লাল মাটির রাজা নাদাল

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০৯:০৭ পিএম, ০১ ফেব্রুয়ারি ২০২২
লাল মাটির রাজা নাদাল

রাফায়েল নাদাল গ্র্যান্ডস্ল্যাম শিরোপা জিতেছেন! যারা নিয়মিত টেনিসের খোঁজ খবর রাখেন তাদের কাছে এই খবরটা শুনলেই চোখের সামনে ভেসে উঠবে লাল মাটির কোর্ট এবং শিরোপা হাতে নাদালের উল্লাস। মনে হওয়াটাই স্বাভাবিক। কেননা ক্যারিয়ারে সবচেয়ে বেশি শিরোপা যে ফ্রেঞ্চ ওপেনেই উচিয়ে ধরেছেন নাদাল। তবে ২০২২ এর শুরুর হিসাবটা ভিন্নরকম এবং রোমাঞ্চের। সেই রোমাঞ্চের উপলক্ষ্য হয়ে এলো মেলবোর্নের রড লেভার অ্যারেনা। সহজ করে বললে অস্ট্রেলিয়ান ওপেন।

রোববার (৩০ জানুয়ারি) মেলবোর্নে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে রাশিয়ান দানিল মেদভেদভকে সাড়ে পাঁচ ঘন্টার এক অবিশ্বাস্য লড়াইয়ে হারিয়েছেন রাফায়েল নাদাল। এ জয় শুধু সবাইকে ছাড়িয়ে যাওয়ার আনন্দ নয়, ইনজুরি-ফর্মহীনতাকে দূরে ঠেলে নিজেকে নতুন করে প্রমাণ করার এক জয়।

অস্ট্রেলিয়ান ওপেনের আগে প্রায় ছয় মাস টেনিস কোর্ট থেকে দূরে ছিলেন নাদাল। কারণ, ইনজুরির কারণে বারবার টুর্নামেন্টের মধ্যপথেই থেমে যেতে হচ্ছিলো। আর বিরতির পর মাঠে ফিরেই করলেন রেকর্ড। সবাইকে ছাপিয়ে সবচেয়ে বেশি গ্র‍্যান্ডস্লামের মালিক বনে যান নাদাল।

ইনজুরি কাটিয়ে অস্ট্রেলিয়ান ওপেন দিয়েই টেনিস সার্কিটে ফিরেছিলেন রাফায়েল নাদাল। বয়সের ভার এবং ইনজুরি সমস্যা, এ দুই মিলিয়ে তাকে কোনোভাবেই ফেবারিটের তালিকায় রাখা যাচ্ছিলো না। তবে ফেবারিটের তকমা তার গায়ে সেটে দেওয়া না গেলেও রড লেভার অ্যারেনায় শিরোপা ঠিকই উঁচিয়ে ধরেছেন এই স্প্যানিশ তারকা।

sportsmail24
২১তম গ্র্যান্ডস্ল্যাম জিতে উচ্ছ্বসিত নাদাল

সর্বশেষ কবে রড লেভার অ্যারেনায় উল্লাসে মেতেছিলেন নাদাল? রোববারের আগে নাদালকে এই প্রশ্ন করা হলে হয়তো টাইম মেশিনে করে ১৩ বছর আগে ফিরে যেতেন! দীর্ঘ এক যুগেরও বেশি সময় আগেই যে ক্যারিয়ারের একমাত্র অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা উঁচিয়ে ধরেছিলেন নাদাল।

অস্ট্রেলিয়ান ওপেনের মতো উইম্বলডনেও এই স্প্যানিয়ার্ডের একই হাল। এক যুগ আগে জিতেছিলেন নিজের সর্বশেষ উইম্বলডন শিরোপা। আর ট্রফি কেসে মাত্র দুইটা উইম্বলডন শিরোপা রাখতে পেরেছেন নাদাল।

অস্ট্রেলয়ান ওপেন কিংবা উইম্বলডনের হতশ্রী পারফর্মেন্স দিয়ে নাদালকে বিচার করতে গেলে বড্ড ভুল হয়ে যাবে। নাদাল যে নিজের জাত চিনিয়েছেন প্যারিসের রোলা গ্যারোতে।

নিজের প্রিয় লাল মাটির কোর্টের টুর্নামেন্ট ফ্রেঞ্চ ওপেন দিয়ে উত্থান যাত্রা শুরু করেছিলেন রাফায়েল নাদাল। ২০০৫ সালে মাত্র ২০ বছরের এক তরুণ শিরোপা উল্লাসে মেতে রোলা গ্যারোতে নিজের উপস্থিতি জানান দিয়েছিলেন। তিনি আর কেউ নন, স্প্যানিশ টেনিস রাজপুত্র রাফায়েল নাদাল।

sportsmail24
ইউএস ওপেনের মঞ্চে নাদাল

২০০৫ সালে শুরু, এরপর একে একে আরও ১২ বার রোলা গ্যারোর লাল মাটিতে দাঁড়িয়ে শিরোপা উল্লাসে  মেতেছিলেন এই স্প্যানিয়ার্ড। এর মধ্যে ২০১০ থেকে ২০১৪ টানা পাঁচ মৌসুমে ফ্রেঞ্চ ওপেনের শিরোপা উঁচিয়ে ধরেছিলেন রাফায়েল নাদাল।

বছরের একদম শেষ মুহূর্তে মার্কিন মুলুকের শহর নিউইয়র্কের ফ্ল্যাশিং মিডোতে বসে বছরের শেষ গ্র‍্যান্ডস্লাম ইউএস ওপেন। প্রতিবারই ফ্রেঞ্চ ওপেনের আত্মবিশ্বাস নিয়ে ফ্ল্যাশিং মিডোতে পা রাখলেও বারবার খেই হারিয়ে ফেলেছিলেন। বহু চেষ্টার পর চার বার ফ্ল্যাশিং মিডোতে শিরোপা উঁচিয়ে ধরতে পেরেছেন নাদাল।

রড লেভার অ্যারেনা কিংবা ফ্ল্যাশিং মিডোতে বার বার তাকে ফিরিয়ে দিয়েছে। কিন্তু রোলা গ্যারোর লাল মাটির কোর্ট তাকে দু’হাত ভরে দিয়েছে। আর ফ্রেঞ্চ ওপেনের এ সাফল্যই গ্র্যান্ডস্ল্যামে সবচেয়ে বেশি ট্রফি উঁচিয়ে ধরার রেকর্ডও তার দখলে এনে দিয়েছে। যদিও চূড়ান্ত সাফল্যটা প্যারিসে নয় পেয়েছেন মেলবোর্নের রড লেভার অ্যারেনাতে।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আশরাফুল : সুবাস ছড়িয়েও ঝরে পড়া ‘আশার ফুল’

আশরাফুল : সুবাস ছড়িয়েও ঝরে পড়া ‘আশার ফুল’

এবি ডি ভিলিয়ার্স : বাইশগজের ‘দুঃখী রাজপুত্র’

এবি ডি ভিলিয়ার্স : বাইশগজের ‘দুঃখী রাজপুত্র’

শেন বন্ড : অকালে হারানো তাসমান সাগরপাড়ের গতিদানব

শেন বন্ড : অকালে হারানো তাসমান সাগরপাড়ের গতিদানব

রি-ক্রিয়েটিভো : স্প্যানিশ ফুটবলের পতাকাবাহক

রি-ক্রিয়েটিভো : স্প্যানিশ ফুটবলের পতাকাবাহক