মেসির ফ্রি কিকের মাস্টার ম্যারাডোনা

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ১০:৫৫ পিএম, ০৬ মার্চ ২০১৮
মেসির ফ্রি কিকের মাস্টার ম্যারাডোনা

বার্সেলোনা থেকে আর্জেন্টিনা। কম কোচের অধীনে তো খেললেন না লিওনেল মেসি। কিন্তু তার ট্রেড মার্ক ফ্রি কিকের রহস্য নাকি আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো ফুটবল ঈশ্বর খ্যাত ডিয়াগো ম্যারাডোন। তিনিই মেসিকে শিখিয়েছেন কিভাবে ফ্রি কিক থেকে গোল করতে হয়। ম্যারাডোনা যখন আর্জেন্টিনার কোচ ছিলেন তখনই মেসিকে ফ্রি কিক নেওয়ার পাঠ দিয়েছেন এই মাস্টার। তার সময়ে মেসিদের ফিটনেস কোচের দায়িত্বে থাকা ফারনান্দো সিগনোরিনি এমনটাই দাবি করেছেন।

চলতি মৌসুমে মেসি তার ফ্রি কিক দিয়ে সমর্থকদের পাশাপাশি সমালোচকদের মনও জয় করে নিয়েছেন। গতকাল রোববার অ্যাথলেটিকো মাদ্রিদের বিপক্ষে ম্যাচের ২৬ মিনিটে ফ্রি কিক থেকে চোখ ধাঁধানো যে গোল তিনি করেছেন তা অনেকদিন চোখে লেগে থাকার মতো। কিন্তু আর্জেন্টিনার সাবেক এই ফিটনেস কোচ দাবি করেছেন, মেসি নাকি অনুশীলনে ফ্রি কিক থেকে গোল করতে না পেরে রেগে মেগে মাঠ ছাড়ছিলেন।

ফারনান্দো বলেন, 'আমি তখন অনুশীলনে সব সময়ই ম্যারাডোনার পাশে পাশে থাকতাম। একবার হলো কী, মেসি অনুশীলনে ফ্রি কিক নেওয়ার জন্য তিন-তিনবার বল পাতালো কিন্তু একটাও জালে পাঠাতে পারল না। তাকে খুব হতাশ দেখাচ্ছিল। সে রাগে রাগে ড্রেসিং রুমের দিকে হাঁটা শুরু করেছিল। আমি তাকে বললাম, তুমি কোচের সঙ্গে হাত না মিলিয়ে যেতে পারো না। পরক্ষণেই দেখলাম ম্যারাডোনা তাকে ফ্রি কিক নিয়ে কিছু বুঝিয়ে দিচ্ছেন।'

তো কী এমন শেখালেন ম্যারাডোনা যে মেসি ফ্রি কিক থেকে একের পর এক গোল করেই চলেছেন। উত্তর দিয়েছেন ফারনান্দো নিজেই। তিনি জানান, 'ম্যারাডোনা মেসিকে ফ্রি কিক নেওয়ার কিছু টেকনিক্যাল দিক শিখিয়ে দিলেন। মেসিকে বললেন, বলে শট নেওয়ার সময় যেন সে দ্রুত বল থেকে পা সরিয়ে না নেয়।'

এরপর থেকেই শুরু হয়েছে মেসির ফ্রি কিক ম্যাজিক। চলছে অবিরত। আর তার সর্বশেষ সাক্ষী অ্যাথলেটিকো গোলরক্ষক ইয়ান ওবলাক। তবে এবার যেহেতু মেসির সাবেক ফিটনেস কোচ তার ফ্রি কিক রহস্য ফাঁস করে দিয়েছেন দেখা যাক, মেসির ফ্রি কিক মন্ত্রে বিপক্ষ দলের কোচ 'বান' মারেত পারেন কিনা।


শেয়ার করুন :


আরও পড়ুন

অস্ত্রোপাচার লাগবে না নেইমারের

অস্ত্রোপাচার লাগবে না নেইমারের

ডোপিংয়ের কারণে ছয় মাস নিষিদ্ধ ইউয়েফা

ডোপিংয়ের কারণে ছয় মাস নিষিদ্ধ ইউয়েফা

ফিরছেন কিংবদন্তি গোলরক্ষক বুফন

ফিরছেন কিংবদন্তি গোলরক্ষক বুফন

আরও ব্যালন ডি জিততে চান রোনালদো

আরও ব্যালন ডি জিততে চান রোনালদো