বাংলাদেশ দু’টি বল বাতিল করলেও পারেনি অস্ট্রেলিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:২৬ পিএম, ০৪ আগস্ট ২০২১
বাংলাদেশ দু’টি বল বাতিল করলেও পারেনি অস্ট্রেলিয়া

মাহমুদউল্লাহ রিয়াদের ছক্কা হাঁকানো বল গ্যালারিতে গিয়ে পড়ে, ছবি : স্পোর্টসমেইল২৪

প্রাণঘাতি করোনার মাঝে কঠোর বায়ো-সুরক্ষা পরিবেশে অনুষ্ঠিত হচ্ছে বাংলোদেশ-অস্ট্রেলিয়ার মধ্যকার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। যার মধ্যে শেষ নিয়মে যুক্ত হয়েছে ছক্কা হাঁকানো বল গ্যালারিতে পড়লে সেটি ওই ম্যাচের জন্য বাতিল হবে। সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ দু’বার দুটি বল গ্যালারিতে পাঠালেও অস্ট্রেলিয়া একবারের জন্যও তা পারেনি।

অস্ট্রেলিয়া সিরিজের আগেও করোনা পরবর্তী দু’টি আন্তর্জাতিক সিরিজের স্বাগতিক হয়েছিল বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ে দলের সাথে অনুষ্ঠিত দু’টি সিরিজও বায়ো-বাবল পরিবেশ অনুষ্ঠিত হলেও ওই দুই সিরিজের চেয়ে এবার অস্ট্রেলিয়া বিপক্ষে ভিন্ন অভিজ্ঞতা পাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। করোনার মাঝে আন্তর্জাতিক বায়ো-বাবল পরিবেশ তৈরিতে অস্ট্রেলিয়ার একাধিক দাবি মেনে নিয়েছে বিসিবি।

সিরিজ শুরু হওয়ার আগের দিন সোমবার নতুন করে আরও একটি নিয়মের কথা জানা যায়। সেটি হলো, ম্যাচে কোন খেলায়াড়ের ছক্কা হাঁকানো বল যদি গ্যালারিতে পড়ে তাহলে সেই বল ওই ম্যাচের জন্য যোগ্যতা হারাবে। অর্থাৎ, ওই বলের পরিবর্তে সমমানের নতুন বল দিয়ে খেলা চালানো হবে।

সিরিজের প্রথম দিনেই বাংলাদেশের ক্রিকেটাররা ছক্কা হাঁকানোর দু’টি বল গ্যালারিতে পাঠিয়েছেন। দুটি বলই ম্যাচে আর ব্যবহার করা হয়নি। তবে অস্ট্রেলিয়ার ইনিংসে অজি ব্যাটাররার একবারের জন্য বল গ্যালারিতে পাঠাতে পারেননি।
sportsmail24
ম্যাচ চলাকালে আম্পারদের দুইবার বল পরিবর্তন করতে হয়েছে

টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে বাংলাদেশ মোট তিনটি ছক্কা মেরেছে। এর মধ্যে ওপেনার মোহাম্মদ নাঈম শেখ দুটি এবং অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ একটি ছক্কা মারেন। এই তিনটি ওভার বাউন্ডারির মাঝে নাঈম শেখ একটি এবং মাহমুদউল্লাহ রিয়াদ একমাত্র ছক্কার বলটি গ্যালারিতে পাঠান। দুটি বলই আর ম্যাচে ব্যবহার করা হয়নি।

অন্যদিকে, অস্ট্রেলিয়ার ব্যাটাররা পুরো ইনিংসে দুটি ছক্কার মার মারলেও একটি বলও গ্যালারিতে নিতে পারেনি। বাংলাদেশের ছুঁড়ে দেওয়া ১৩২ রানে লক্ষ্যে ব্যাট করতে নেমে ওপেনার জশ ফিলিপে একটি এবং মিচেল মার্শ বাকি একটি ছক্কা হাঁকান।

সিরিজের প্রথম ম্যাচেই জয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ। যা অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশের প্রথম জয়। এর আগে চারটি টি-টোয়েন্টি দুই দল মুখোমুখি হলেও সবগুলোতে জয় তুলে নিয়েছিল অস্ট্রেলিয়া।

স্পোর্টসমেইল২৪/আরএস 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

অস্ট্রেলিয়াকে হারিয়ে ইতিহাস গড়লো বাংলাদেশ

অস্ট্রেলিয়াকে হারিয়ে ইতিহাস গড়লো বাংলাদেশ

অজি বধের দিনে বাংলাদেশের সঙ্গী দুই রেকর্ড

অজি বধের দিনে বাংলাদেশের সঙ্গী দুই রেকর্ড

চাপ না নিয়ে সফল নাসুম আহমেদ

চাপ না নিয়ে সফল নাসুম আহমেদ

স্থগিত আইপিএলে এনওসি পাবেন সাকিব-মোস্তাফিজ

স্থগিত আইপিএলে এনওসি পাবেন সাকিব-মোস্তাফিজ