শেষ বলের ছক্কায় বাটলারের দুই প্রথম

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:১৭ এএম, ০৩ নভেম্বর ২০২১
শেষ বলের ছক্কায় বাটলারের দুই প্রথম

সংযুক্ত আরব আমিরাতে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম সেঞ্চুরিয়ান পেল ক্রিকেট বিশ্ব। বিশ্বকাপের ২৯তম ম্যাচে সোমবার (১ নভেম্বর) শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাট হাতে সেঞ্চুরি করেন ইংল্যান্ডের জশ বাটলার। যা চলমান বিশ্বকাপে এবং ক্রিকেটের সংক্ষিপ্ত ভার্সনে ক্যারিয়ারের বাটলারের প্রথম সেঞ্চুরি।

সোমবার শারজাহতে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে ইংল্যান্ড। জেসন রয়ের সাথে ওপেনিং করনে মাঠে নামেন জশ বাটলার। বল হাতে শুরুতেই ইংল্যান্ডকে চাপে ফেলেন শ্রীলঙ্কার দুই ওপেনিং বোলার দুসমন্থ চামিরা ও আগের ম্যাচের হ্যাটট্টিকম্যান হাসারঙ্গা ডি সিলভা।

ইনিংসের ৫ দশমিক ২ ওভারে ৩৫ রানে ইংলিশদের টপ-অর্ডারের তিন ব্যাটারকে ফিরিয়ে দেন চামিরা ও ডি সিলভা। ওপেনার জেসন রয়কে ৯ ও মিডল-অর্ডার ব্যাটার জনি বেয়ারস্টোকে খালি হাতে ফেরান ডি সিলভা। আর তিন নম্বরে নামা ডেভিড মালানকে ৬ রানে থামান চামিরা।

শুরুতেই বিপদে পরলেও ব্যাট হাতে দারুণ খেলেন সেঞ্চুরিয়ান জশ বাটলার। অধিনায়ক ইয়ান মরগানকে নিয়ে দলকে বিপদমুক্ত করেন বাটলার। সাবধানী বাটলার-মরগানের ব্যাটে ১০ ওভার শেষে ইংল্যান্ডের সংগ্রহ দাঁড়ায় ৪৭ রান।

৪৫ বল মোকাবেলায় ১৪তম ওভারের তৃতীয় বলে হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন বাটলার। টি-টোয়েন্টি ক্রিকেটে ধীর গতির হাফ-সেঞ্চুরি করলেন বাটলার। তবে এরপরই শ্রীলঙ্কার বোলারদের উপর ঝড় বইয়ে দেন তিনি।

প্রথম ফিফটি ৪৫ বলে পূর্ণ করলেও পরের ২২ বলে সেঞ্চুরি পূরণ করেন তিনি। টি-টোয়েন্টিতে ৮৬ ম্যাচের ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরির স্বাদ পাওয়া ছাড়াও চলমান বিশ্বকাপে প্রথম সেঞ্চুরিয়ানে নাম লেখান বাটলার।

ইনিংসের ১৯তম ওভার শেষে ৬১ বলে বাটলারের রান ছিল ৮৭। ইনিংসের শেষ ওভারের প্রথম বলে চার, দ্বিতীয় ও তৃতীয় বলে ২ রান করে নেন তিনি। আর চতুর্থ-পঞ্চম বল ডট হওয়ায় সেঞ্চুরি পূরণ করতে শেষ বলে দরকার হয় ৫ রান।

চামিরার করা শেষ বলটি ফুলটস পেয়ে স্কয়ার লেগের উপর দিয়ে ছক্কা মেরে সেঞ্চুরি হাকান বাটলার। ৬৭ বলে সেঞ্চুরি (১০১) স্পর্শ করে অপরাজিত থাকেন এ ইংলিশ ব্যাটার। তার এ ইনিংসে ছয়টি করে চার ও ছক্কার মার ছিল।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে এটি নবম সেঞ্চুরি। টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের হয়ে সেঞ্চুরি পাওয়া দ্বিতীয় ব্যাটার তিনি।

এর আগে ২০১৪ সালে বাংলাদেশে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইংলিশম্যান হিসেবে সেঞ্চুরি করেছিলেন অ্যালেক্স হেলস। আর ইংল্যান্ডের হয়ে তিন সংস্করণেই সেঞ্চুরি পাওয়া একমাত্র ব্যাটসম্যান বাটলার।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বকাপ ব্যর্থতার মাঝেও দলের উন্নতি দেখছেন ডোমিঙ্গো

বিশ্বকাপ ব্যর্থতার মাঝেও দলের উন্নতি দেখছেন ডোমিঙ্গো

শ্রীলঙ্কাকে হারিয়ে সেমিফাইনালে ইংল্যান্ড

শ্রীলঙ্কাকে হারিয়ে সেমিফাইনালে ইংল্যান্ড

পুরুষদের সাথে কাজে সমস্যা নেই, চ্যালেঞ্জ উপভোগ করতে চান টেইলর

পুরুষদের সাথে কাজে সমস্যা নেই, চ্যালেঞ্জ উপভোগ করতে চান টেইলর

ইংলিশদের বল-ব্যাটের দাপটে টাইগারদের অসহায় আত্মসমর্পণ

ইংলিশদের বল-ব্যাটের দাপটে টাইগারদের অসহায় আত্মসমর্পণ