আবারও মুখোমুখি হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:০৪ পিএম, ২২ নভেম্বর ২০২৩
আবারও মুখোমুখি হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া

ওয়ানডে বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত ও অস্ট্রেলিয়া। চারদিন পর আবারও আন্তর্জাতিক ক্রিকেট খেলকে পরস্পর মুখোমুখি হচ্ছে বিশ্বকাপের দুই ফাইনালিষ্ট। ভারতের বিশাখাপত্নমে বাংলাদেশ সময় বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টায় মাঠে নামবে তারা।

বিশ্বকাপে ওয়ানডে ফরম্যাটে খেলা হলেও এবার পাঁচ ম্যাচের দ্বিপাক্ষীক টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারত ও অস্ট্রেলিয়া। ভিন্ন ফরম্যাট, ভিন্ন দল নিয়ে আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি এ সিরিজ দিয়েই শুরু করতে চায় দু’দল।

ভারতের মাটিতে বিশ্বকাপ ফাইনালে স্বাগতিকদের ৬ উইকেটে হারিয়ে ষষ্ঠ শিরোপা জয় করেছে অস্ট্রেলিয়া। ফাইনালের রেশ কাটতে না কাটতে আবারও ২২ গজে ব্যাট-বলের লড়াইয়ে নামছে তারা। যা ওয়ানডে বিশ্বকাপ শেষে এটিই প্রথম কোন আন্তর্জাতিক ম্যাচ হতে যাচ্ছে।

দীর্ঘ দেড় মাসব্যপী বিশ্বকাপের কারণে টি-টোয়েন্টি সিরিজের জন্য দলের বেশিরভাগ মূল খেলোয়াড়দের বিশ্রামে রেখেছে দুই দল। বিশ্বকাপ দলে থাকা মাত্র তিনজন খেলোয়াড় সূর্যকুমার যাদব, ইশান কিশান ও প্রসিদ্ধ কৃষ্ণাকে টি-টোয়েন্টি সিরিজে রেখেছে ভারত। অন্যদিকে, বিশ্বকাপ দলের সাতজন খেলোয়াড়কে বাদ দিয়ে ভারতের বিপক্ষে সিরিজ খেলবে অস্ট্রেলিয়া।

সর্বশেষ কয়েকটি টি-টোয়েন্টি সিরিজে ভারতকে নেতৃত্ব দিয়েছেন অলরাউন্ডার হার্ডিক পান্ডিয়া। তবে বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে পড়া গোড়ালির ইনজুরি থেকে এখনও তিনি সুস্থ হতে না পারেননি। ফলে অস্টেলিয়া সিরিজে প্রথমবারের মত জাতীয় দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়েছেন টি-টোয়েন্টির এক নম্বর ব্যাটার সূর্য।

এছাড়া অস্ট্রেলিয়া দলের নেতৃত্ব দিবেন গেল বছরের নভেম্বরে সর্বশেষ টি-টোয়েন্টি খেলা ম্যাথু ওয়েড। গত আগস্টে দক্ষিণ আফ্রিকা সফরে টি-টোয়েন্টি সিরিজে অসিদের নেতৃত্ব দিয়েছিলেন মিচেল মার্শ। তার অধীনে প্রোটিয়াদের হোয়াইটওয়াশ করেছিল অস্ট্রেলিয়া।

টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ২৬বার মুখোমুখি হয়েছে ভারত ও অস্ট্রেলিয়া। সেখানে ভারতের জয় ১৫টিতে এবং অস্ট্রেলিয়ার জয় ১০টিতে। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়। গত বছরের সেপ্টেম্বরে সর্বশেষ টি-টোয়েন্টিতে দেখা হয় দু’দলের। ঘরের মাঠে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিল ভারত।

ভারত দল
সূর্যকুমার যাদব (অধিনায়ক), ঋুতুরাজ গায়কোয়াড়, ইশান কিশান, যশ্বসী জয়সওয়াল, তিলক ভার্মা, রিঙ্কু সিং, জিতেশ শর্মা, ওয়াশিংটন সুন্দর, অক্ষর প্যাটেল, শিবম দুবে, রবি বিষ্ণই, আর্শদিপ সিং, প্রসিধ কৃষ্ণা, আবেশ খান, মুকেশ কুমার ও শ্রেয়াস আইয়ার (শেষ দুই ম্যাচের জন্য)।

অস্ট্রেলিয়া দল
ম্যাথু ওয়েড (অধিনায়ক), জেসন বেহরেনডর্ফ, সিন এ্যাবট, টিম ডেভিড, নাথান এলিস, ট্রাভিস হেড, জশ ইংলিস, গ্লেন ম্যাক্সওয়েল, তানভির সাংহা, ম্যাট শর্ট, স্টিভ স্মিথ, মার্কাস স্টয়নিস, কেন রিচার্ডসন, অ্যারন হার্ডি ও এডাম জাম্পা।


শেয়ার করুন :