অজি বধের দিনে বাংলাদেশের সঙ্গী দুই রেকর্ড

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ১১:২৮ এএম, ০৪ আগস্ট ২০২১
অজি বধের দিনে বাংলাদেশের সঙ্গী দুই রেকর্ড

বাংলাদেশের দেওয়া ১৩২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়েছিল অস্ট্রেলিয়া। মাত্র ১১ রান তুলতেই প্যাভিলিয়নে ফিরেছিলেন তিন ব্যাটসম্যান। এরপর মিচের মার্শের ব্যাটে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করলেও অস্ট্রেলিয়ার শেষ রক্ষা হয় নি, সহজ জয় তুলে নিয়েছে টাইগাররা। এ ম্যাচ জিতেই দুইটি রেকর্ড নিজেদের নামের পাশে করে নিলো বাংলাদেশ।

নাসুম আহমেদের স্পিন ভেলকিতে একের পর এক অজি ব্যাটসম্যান প্যাভিলিয়নে ফিরেছেন। মঙ্গলবার (৩ আগস্ট) বাংলাদেশের দেওয়া ১৩২ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে অজিরা থেমেছে মাত্র ১০৮ রানে। আর এতেই রেকর্ডবুকে এসেছে পরিবর্তন।

২০১৬ সাল এশিয়া কাপে মিরপুরে ১৩৩ রানের লক্ষ্য দিয়ে ৫১ রানে ম্যাচ জিতেছিলো বাংলাদেশ। প্রতিপক্ষ ছিলো সংযুক্ত আরব আমিরাত। মঙ্গলবার অস্ট্রেলিয়াকে ১৩২ রানের লক্ষ্য দিয়েও ম্যাচে নিজেদের করে নিয়েছে টাইগাররা। এর আগে এত কম রানের লক্ষ্য দিয়ে আর কখনই টি-টোয়েন্টি ম্যাচ জিততে পারেনি বাংলাদেশ। এত দিন আরব আমিরাতের বিপক্ষে ওই ম্যাচই ছিলো প্রথম ইনিংসে সবচেয়ে কম রান করে বাংলাদেশের জয়ের রেকর্ড।

আরর আমিরাতের বিপক্ষে সেই ম্যাচে ব্যাট এবং বল হাতে অলরাউন্ড পারফর্মেন্স করে ম্যান অব দ্য ম্যাচ হয়েছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। সেদিন ব্যাট হাতে ২৭ বলে ৩৬ রান করে অপরাজিত ছিলেন রিয়াদ। সাথে বল হাতে ৫ রান দিয়ে ২ উইকেট শিকার করেছিলেন। মঙ্গলবার অস্ট্রেলিয়া বধের দিনে অধিনায়কত্বের দায়িত্ব পালন করেছিলেন সেই মাহমুদউল্লাহ রিয়াদ।

২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৪২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দলকে জয়ের বন্দরে ভিড়াতে পারেননি অজি ব্যাটসম্যানরা। অস্ট্রেলিয়ার ইনিংস থেমেছিলো ১৩৪ রানে। এত দিন পর্যন্ত এটিই ছিলো অস্ট্রেলিয়ার বিপক্ষে সবচেয়ে কম রান করে জয়ের রেকর্ড।

মঙ্গলবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশের দেওয়া ১৩২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১০৮ রানে থামে অস্ট্রেলিয়ার ইনিংস। এখন থেকে এটিই অস্ট্রেলিয়ার বিপক্ষে সবচেয়ে কম রান করে জয়ের রেকর্ড।

বাংলাদেশের এ ঐতিহাসিক জয়ের নায়ক স্পিনার নাসুম আহমেদ। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে ১৯ রানে খরচায় শিকার করেছেন ৪ উইকেট। এছাড়াও তাকে যোগ্য সঙ্গ দিয়েছেন সাকিব, মাহেদী, মোস্তাফিজ, শরিফুলরা। নাসুম আহমেদ এর আগে ৪ ম্যাচে শিকার করেছিলেন ২ উইকেট। আর অস্ট্রেলিয়ার বিপক্ষে এক ম্যাচেই শিকার করেছেন ৪ উইকেট।

প্রথম ইনিংসে সবচেয়ে কম রান করে বাংলাদেশের জয়ের রেকর্ড

১৩১/৭ - বনাম অস্ট্রেলিয়া, ২০২১ (ঢাকা)
১৩৩/৮ - বনাম আরব আমিরাত, ২০১৬ (ঢাকা)
১৪৬/৬ - বনাম আয়ারল্যান্ড, ২০১২ (বেলফাস্ট)
১৪৭/৭ - বনাম শ্রীলঙ্কা, ২০১৬ (ঢাকা)
১৫৩/৭ - বনাম নেদারল্যান্ডস, ২০১৬ (ধর্মশালা)

স্পোর্টসমেইল২৪/পিপিআর 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

অস্ট্রেলিয়াকে হারিয়ে ইতিহাস গড়লো বাংলাদেশ

অস্ট্রেলিয়াকে হারিয়ে ইতিহাস গড়লো বাংলাদেশ

স্থগিত আইপিএলে এনওসি পাবেন সাকিব-মোস্তাফিজ

স্থগিত আইপিএলে এনওসি পাবেন সাকিব-মোস্তাফিজ

স্থগিতই হলো ইংলিশদের ঢাকা সফর, দুই বছর পর নতুন সূচি

স্থগিতই হলো ইংলিশদের ঢাকা সফর, দুই বছর পর নতুন সূচি

বাংলাদেশে না আসলেও পাকিস্তান যাচ্ছে ইংল্যান্ড

বাংলাদেশে না আসলেও পাকিস্তান যাচ্ছে ইংল্যান্ড