বিশ্বকাপ ফাইনালিস্টদের হারিয়ে ইতিহাস গড়লো ইংল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৩৫ এএম, ১৪ জুন ২০২১
বিশ্বকাপ ফাইনালিস্টদের হারিয়ে ইতিহাস গড়লো ইংল্যান্ড

ইউরো চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচে কখনও জয় পাইনি ইংল্যান্ড। এমন সমীকরণ নিয়ে লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নেমেছিল ইংল্যান্ড। শেষ পর্যন্ত ক্রোয়েশিয়ার বিপক্ষে জয় তুলে নিয়ে প্রথম ম্যাচে জয় না পাবার রেকর্ড ভাঙলো ইংল্যান্ড। ক্রোয়েশিয়ার বিপক্ষে ইংল্যান্ডের জয় ১-০ ব্যবধানে।

ম্যাচের একমাত্র গোল করে জয়ের নায়ক ম্যানচেস্টার সিটি স্ট্রাইকার রহিম স্টার্লিং। ইংল্যান্ডের হয়ে বড় আসরে প্রথমবারের মত গোল করলেন তিনি।

ইউরোরতে নিজেদের আগের নয় আসরের প্রথম ম্যাচে কখনও জয়ের দেখা পায়নি ইংল্যান্ড। পাঁচ ম্যাচে ড্রয়ের পাশাপাশি হেরেছিল চার ম্যাচ।

ইউরো-বিশ্বকাপ মিলিয়ে তৃতীয়বারের মত ক্রোয়েশিয়ার মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড। সর্বশেষ ২০১৮ রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনালে ক্রোয়েশিয়ার কাছে ২-১ ব্যবধানে হেরেছিল ইংল্যান্ড।

ম্যাচের শুরু থেকেই বেশ আত্মবিশ্বাসী ছিল ইংল্যান্ড। ম্যাচের ৬ষ্ঠ মিনিটে সুযোগ মিস করেন ম্যানচেস্টার সিটি তারকা ফিল ফডেন। ডি বক্সের বাইরে থেকে করা শট পোস্টে লেগে ফিরে আসে। ইংল্যান্ডের পাশাপাশি ক্রোয়েশিয়াও ম্যাচে সুযোগ মিস করেছিল। ক্রোয়েশিয়ান ফরওয়ার্ড ইভান পেরেসিস সুযোগ পেয়ে গোলবারে উপর দিয়ে বল উড়িয়ে মারেন।

শেষ পর্যন্ত গোলশূন্য সমতায় বিরতিতে যায় দু'দল। বিরতি থেকে ফিরেই ম্যাচের ৫৪তম মিনিটে প্রথম সুযোগ পান ক্রোয়েশিয়ান অধিনায়ক লুকা মদ্রিচ। কিন্তু পাওয়ার শট না হওয়ায় ইংলিশ গোলরক্ষক পিকফোর্ডকে বল ঠেকাতে বেগ পেতে হয়নি।

লুকা মদ্রিচের সুযোগ মিসের দুই মিনিট পর ৫৬তম মাঝ মাঠ থেকে বেশ গোছানো আক্রমণ সাজায় ইংল্যান্ড। কেলভিন ফেলপসের পাস থেকে গোলপোস্টে বল জড়াতে দেরি করেননি স্ট্রাইকার রহিম স্টার্লিং।

৬১তম মিনিটে ম্যাসন মাউন্টের ক্রস থেকে পোস্টে বল জড়াতে ব্যর্থ হন ইংলিশ অধিনায়ক হ্যারি কেন। উপরন্তু পোস্টের সাথে ধাক্কা খেয়ে মাঠেই প্রাথমিক চিকিৎসা নিতে হয়।

ম্যাচের সর্বশেষ সুযোগ ছিল ৬৭তম মিনিটে। ম্যাসন মাউন্টের ফ্রি কিক ক্রসবারে উপর দিয়ে চলে যায়। এরপর ম্যাচে আর কোনো সুযোগ তৈরি করতে পারেনি। ওয়েম্বলিতে বিশ্বকাপ বা ইউরোর কোনো ম্যাচ না হারার রেকর্ড অক্ষুন্ন রাখলো ইংল্যান্ড।

স্পোর্টসমেইল২৪/পিপিআর 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

পর্তুগাল স্কোয়াডে করোনার থাবা

পর্তুগাল স্কোয়াডে করোনার থাবা

আর্জেন্টিনার প্রথম ম্যাচের একাদশ ফাঁস

আর্জেন্টিনার প্রথম ম্যাচের একাদশ ফাঁস

এরিকসন কি আবার ফুটবল খেলতে পারবে?

এরিকসন কি আবার ফুটবল খেলতে পারবে?

ব্রাজিলের প্রতিপক্ষ ভেনেজুয়েলার ৮ ফুটবলার করোনা পজিটিভ

ব্রাজিলের প্রতিপক্ষ ভেনেজুয়েলার ৮ ফুটবলার করোনা পজিটিভ