ম্যাচ সেরা তাসকিনের কণ্ঠে দক্ষতার ‘আকূতি’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:০৫ পিএম, ২৪ অক্টোবর ২০২২
ম্যাচ সেরা তাসকিনের কণ্ঠে দক্ষতার ‘আকূতি’

নেদারল্যান্ডসের বিপক্ষে ১৪৪ রানের পুঁজি নিয়ে ৯ রানের জয় দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে যাত্রা শুরু করেছে বাংলাদেশ। দুর্দান্ত বোলিং নৈপূণ্যে দেখিয়ে ম্যাচ সেরা হয়েছেন পেসার তাসকিন আহমেদ। টাইগার এ পেসারের মতে, নিজের দক্ষতার সবটুকু দিয়ে এমন সাফল্য পেয়েছেন তিনি। একই সাথে দলের বাকিদের দক্ষতা বাড়ানোর কথা বললেন বার বার।

অস্ট্রেলিয়ায় চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে তারুণ্য নির্ভর দল নিয়ে গেছে বাংলাদেশ। তারুণ্য নির্ভর এই দলের নেতৃত্বে রয়েছেন অভিজ্ঞ সাকিব আল হাসান। তার নেতৃত্বেই নেদারল্যান্ডসকে হারিয়ে বিশ্বকাপের যাত্রা শুরু করলো বাংলাদেশ।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে কথা বলেন জয়ের নায়ক তাসকিন আহমেদ। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “দক্ষতা বাড়াতে হবে, দক্ষতার সাথে ম্যাচে মূল ভূমিকা রাখার চেষ্টা করছি। তবে আমাদের এখনো অনেক জায়গায় উন্নতি করতে হবে।”

নেদারল্যান্ডসের বিপক্ষে ১৪৪ রানের সংগ্রহ গড়েছিল বাংলাদেশ। অস্ট্রেলিয়ার কন্ডিশনে ওভালের উইকেট এ রান যথেষ্ট ছিল বলে জানান তাসকিন। বলেন, “এ পিচে ১৪০ রান খুবই ভালো স্কোর। আমি যখন বোলিং শুরু করি, সঠিক লেন্থে বল করার চেষ্টা করি। সঠিক লেন্থ থেকে সুইং করানোই ছিল মূল উদ্দেশ্য। উইকেটের যে পরিস্থিতি ছিল যা হওয়ার তাই হয়েছে, উইকেট পাওয়াটা আনন্দের।”

টি-টোয়েন্টি ফরম্যাটের বিশ্বকাপ মঞ্চে সুপার টুয়েলভে বাংলাদেশের এটি দ্বিতীয় জয়। এর আগে ২০০৭ সালে এ ফরম্যাটের প্রথম আসরে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছিল বাংলাদেশ। ১৫ বছর পর সুপার টুয়েলভে জয় পাওয়ায় উচ্ছ্বাসীত বাংলাদেশ দলের এ জয়ের নায়ক। 

তাসকিন বলেন, “বিশ্বকাপে সুপার টুয়েলভে জয় পেয়ে দারুণ আনন্দিত আমরা। আমরা শুধু এ জয়টা উপভোগ করতে চাই। দলের জয়ের পিছনে অবদান রাখতে পেরে ভালো লাগছে।”

বিশ্বকাপে নিজেদের দুটি আনুষ্ঠানিক দুটি ম্যাচের মধ্যে বৃষ্টি কারণে একটি খেলতে পারেনি বাংলাদেশ। তবে নিজেদের ব্যক্তিগত অনুশীলনের সুযোগ পেয়েছিল টাইগাররা।

নিজেদের প্রস্তুতি নিয়ে তাসকিন বলেন, “টায়ার দিয়ে অনুশীলন করায় আমাদের খুব উপকার হয়েছে। প্রধান কোচ আমাদের টায়ার অনুশীলন করাতে সাহায্য করেছে, যাতে ইয়র্কার বল করতে পারি। টি-টোয়েন্টি ক্রিকেটে শেষ ওভারগুলোতে ইয়র্কার বল করা খুবই জরুরি। এসব নিয়ে আরও অনুশীলন করতে হবে।“

বাংলাদেশ ১৪৪ রান করলেও বাংলাদেশের পক্ষে আরও রান করা সম্ভব ছিল বলে মনে করেন তাসকিন। ম্যাচ সেরা নায়ক তাসকিন বলেন, “আমাদের যেভাবে শুরু হয়েছিল তাতে ১৫ রান কম হয়েছে। তবে পেসাররা অনেক ভালো বল করায় ম্যাচটি জিততে সহজ হয়ে যায়।”

নিজের পারফম্যান্স নিয়ে তাসকিন বলেন, “আগামী ম্যাচগুলোতেও যেন একই লেন্থে বল করে ভালো করতে পারি। টি-টোয়েন্টি ক্রিকেটে এক ম্যাচ ভালো হবে অন্য ম্যাচে একটু খরুচে বোলিং হবে। একদিন উইকেট পাব, আরেকদিন উইকেট পাব না -এটা একটা অংশ। তবে দক্ষতা বাড়াতে পারলে আশা করি, আগামী ম্যাচগুলো সহজ হবে।”

তারূণ্য নির্ভর বাংলাদেশ দলে দক্ষতা বাড়ানোর দিক নিয়ে কথা বলেন তাসকিন আহমেদ। বলেন, “দলের সবার মধ্যে দক্ষতা বাড়ানোর খুদা আছে। দলের সবার মাঝে ইউনিটি ভালো আছে, এটাই সবচেয়ে ভালো দিক। দলের সবাই উন্নতির চেষ্টায় আছে।”

ম্যাচে দুর্দান্ত ফিল্ডিং করা খেলোয়াড়দের প্রশংসায় ভাসান এ টাইগার পেসার। বলেন, “ত্রিদেশীয় সিরিজে নিউজিল্যান্ড ও পাকিস্তানের চেয়ে ভালো ফিল্ডিং করেছি, আজকেও পাওয়ার প্লের মধ্যে ২টা রান আউট হয়েছে। দলের সবাই ভালো করার চেষ্টায় আছে। আশা করি, বোলিং-ব্যাটিং এবং ফিল্ডিং তিন বিভাগে ভালো করে আগামী ম্যাচগুলোতে মাঠে নামবো।”

দলের জয় নিয়ে ম্যাচ সেরা তাসকিন আহমেদ বলেন, “এটা আমাদের জন্য ভালো জয়, এটা আমাদের দরকার ছিল। দল হিসেবে আমরা সত্যিই ভালো খেলেছি এবং জয়ে অবদান রাখতে পেরে আমি খুব খুশি।”

নিজের বোলিং নিয়ে তাসকিন আরও বলেন, “টেস্ট ম্যাচের মতো আমি শুধু ভালো লেন্থে বল করার চেষ্টা করেছি। আমি শুধু আমার সেরাটা দেওয়ার চেষ্টা করেছি। আমি দুই দিকেই বল সুইং করাতে পারি, এটাই আপাতত মূল ফোকাস এবং বিশ্বকাপের জন্য আমি কাজ করে যাচ্ছি।”

স্পোর্টসমেইল২৪/আরআইএম/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

‘বিতর্কিত’ নো বল, উত্তেজনাকর শেষ ওভারে ভারতের জয়

‘বিতর্কিত’ নো বল, উত্তেজনাকর শেষ ওভারে ভারতের জয়

নেদারল্যান্ডসের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

নেদারল্যান্ডসের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

দেম্বেলে ম্যাজিকে বার্সেলোনার গোল উৎসব

দেম্বেলে ম্যাজিকে বার্সেলোনার গোল উৎসব

‘কোহলি’ বীরত্বে প্রশংসায় পঞ্চমুখ ক্রিকেটবোদ্ধারা

‘কোহলি’ বীরত্বে প্রশংসায় পঞ্চমুখ ক্রিকেটবোদ্ধারা