চেলসির হয়ে শিরোপা জয়ের শীর্ষে পাঁচ ফুটবলার

সৌরভ কুমার দাস সৌরভ কুমার দাস প্রকাশিত: ০৪:২৯ পিএম, ১৮ মে ২০২২
চেলসির হয়ে শিরোপা জয়ের শীর্ষে পাঁচ ফুটবলার

ইংল্যান্ডের অন্যতম ঐতিহ্যবাহী ক্লাব চেলসি। শত বছরের (১১৭) ঐতিহ্যবাহী এই ক্লাবের ইংলিশ এবং ইউরোপিয়ান ফুটবলে রয়েছে একাধিক সাফল্য। ইংল্যান্ডের পূর্ব লন্ডনের এই ক্লাবটিতে খেলেছেন ফুটবল ইতিহাসের বিখ্যাত খেলোয়াড়রা। ১৯৫৫ সালে লিগ শিরোপা দিয়ে যে যাত্র শুরু হয়েছিল ক্লাবটির সেটা অব্যাহত আছে এখনো। শিরোপা জিততে যেন কোন ক্লান্তি আসেনা ইংল্যান্ডের অন্যতম সেরা ক্লাব চেলসির।

চেলসির ট্রফি কেবিনেটে সর্বমোট ৩৪টি শিরোপা শোভা পাচ্ছে। যেখানে রয়েছে ছয়টি লিগ শিরোপা, দুইটি চ্যাম্পিয়নস লিগ, একটি ফিফা ক্লাব বিশ্বকাপ, দুইটি ইউরোপা , দুইটি উয়েফা কাপ উইনারস কাপ,  পাঁচটি লিগ কাপ, দুইটি উয়েফা সুপার কাপ, চারটি কমিউনিটি শিল্ড কাপ, দুইটি ফুল মেম্বারস কাপ ও সবচেয়ে বেশি আটটি এফ এ কাপ শিরোপা। 

চেলসির জার্সি গায়ে বিখ্যাত সব খেলোয়াড় মাঠ মাতিয়েছেন। চেলসিকে জিতিয়েছেন অসংখ্য শিরোপা। দিদিয়ের দ্রগবা, ফ্রাঙ্ক ল্যাম্পার্ড, জন টেরি সহ অনেকেই চেলসির হয়ে জিতেছেন বহু শিরোপা। চেলসির হয়ে সর্বোচ্চ শিরোপাজয়ী পাঁচজন ফুটবলারের আদ্যোপান্ত পাঠকদের জন্য তুলে ধরেছে স্পোর্টসমেইল২৪.কম

পাওলো ফেরেরা 

ক্যারিয়ারের প্রায় অর্ধেক সময়ই চেলসিতে কাটিয়েছেন পর্তুগালের সাবেক ফুটবলার পাওলো ফেরেরা। ২০০৪ সালে পর্তুগিজ ক্লাব পোর্তো থেকে চেলসিতে যোগ দিয়েছিলেন ফেরেরা। 

sportsmail24

২০১৩ সালে পেশাদার ফুটবল থেকে অবসর নেওয়ার আগ পর্যন্ত চেলসিতেই ছিলেন তিনি। নয় বছরে ১৪১ ম্যাচে চেলসির জার্সি গায়ে মাঠে নেমেছেন তিনি। এ সময়ে সর্বমোট ১২টি শিরোপা জয়ী চেলসি দলে ছিলেন ফেরেরা।

চেলসির হয়ে তিনটি প্রিমিয়ার লিগ শিরোপা জয়ের অংশ ছিলেন ফেরেরা। এছাড়াও দুইটি লিগ কাপ, চারটি এফ এ কাপ, একটি এফ এ কমিউনিটি শিল্ড, একটি চ্যাম্পিয়নস লিগ ও একটি ইউরোপা লিগ রয়েছে ফেরেরার ঝুলিতে।

ফ্রাঙ্ক ল্যাম্পার্ড

চেলসির ইতিহাসের অন্যতম সেরা ফুটবলার ফ্রাঙ্ক ল্যাম্পার্ড। চেলসির নাম উচ্চারণ করলে ল্যাম্পার্ডের নামও চলে সঙ্গে! চেলসির ইতিহাসের সাথেই জড়িয়ে আছে এই ইংলিশ ফুটবলারের নাম।

ব্লুজদের হয়ে সর্বমোট ১৩বার শিরোপা জিতেছেন ল্যাম্পার্ড। চেলসির হয়ে তিনবার প্রিমিয়ার লিগ শিরোপা স্টামফোর্ড ব্রিজে নিয়ে এসেছেন তিনি। এছাড়াও  দুইটি লিগ কাপ, চারটি এফ এ কাপ, দুইটি এফ এ কমিউনিটি শিল্ড, একটি চ্যাম্পিয়নস লিগ ও একটি ইউরোপা লিগ রয়েছে ল্যাম্পার্ডের নামের পাশে। 

sportsmail24

২১ বছরের ক্যারিয়ারে ১৩ বছরই চেলসিতে কাটিয়েছেন ল্যাম্পার্ড। এ সময়ে ৪২৯ ম্যাচে চেলসির জার্সি পড়ে মাঠে নেমেছেন এই ইংলিশ ফুটবলার। যেখানে তার নামের পাশে ১৪৭টি গোলও রয়েছে। 

২০১৪ সালে স্টামফোর্ড ব্রিজ ছেড়ে ম্যানচেস্টার সিটিতে যোগ দেন ল্যাম্পার্ড। খেলোয়াড়ি জীবন শেষে চেলসির কোচ হয়ে ফিরে এসেছিলেন স্টামফোর্ডে। যদিও কোচ হিসেবে চেলসি অধ্যায়টা মনে রাখতে চাইবেন না তিনি। এই মুহূর্তে আরেক ইংলিশ ক্লাব এভারটনের কোচের দায়িত্বে রয়েছেন ল্যাম্পার্ড।

দিদিয়ের দ্রগবা

চেলসির ট্রফি কেবিনেটের সবচেয়ে গুরুত্বপুর্ণ শিরোপা গুলো এসেছে দ্রগবার পা থেকেই। তার অবিশ্বাস্য সব পারফর্মেন্স চেলসির ইতিহাসে খোদাই করা থাকবে আজীবন।

চেলসির ইতিহাসে প্রথম চ্যাম্পিয়নস লিগ শিরোপা এসেছিলে দ্রগবার কল্যাণেই। ২০১১-১২ মৌসুমে তার অতি মানবীয় পারফর্মেন্সেই শিরোপা ঘরে তোলে লন্ডনের ক্লাবটি।

sportsmail24

চেলসি ক্যারিয়ারে প্রথম দফায় ৮ বছরে (২০০৪-২০১২) সর্বমোট ১২টি শিরোপা জিতেছেন আইভরি কোস্টের সাবেক এই ফুটবলার। দ্বিতীয় দফায় (২০১৪-২০১৫) আরও দুইটি শিরোপা জিতেছেন তিনি। 

সর্বমোট ১৪টি শিরোপা জয়ী দ্রগবার সবচেয়ে বেশি সফল ছিলেন প্রথম দফায়। ২০০৮ থেকে ২০১২ সালের মধ্যে চেলসিকে তিনটি প্রিমিয়ার লিগ, দুইটি লিগ কাপ, ৪টি এফ এ কাপ ও  দুইটি এফ এ কমিউনিটি শিল্ড ও সবচেয়ে গুরুত্বপূর্ণ চ্যাম্পিয়স লিগ জিতিয়েছেন দ্রগবা।

২০১২ সালে চেলসি ছেড়ে চাইনিজ ক্লাব সাংহাই সেওহুয়াতে পাড়ি জমান দ্রগবা। এরপর ২০১৪-১৫ মৌসুমে আবার ফিরে আসেন চেলসিতে। দ্বিতীয় দফায় চেলসির প্রিমিয়ার লিগ ও এফ কাপের চ্যাম্পিয়ন দলের অংশ ছিলেন দ্রগবা। 

পিটার চেক

চেলসির ইতিহাসে গোলপোস্টের নীচে অতন্দ্রপ্রহরী হিসেবে সবচেয়ে ভরসার নাম ছিলেন পিটার চেক। মাথায় হেলমেট পড়ার কারণে আলাদা করে আলোচনায় থাকতেন তিনি। তবে গোলবারের নিচে গ্লাভস হাতে পারফর্মেন্স সবসময়ই সবার আলোচনার অন্যতম অংশ হতো। 

পিটার ইংলিশ প্রিমিয়ার লিগে খেলেছেন ১৫ বছর। এর ১১বছরই স্টামফোর্ড ব্রিজে ছিলেন তিনি। চেলসির হয়ে তার জেতা  শিরোপার সংখ্যা ১৫! চেলসির সর্বমোট শিরোপার অর্ধেক শিরোপা জয়ী দলেই ছিলেন এই গোলরক্ষক। এই ১৫টি শিরোপা জয়ে তারও অবদান যথেষ্ট গুরুত্বপুর্ণ।

sportsmail24

ব্লুজদের হয়ে পিটার চেক চারটি প্রিমিয়ার লিগ জিতেছেন। এছাড়া তার নামের পাশে রয়েছে চারটি এফ এ কাপ, তিনটি লিগ কাপ, দুইটি এফ এ কমিউনিটি শিল্ড, একটি চ্যাম্পিয়নস লিগ ও একটি ইউরোপা কাপের শিরোপা। 

জন টেরি

চেলসির ইতিহাসে সাথে জন টেরির নাম জড়িয়ে আছে একেবারে অবিচ্ছেদ্য অংশের মত। জন টেরি বললেই চেলসির নাম মাথায় আসবে। ক্লাবটির ইতিহাসে জেতা শিরোপা ৫০ শতাংশের সাথে জড়িয়ে আছে চেলসির সাবেক এই অধিনায়কের নাম। 

চেলসির ট্রফি কেবিনেটে ট্রফি আছে ৩৪টা। এর মধ্যে ১৭টি ট্রফি জয়ী দলের অংশ ছিলেন টেরি। অবিশ্বাস্য লাগছে? লাগতেই পারে, বাট পরিসংখ্যান এই তথ্যই দিচ্ছে। পরিসংখ্যান তো আর মিথ্যা বলবে না। চেলসির ট্রফি কেবিনেটাকেই টেরির নামে উৎসর্গ করা উচিত। 

sportsmail24

এখনই অবাক হবেন না! আরেকটু তথ্য দেই। টেরি চেলসি ছাড়ার পর চারটি শিরোপা এসেছে স্টামফোর্ড ব্রিজে। অর্থাৎ টেরি যখন ক্লাব ছাড়েন তখন চেলসির শিরোপা ছিলে ৩০টি! তাইলে খেলোয়াড় থাকাকালীন চেলসির মোট শিরোপা জয়ী দলের ৫০ শতাংশের বেশি দলে ছিলেন টেরি! 

এতক্ষণ তো অবিশ্বাস্য পরিসংখ্যান দেখলেন। এবার তাহলে দেখে নেওয়া তার ১৭টি শিরোপা কোন কোন টুর্নামেন্ট থেকে এসেছে।

চেলসির সাবেক এই অধিনায়ক লিগ কাপ জিতেছেন তিনটি। এছাড়া পাঁচটি এফ ফে কাপ, দুইটি কমিউনিটি শিল্ড কাপ, পাঁচটি প্রিমিয়ার লিগ এবং একটি করে চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগের শিরোপা জয়ী দলের গুরুত্বপূর্ণ অংশ ছিলেন জন টেরি। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :