৬০ বছরে প্রথমবার কোয়ার্টারে সেভিয়া

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৫ পিএম, ১৪ মার্চ ২০১৮
৬০ বছরে প্রথমবার কোয়ার্টারে সেভিয়া

ফ্রেঞ্চ অ্যাটাকার উইসাম বেন ইয়েডেরের জোড়া গোলে ম্যানচেস্টার ইউনাইটেডকে শেষ ১৬’র দ্বিতীয় লেগে ২-১ গোলে পরাজিত করে ৬০ বছর পরে প্রথমবারের মত চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে সেভিয়া। ওল্ড ট্র্যাফোর্ডে গতকাল এই জয়ের আগে প্রথম লেগে নিজেদের মাঠে গোলশূন্য ড্র করেছিল স্প্যানিশ ক্লাবটি।

পুরো ম্যাচেই আধিপত্য ধরে রাখায় সফরকারীদের জন্য এই জয়টা প্রাপ্য ছিল। কিন্তু ৭২ মিনিটে বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নামার দুই মিনিটের মধ্যে বেন ইয়েডেরের গোলে এগিয়ে যাওয়া ছিল সেভিয়ার সমর্থকদের কাছে স্বপ্নের মত। চার মিনিট পরে ইয়েডের ব্যবধান দ্বিগুন করলে নতুন ইতিহাস রচনার স্বপ্নে বিভোর হয়ে উঠে সেভিয়া।

৮৪ মিনিটে রোমেলু লুকাকু ইউনাইটেডের পক্ষে এক গোল শোধ করলেও তা ম্যাচ বাঁচাতে যথেষ্ট ছিল না। ইউনাইটেড বস হোসে মরিনহোর সিদ্ধান্তে পল পগবাকে আরেকবার মূল একাদশের বাইরে রাখার যৌক্তিকতা নিয়েও প্রশ্ন উঠেছে। পগবার পরিবর্তে ম্যাচে শুরু ঠিক আগ মুহূর্তে মারোনে ফেলাইনিকে মূল একাদশে অন্তর্ভূক্তি অনেককেই বিস্মিত করেছে। প্রথম ম্যাচেও পগবা বদলি বেঞ্চে ছিলেন।

সপ্তাহের শেষে লিভারপুলের বিপক্ষে ২-১ গোলে জয়ের ম্যাচটি থেকে আর একটিমাত্র পরিবর্তন করেছিলেন মরিনহো, হুয়ান মাতার পরিবর্তে ম্যাচ শুরু করেছিলেন জেসে লিনগার্ড।

ম্যাচের শুরুতেই লিনগার্ড গোলের সুযোগ সৃষ্টি করেছিলেন, কিন্তু তা কাজে লাগাতে পারেননি লুকাকু। প্রথম লেগে প্রায় পুরোটা সময়ই সেভিয়া আধিপত্য বিস্তার করে খেলেছিল। কিন্তু ডেভিড ডি গিয়ার কল্যাণে সেযাত্রা রক্ষা পায় ইউনাইটেড। কালকের ম্যাচেও তার ব্যতিক্রম ছিল না। জোয়াকুইন কোরিয়ার হেড অল্পের জন্য পোস্টের উপর দিয়ে চলে যায়, লুইস মুরিয়েল ও ফ্যাংকো ভাজকুয়েজ গোল এরিয়ার মধ্যে ভালো পজিশনে থাকলেও তা কাজে লাগাতে পারেননি।

প্রথমার্ধে সেভিয়ার ১০টি শটের মধ্যে একমাত্র মুরিয়েলের শটটি দুর্বল ছিল। মধ্যমাঠে ফেলাইনিকে খেলানোর সিদ্ধান্ত ব্যুমেরাং হয়েই দেখা দিয়েছিল মরিনহোর কাছে। সেভিয়ার শারিরীক শক্তিমত্তার কাছে বারবার পরাস্ত হতে হয়েছে ফেলাইনিকে। তবে অ্যালেক্সিস সানচেজের পাশ থেকে ফেলাইনির শক্তিশালী শট কোনরকমে রক্ষা করেন সার্জিও রিকো।

প্রথমার্ধের মতই দ্বিতয়ার্ধের শুরুটাও দারুন করেছিল সেভিয়া। কোরিয়ার শট শেষ মুহূর্তে লাইনের উপর থেকে এরিক বেইলি ক্লিয়ার না করলে তখনই এগিয়ে যেতে পারতো স্প্যানিশ ক্লাবটি। ফেলাইনির পরিবর্তে অবশেষে ঘণ্টাখানেক পরে ফ্রেঞ্চ তারকা পগবাকে মাঠে নামান মরিনহো। মুরিয়েলের পরিবর্তে ৭২ মিনিটে মাঠে নেমে দুই মিনিটের মধ্যেই কোচের আস্থার প্রতিদান দিয়েছেন বেন ইয়েডের।

পাবলো সারাবিয়ার পাস থেকে লো শটে ডি গিয়ার বাম হাতের কর্ণার দিয়ে বল জালে জড়ান এই ফ্রেঞ্চ স্ট্রাইকার। এক গোলে পিছিয়ে থেকে গোলের জন্য মরিয়া হয়ে ওঠা মরিনহো এ্যান্থনী মার্শাল ও হুয়ান মাতাকে নামিয়েও কোন সুফল পাননি।

উল্টো ৭৮ মিনিটে বেন ইয়েডের ব্যবধান দ্বিগুন করলে সেভিয়ার জয় সময়ের ব্যপার হয়ে দাঁড়ায়। যদিও ম্যাচ শেষে ৬ মিনিট আগে লুকাকু ইউনাইটেডের হয়ে এক গোল করলে কিছুটা আশার আলো দেখা দেয়। কিন্তু শেষ পর্যন্ত এই গোল কোন কাজে আসেনি। এই নিয়ে টানা পাঁচ বছর ইউনাইটেড চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে খেলতে ব্যর্থ হলো।


শেয়ার করুন :


আরও পড়ুন

মেসির সামনে লড়াকু চেলসি

মেসির সামনে লড়াকু চেলসি

স্বপ্নভঙ্গ ম্যানইউ, কোয়ার্টার ফাইনালে সেভিল্লা

স্বপ্নভঙ্গ ম্যানইউ, কোয়ার্টার ফাইনালে সেভিল্লা

২ কোটি টাকা আয়ের লক্ষ্য বাফুফের

২ কোটি টাকা আয়ের লক্ষ্য বাফুফের

নেইমারকে ছাড়া প্রীতি ম্যাচে ব্রাজিল দল

নেইমারকে ছাড়া প্রীতি ম্যাচে ব্রাজিল দল