বাছাইপর্বে বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ পাপুয়া নিউ গিনি

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:৩৪ পিএম, ২৪ মে ২০১৮
বাছাইপর্বে বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ পাপুয়া নিউ গিনি

নেদারল্যান্ডসে অনুষ্ঠিতব্য মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই পর্বে পাপুয়া নিউগিনির বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। আগামী ৭ জুলাই (শনিবার) ম্যাচটি অনুষ্ঠিত হবে। ওয়েস্ট ইন্ডিজে আগামী ২ থেকে ২৫ নভেম্বর অনুষ্ঠিতব্য মহিলাদের তৃতীয় টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে হলে বাছাই পর্বে উত্তীর্ণ হতে হবে বাংলাদেশকে।

মূল পর্বের আগে ৭ জুলাই থেকে শুরু হবে বাছাই পর্ব। নেদারল্যান্ডসে অনুষ্ঠিত বাছাই পর্বে সর্বমোট আটটি দল অংশ নেবে। দু’টি গ্রুপে ভাগ হয়ে খেলবে আটটি দল। ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে।

র‌্যাংকিংয়ের নবম ও দশম দল যথাক্রমে বাংলাদেশ ও আয়ারল্যান্ড। তাই এই দু’টি দলকে বাছাই পর্বে খেলতে হবে। এছাড়া র‌্যাংকিংয়ের বাইরে থাকা থাইল্যান্ড, নেদারল্যান্ডস, পাপুয়া নিউ গিনি, স্কটল্যান্ড, উগান্ডা ও সংযুক্ত আরব আমিরাতকেও খেলতে হবে বাছাই পর্ব।

বাছাই পর্বে বাংলাদেশ রয়েছে ‘এ’ গ্রুপে। গ্রুপে বাংলাদেশের সঙ্গী স্বাগতিক নেদারল্যান্ডস, পাপুয়া নিউ গিনি ও সংযুক্ত আরব আমিরাত। ‘বি’ গ্রুপে রয়েছে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, থাইল্যান্ড এবং উগান্ডা।

৭ জুলাই বাছাই পর্বের প্রথম দিনই মাঠে নামবে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। সেখানে তাদের প্রতিপক্ষ পাপুয়া নিউ গিনি। ৮ জুলাই স্বাগতিক নেদারল্যান্ডসের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে রুমানা-ফারজানারা। এরপর ১০ জুলাই সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে খেলবে গ্রুপ পর্বে শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ। গ্রুপ পর্বে শীর্ষ দু’দল খেলবে সেমিফাইনাল। ফাইনাল অনুষ্ঠিত হবে ১৪ জুলাই।

গ্রুপ পর্বে খেলতে নামার আগে একটি প্রস্তুতি মূলক ম্যাচ খেলবে বাংলাদেশ। ৫ জুলাই স্কটল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের প্রস্তুতিমূলক ম্যাচটি অনুষ্ঠিত হবে। বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক রুমানা আহমেদ বলেছেন, ‘আমরা কী করতে পারি তা প্রদর্শন এবং একই সঙ্গে আইসিসি মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জনের জন্য এটা বড় সুযোগ।’

তিনি আরও বলেন, টুর্নামেন্টে আমরা অনেকগুলো দলের বিপক্ষে খেলার এবং ভিন্ন কন্ডিশনে নিজেদের প্রকাশ করার সুযোগ পাব। দলগতভাবে এবং কিছু স্মরণীয় পারফরমেন্স করার বিষয়ে আমরা আত্মবিশ্বাসী।

উল্লেখ্য, গতবার বাছাইপর্ব খেলতে হয়েছিল বাংলাদেশকে। বাছাই পর্বে রানার-আপ হয়ে বিশ্বকাপে অংশ নিয়েছিল বাংলাদেশ। এবারও বাছাই পর্ব খেরতে হচ্ছে। বাছাই পর্ব খেলেই জয় নিয়ে বিশ্বকােপের মূল পর্বে খেলতে হবে বাংলাদেশ নারী ক্রিকেট দলকে।


শেয়ার করুন :


আরও পড়ুন

ফিরলেন মোসাদ্দেক, বাদ ইমরুল-তাসকিন

ফিরলেন মোসাদ্দেক, বাদ ইমরুল-তাসকিন

বিসিবি একাডেমি কাপ : ওঠে আসবে মাশরাফি-সাকিবরা

বিসিবি একাডেমি কাপ : ওঠে আসবে মাশরাফি-সাকিবরা

পরামর্শক হিসেবে ঢাকায় গ্যারি কারস্টেন

পরামর্শক হিসেবে ঢাকায় গ্যারি কারস্টেন

ক্লান্তির দোহায় দিয়ে ডি ভিলিয়ার্সের অবসর ঘোষণা

ক্লান্তির দোহায় দিয়ে ডি ভিলিয়ার্সের অবসর ঘোষণা