চেলসির জন্য টুখেলের নজরে ৯ ইংলিশ তরুণ

আরিফুল হক বিজয় আরিফুল হক বিজয় প্রকাশিত: ০৪:৪৪ পিএম, ১৯ মে ২০২২
চেলসির জন্য টুখেলের নজরে ৯ ইংলিশ তরুণ

চলতি মৌসুমটা মোটেই ভালো কাটেনি ইংলিশ জায়ান্ট চেলসির। শিরোপাহীন একটা মৌসুম শেষ করতে যাচ্ছে টমাস টুখেলের দল। ব্যর্থতা ঝেড়ে ফেলে নতুন মৌসুমে নতুনভাবে শুরু করতে চান চেলসি কোচ। ২০২২-২৩ মৌসুমে তার পরিকল্পনার একটা বড় অংশ জুড়ে রয়েছে চেলসির একাডেমীতে বেড়ে ওঠা ৯ তরুণ। ইংল্যান্ডের আলো বাতাস গায়ে মেখে বেড়ে ওঠা এই ৯ তরুণের দিকে আলোকপাত করা যাক।

হার্ভে ভ্যাল
চেলসির একাডেমিতে বেড়ে ওঠা অন্যতম প্রতিভাবান তরুণ হার্ভে ভ্যাল। ম্যাসন মাউন্ট, রিস জেমসদের পথ ধরে যাচ্ছেন ভ্যালও। ইতোমধ্যে জিতেছেন চেলসির একাডেমির প্লেয়ার অফ দ্য ইয়ার পুরস্কারও। বহুমুখী এই ফরোয়ার্ড উইঙ্গার থেকে শুরু করে খেলতে পারেন মিডফিল্ডেও। চলতি মৌসুমে বয়সভিত্তিক (অনূর্ধ্ব-১৮ ও ২৩) পর্যায়ে ৯ গোল ও ৫ অ্যাসিস্ট করেছেন ১৮ বছর বয়সী এই তরুণ

লুইস হল
লুইস হলকে চিনতে হলে ফিরে এতে হবে চলতি বছরের জানুয়ারীতে। ন্যাশনাল লিগের দল চেস্টারফিল্ডের বিরুদ্ধে এফএ কাপের তৃতীয় রাউন্ডে চেলসির ৫-১ গোলের জয়ের পর পরিচিত হয়ে ওঠেন হল। ১৭ বছর বয়সী এই তরুণ মূলত সেন্টারব্যাক হিসেবেই খেলেন। তবে প্রয়োজনে সেন্টার ব্যাকও হয়ে যান। এক মৌসুমে ৪০টির বেশি ম্যাচ খেলার দরুণ চেলসি মূল দলেও ডাক পেয়েছিলেন হল।

চার্লি ওয়েবস্টার
ওয়েবস্টারকে চেলসি একাডেমির দুর্দান্ত এক ড্রিবলার হিসাবে বিবেচনা করা হয়। মাঠ জুড়ে মৌমাছির মত উড়ে বেড়ানো, দুর্দান্ত পাস ও বিস্ময়কর বল-স্ট্রাইকিং কৌশল তাকে অনন্যা করে তুলেছে। চেলসির যুব দল থেকে সর্বোচ্চ আয় করেন ১৮ বছর বয়সী এই তরুণ। টটেনহ্যামের বিরুদ্ধে চেলসির জয়ের ম্যাচের খেলেছেন ওয়েবস্টার। তার ফর্ম দেখে নতুন মৌসুমের জন্য তাকে ভেবে রেখেছেন টুখেল।

জেভিয়ার সিমন্স
ইতোমধ্যেই চেলসির সিনিয়র দলে খেলে ফেলেছেন জেভিয়ার সিমন্স। চলতি মাসের শেষ সপ্তাহে তার সঙ্গে চেলসির চুক্তির মেয়াদ শেষ হয়ে যাবে। তিনি চেলসি ছেড়ে চলে যাবেন বলে আশা করা হচ্ছে। সিমন্সকে পেতে আগ্রহী সাউদাম্পটন, ব্রাইটন ও নরউইচ সিটি তবে টুখেল ছাড়েন কিনা দেখার বিষয়।

জুড সুনসুপ-বেল
সূনসুপ-বেলের জন্য চলতি মৌসুমটা মোটেই সহজ ছিল না। আগের মৌসুমেই ২৭ ম্যাচে ১৯ গোল করে দুর্দান্ত ফর্মে ছিলেন সুনসুপ। তবে মাঝে অসুস্থতা ভর করলেও শেষের দিকে বেড়েছে। যার জন্য নতুন মৌসুমের জন্য ১৮ বছর বয়সি এই তরুণকে দলে রাখতে পারেন টুখেল।

ডিলান উইলিয়ামস
সাবেক ইংলিশ তারকা ওয়েন রুনির অধীনে একাধিকবার চ্যাম্পিয়নশিপে খেলেছেন ১৮ বছর বয়সী ইংলিশ তারকা ডিলান। পরে আর্থিক সমস্যায় চেলসিতে চলে আসেন ডিলান। চেলসির একাডেমি দলে লেফট ব্যাকে একজন খেলোয়াড়ের অভাব ছিল। ডিলানকে দিয়ে সেটা তারা পূরণ করেছে।

টুচেল তাকে এফএ কাপে জায়গা করে দিয়েছিলেন। এমন একজন খেলোয়াড়ের প্রিমিয়ার লিগের অভিষেক হওয়াটা খুব বেশি দূরে নয়। ইতিমধ্যেই যেহেতু তার কিছু সিনিয়র দলে খেলার অভিজ্ঞতা আছে।

বশির হামফ্রেস
ইংলিশ খেলোয়াড়দের মধ্যে যারা এখনও সিনিয়র দলে অভিষেক করতে পারেনি। তাদের মধ্যে শীর্ষস্থানীয় ডিফেন্ডার হিসাবে হামফ্রেসের বেশ নাম আছে। তাকে চলতি মৌসুমে অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক করা হলেও ইনজুরির কারণে খেলতে পারেননি। যদিও তিনি এখন পুরোপুরি ফিট। আশা করা হচ্ছে, নতুন মৌসুমে ব্লুজদের হয়ে একটি চুক্তিতে পৌঁছাবেন হামফ্রেস।

জো হাই
হাইয়ের গোলেই চেলসির অনুর্ধ্ব-১৯ দল রেলিগেশন থেকে রক্ষা পেয়েছিল। চলতি মৌসুমে এই মিডফিল্ডার তার খেলা ৩১ ম্যাচে ৬টি গোল করেছেন। স্টিভেন জেরার্ডকে আইডল মেনে বেড়ে উঠেছেন মেসন মাউন্ট। তাকেই মেনে এগিয়ে যাতে চান হাইও। জায়গা করে নিতে চান স্ট্যামফোর্ড ব্রিজে।

ম্যাসন বার্স্টো
বার্স্টোর ক্যারিয়ার শুরু হয় চার্লটন অ্যাথলেটিকের হয়ে। লিগ ওয়ানে তার পায়ের জাদুতে মুগ্ধ হয়ে জানুয়ারীতে তাকে দলে ভেড়ায় চেলসি। চেলসির যুব দলের হয়ে দুর্দান্ত খেলছেন বার্স্টো। তার ডেডিকেশনও দেখার মতো। চেলসিকে রক্ষা করেছেন রেলিগেশন থেকে। সব ঠিকঠাক থাকলেও নতুন মৌসুমে তাকে মূল দলে নিয়ে আসতে পারেন টুখেল।

স্পোর্টসমেইল২৪/এএইচবি


শেয়ার করুন :


আরও পড়ুন

ম্যাসন মাউন্টের দুঃখ ‘ওয়েম্বলি স্টেডিয়াম’

ম্যাসন মাউন্টের দুঃখ ‘ওয়েম্বলি স্টেডিয়াম’

রুডিগারের চেলসি ছাড়ার কারণ ফ্রাঙ্ক ল্যাম্পার্ড

রুডিগারের চেলসি ছাড়ার কারণ ফ্রাঙ্ক ল্যাম্পার্ড

বার্সেলোনা-বায়ার্নের আলোচনায় চেলসির ‘নজর’

বার্সেলোনা-বায়ার্নের আলোচনায় চেলসির ‘নজর’

চেলসির হয়ে শিরোপা জয়ের শীর্ষে পাঁচ ফুটবলার

চেলসির হয়ে শিরোপা জয়ের শীর্ষে পাঁচ ফুটবলার