেশ-ভারত টেস্টে শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছেন সৌরভ

বাংলাদেশ-ভারত টেস্টে শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছেন সৌরভ

বিসিসিআই’র সভাপতি হচ্ছেন গাঙ্গুলি

বিসিসিআই’র সভাপতি হচ্ছেন গাঙ্গুলি

সিরিজ জয়ের বিশ্বরেকর্ড গড়লো ভারত

সিরিজ জয়ের বিশ্বরেকর্ড গড়লো ভারত