টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে শরিফুলের বড় লাফ, লিটনের অবনতি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:১৩ পিএম, ০৩ জানুয়ারি ২০২৪
টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে শরিফুলের বড় লাফ, লিটনের অবনতি

নিউজিল্যান্ডের বিপক্ষে বল হাতে দারুণ পারফর্ম করেছেন টাইগার পেসার শরিফুল ইসলাম। এবার সেই পারফর্মের পুরস্কার পেলেন তিনি। আইসিসি টি-টোয়েন্টি বোলিং র‌্যাংকিংয়ে বড় উন্নতি হয়েছে বাংলাদেশের বাঁ-হাতি পেসার শরিফুল ইসলামের। এক ধাক্কায় ৩২ ধাপ উন্নতি হয়েছে তার। পাশাপাশি র‌্যাংকিংয়ে পাঁচ ধাপ উন্নতি হয়েছে টাইগারদের আরেক বাঁ-হাতি পেসার মোস্তাফিজুর রহমানের।

বুধবার (৩ জানুয়ারি) র‌্যাংকিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

সদ্য নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ হওয়া তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ৫৯ রানে ৬ উইকেট নিয়ে সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন শরিফুল। এর ফলে ৩২ ধাপ এগিয়ে ৪৬২ রেটিং নিয়ে র‌্যাংকিংয়ে ৫৬তম স্থানে জায়গা করে নিয়েছেন তিনি।

এছাড়া সিরিজের তিন ম্যাচে মাত্র ২ উইকেট নিলেও র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে মোস্তাফিজের। পাঁচ ধাপ এগিয়ে ২২তম স্থানে উঠেছেন ফিজ। ক্রিকেটের এ সংস্করণে বাংলাদেশের মধ্যে এখন ফিজই সবার উপরে। ৬০৫ রেটিং আছে তার।

আঙুলের ইনজুরিতে নিউজিল্যান্ড সিরিজে ছিলেন না অলরাউন্ডার সাকিব আল হাসান। না খেলার কারণে ছয় ধাপ পিছিয়ে ২৮তমস্থানে নেমে গেছেন সাকিব। ব্যাটিং তালিকাতেও ছয় ধাপ অবনতি হয়েছে তার। ৪৪২ রেটিং নিয়ে ৭০তম স্থানে আছেন সাকিব। তবে ২৫৬ রেটিং নিয়ে অলরাউন্ডার তালিকায় শীর্ষে আছেন সাকিব।

ব্যাটিং তালিকায় দুই ধাপ অবনতি হয়েছে বাংলাদেশের লিটন দাসের। আবার দুই ধাপ উন্নতি হয়েছে নাজমুল হোসেন শান্তর। ৫৬৯ রেটিং নিয়ে লিটন ২৩তমস্থানে এবং ৫৪৩ রেটিং নিয়ে ৩২তমস্থানে আছে শান্ত।

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে ব্যাটারদের তালিকার শীর্ষস্থান ধরে রেখেছেন ভারতের সূর্যকুমার যাদব এবং বোলিংয়ের শীর্ষে আছেন ইংল্যান্ডের আদিল রশিদ।


শেয়ার করুন :