সেমিফাইনালের চার দল চূড়ান্ত, কে কার মোকাবেলা করবে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:০৭ পিএম, ০৬ নভেম্বর ২০২২
সেমিফাইনালের চার দল চূড়ান্ত, কে কার মোকাবেলা করবে

অষ্টম টি-টোয়েন্টি বিশ্বকাপের চার সেমিফাইনাল দল নিশ্চিত হয়েছে। সুপার টুয়েলভের দুটি গ্রুপ থেকে সেমি-ফাইনাল খেলা নিশ্চিত করেছে নিউজিল্যান্ড-ইংল্যান্ড-ভারত এবং পাকিস্তান। এখন এই চার দলের মধ্যে থেকে দুই ফাইনালিস্ট নির্বাচিত হবে।

সুপার টুয়েলভে গ্রুপ-১এর সেরা হয়ে সেমি-ফাইনালের টিকিট পায় গতবারের রানার্স-আপ নিউজিল্যান্ড। একই গ্রুপের রানার্স-আপ হয়ে সেমি-ফাইনাল নিশ্চিত করেছে ইংল্যান্ড। এছাড়া গ্রুপ-২-এ টেবিলের শীর্ষে থেকে সেমিতে নাম লেখায় ভারত। আর একই গ্রুপে বাংলাদেশকে হারিয়ে রানার্স-আপ হয় পাকিস্তান।

৯ নভেম্বর প্রথম সেমিফাইনালের প্রথম ম্যাচে মুখোমুখি হবে নিউজিল্যান্ড ও পাকিস্তান। একদিন পর ১০ নভেম্বর দ্বিতীয় সেমিতে লড়বে ভারত ও ইংল্যান্ড।

বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে দুর্দান্ত জয়ে এবারের বিশ্বকাপ শুরু করেছিল নিউজিল্যান্ড। সংযুক্ত আরব আমিরাতের মাটিতে গত বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরেছিল নিউজিল্যান্ড।

সিডনিতে ৮৯ রানের বিশাল ব্যবধানে ম্যাচ জিতে নিউজিল্যান্ড। ১১ বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে আন্তর্জাতিক ক্রিকেটের কোন ম্যাচ জয়ের স্বাদ নিতে পারে ব্লাক-ক্যাপসরা। সর্বশেষ গ্রুপ পর্বের শেষ ম্যাচে আয়ারল্যান্ডকে ৩৫ রানে হারিয়ে সেমি-ফাইনালে নাম লেখায় নিউজিল্যান্ড। ৫ ম্যাচে ৩ জয়, ১ হার ও ১টি ম্যাচ পরিত্যক্ত হওয়ায় ৭ পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয় তারা।

নিউজিল্যান্ডের মতো ৫ ম্যাচে ৩ জয়, ১ হার ও ১টি ম্যাচ পরিত্যক্ত হওয়াতে ৭ পয়েন্ট করে ছিল ইংল্যান্ড ও বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার। তবে রান রেটে সবচেয়ে বেশি এগিয়ে ছিল নিউজিল্যান্ড। ২.১১৩ রান রেট কিউইদের। আর অস্ট্রেলিয়ার চেয়ে রান রেটে এগিয়ে থাকার সুবাদে সেমিতে জায়গা করে নেয় ইংল্যান্ড। ইংল্যান্ডের রান রেট ০.৪৭৩। অস্ট্রেলিয়ার রান রেট -০.১৭৩।

অন্য গ্রুপে গতবারের মতো এবারও পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু করে ভারত। বিশ্বকাপের সবচেয়ে আর্কষণীয় ম্যাচে পাকিস্তানকে ৪ উইকেটে হারায় ভারত। পরের ম্যাচে নেদারল্যান্ডসকে ৫৬ রানে হারিয়ে টানা দ্বিতীয় জয় তুলে নেয় টিম ইন্ডিয়া।

তৃতীয় ম্যাচে হোচট খায় ভারত। দক্ষিণ আফ্রিকার কাছে ৫ উইকেটে হেরে যায় তারা। শেষ দুই ম্যাচে জিতে সেরা দল হয়ে সেমির টিকিট পায় ভারত। বৃষ্টি আইনে বাংলাদেশকে ৫ রানে ও জিম্বাবুয়েকে ৭১ রানে হারায় টিম ইন্ডিয়া। ৫ ম্যাচে ৪ জয় ও ১ হারে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থেকে সুপার টুয়েলভ শেষ করে ভারত।

ভারতের কাছে ৪ উইকেটে হার দিয়ে টুর্নামেন্ট শুরুর পর নিজেদের দ্বিতীয় ম্যাচে জিম্বাবুয়ের কাছে অপ্রত্যাশিতভাবে ১ রানে হেরে যায় পাকরা। টানা দুই হারে খাদের কিনারায় ছিটকে পড়ে পাকিস্তান।

তবে খাদের কিনারা থেকে দুর্দান্তভাবে ঘুড়ে দাঁড়ায় পাকিস্তান। গ্রুপ পর্বের শেষ তিন ম্যাচ জিতে সেমি-ফাইনালে নাম লেখায় তারা। যা তাদের কল্পনাতেও ছিল না।
নেদারল্যান্ডসকে ৬ উইকেটে, দক্ষিণ আফ্রিকাকে বৃষ্টি আইনে ৩৩ রানে ও শেষ ম্যাচে বাংলাদেশকে ৫ উইকেটে হারায় পাকিস্তান।

৫ ম্যাচে ৩ জয়, ২ হারে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে থাকায় সেমিতে উঠে তারা। ৫ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়স্থানে থাকায় সেমিতে উঠতে পারেনি দক্ষিণ আফ্রিকা।

গ্রুপে নিজেদের শেষ ম্যাচে নেদারল্যান্ডসকে হারাতে পারলেই সেমিতে উঠতো দক্ষিণ আফ্রিকা। তবে ডাচদের কাছে ১৩ রানে হেরে যায় ‘চোকার’ খ্যাত দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের হারেই বাংলাদেশ এবং পাকিস্তানের সামনে সেমির পথ পরিষ্কার হয়ে যায়।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

তাসকিনের ভক্ত ব্রিসবেনের নারী তাসকিন

তাসকিনের ভক্ত ব্রিসবেনের নারী তাসকিন

ব্যাটিং ব্যর্থতা স্বপ্ন খোঁয়ালো বাংলাদেশ

ব্যাটিং ব্যর্থতা স্বপ্ন খোঁয়ালো বাংলাদেশ

সেরা বিশ্বকাপ, তবুও সাকিবের কণ্ঠভরা আক্ষেপ

সেরা বিশ্বকাপ, তবুও সাকিবের কণ্ঠভরা আক্ষেপ

টি-টোয়েন্টি বিশ্বকাপে এটিই বাংলাদেশের সেরা টুর্নামেন্ট: শ্রীরাম

টি-টোয়েন্টি বিশ্বকাপে এটিই বাংলাদেশের সেরা টুর্নামেন্ট: শ্রীরাম