কাতার বিশ্বকাপে চূড়ান্ত ২৭ দেশ, আরও বাকি ৫

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০১:৪৩ পিএম, ৩০ মার্চ ২০২২
কাতার বিশ্বকাপে চূড়ান্ত ২৭ দেশ, আরও বাকি ৫

বাছাইপর্বের দীর্ঘ পথ পাড়ি দিয়ে কাতার ফুটবল বিশ্বকাপে জায়গা পাকা করে নিয়েছে ২৭ দেশ। এখনও বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে অপেক্ষা আছে পাঁচটি দল। এই পাঁচ স্থান নিজেদের করে নিতে লড়াইয়ে আছে আরও ১১ দল। অনেক ‘হেভিওয়েট’ দলই বিশ্বকাপ বাছাইপর্বের দীর্ঘ পথ পাড়ি দিয়ে কাতার বিশ্বকাপে নিজেদের জায়গা করে নিতে পারেনি। বিপরীতে অনেকগুলো দল দীর্ঘ প্রতীক্ষার পর জায়গা করে নিয়েছে বিশ্বকাপের মঞ্চে।

শুক্রবার (১ এপ্রিল) কাতারের দোহায় অনুষ্ঠিত হবে বিশ্বকাপের গ্রুপিং। ৩২ দলের আসরে কাতারসহ জায়গা নিশ্চিত করেছে ২৭ দল। বাকি পাঁচ দল কারা কারা হবে তা জানতে অপেক্ষা করতে হবে চলতি বছরের জুন পর্যন্ত।

এখন পর্যন্ত কারা কার বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে এবং কোন কোন দল এখনও বিশ্বকাপে নিজেদের খেলার সুযোগ টিকিয়ে রেখেছে তা জানাতেই স্পোর্টসমেইল২৪.কমের এই আয়োজন।

স্বাগতিক

কাতার

প্রথমবারের মতো ফুটবল বিশ্বকাপের মহাযজ্ঞ আয়োজন করবে মধ্যপ্রাচ্যের দেশ কাতার। স্বাগতিক হওয়ার সুবাদে প্রথমবারের মতো বিশ্বকাপেও খেলার সুযোগ পাচ্ছে দেশটি। ২০১৯ সালে প্রথমবারের মতো এশিয়ান কাপ জেতা দেশটি এর আগে কখনই বাছাই পর্বের বাঁধা পেরিয়ে বিশ্বকাপে জায়গা করে নিতে পারেনি।

ইউরোপ অঞ্চল-

ইউরোপ অঞ্চল থেকে বিশ্বকাপ নিশ্চিত করেছে জার্মানি, ডেনমার্ক, ফ্রান্স, বেলজিয়াম, ক্রোয়েশিয়া, স্পেন, সার্বিয়া, ইংল্যান্ড, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, পর্তুগাল, পোল্যান্ড।

ইউরোপ অঞ্চল থেকে সর্বোচ্চ সংখ্যক ১৩ টি দল বিশ্বকাপে খেলার সুযোগ পায়। এরমধ্যে সরাসরি খেলার সুযোগ পেয়েছে ১০ দেশ। আর প্লে অফ পেরিয়ে বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছে ২ দেশ। এখনও ইউরোপ অঞ্চল থেকে আরও একটি দেশ বিশ্বকাপে খেলার সুযোগের অপেক্ষায় আছে। আর সেই স্থান নিতে লড়াইয়ে আছে তিন দেশ।

ইউরোপ অঞ্চলের প্লে অফ পেরিয়ে বিশ্বকাপ বাছাইপর্বে খেলার সুযোগ পেয়েছে পর্তুগাল এবং পোল্যান্ড। আর বাকি এক স্থান নিশ্চিত করার লড়াইয়ে আছে ইউক্রেন, স্কটল্যান্ড ও ওয়েলস।

রাশিয়ার আগ্রাসনের কারণে বিশ্বকাপ বাছাইপর্বে প্লে অফের সেমিফাইনালে মাঠে নামতে পারেনি ইউক্রেন এবং স্কটল্যান্ড। এই দুই দলের মধ্যে জয়ী দল প্লে অফের ফাইনালে ওয়েলসের মুখোমুখি হবে। আর প্লে অফ ফাইনাল জয়ী দলের সামনে সুযোগ বিশ্বকাপে খেলার।

ইউরোপ অঞ্চল থেকে বাছাইপর্বের বাঁধা পেরিয়ে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি সুইডেন এবং ইতালি। এই দুই হেভিওয়েট দলকে ছাড়াই মাঠে গড়াবে কাতার বিশ্বকাপের আসর।

sportsmail24

দক্ষিণ আমেরিকা

ল্যাটিন আমেরিকা অঞ্চল থেকে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে ব্রাজিল, আর্জেন্টিনা, একুয়েডর এবং উরুগুয়ে। বাছাইপর্বের পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা চার দল সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পায়। আর পঞ্চম স্থানে থাকা দলটি সুযোগ পাচ্ছে আন্তমহাদেশীয় প্লে অফে খেলার। সেখানে জিতলেই সুযোগ মিলবে বিশ্বকাপে খেলার।

ল্যাটিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের পঞ্চম স্থান নিশ্চিত করেছে পেরু। তাদের সামনে সুযোগ থাকছে এশিয়া অঞ্চলের প্লে অফ জয়ী দলকে হারিয়ে বিশ্বকাপ খেলার। 

ল্যাটিন আমেরিকা অঞ্চল থেকে বিশ্বকাপ খেলতে পারবে না কলম্বিয়া এবং চিলির মতো হেভিওয়েট দুই দল।

আফ্রিকা

এই মহাদেশ থেকে বিশ্বকাপ নিশ্চিত করেছে ঘানা, সেনেগাল, মরক্কো, তিউনিসিয়া এবং ক্যামেরুন। আর বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি নাইজেরিয়া, মিসরের মতো হেভিওয়েট দল।

আফ্রিকান অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে নেই কোনো প্লে অফ। এ কারণে আফ্রিকা মহাদেশ থেকে বিশ্বকাপে চারটির বেশি দলের খেলার কোনো সুযোগ নেই।

sportsmail24

এশিয়া

এশিয়া থেকে বিশ্বকাপ নিশ্চিত করেছে দক্ষিণ কোরিয়া, ইরান, জাপান এবং সৌদি আরব।

এশিয়ান অঞ্চলের মূল বাছাইপর্বে অংশ নেয় মোট ১২ দল। দুই গ্রুপে ভাগ হয়ে বিশ্বকাপে যাওয়ার লড়াইয়ে অংশ নেয় তারা। দুই গ্রুপের শীর্ষ দুই দল সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পায়। দুই গ্রুপের তৃতীয় হওয়া দল দুইটি নিজেদের মধ্যে খেলবে প্লে অফ। আর প্লে অফ জয়ী এই দলকে মোকাবিলা করতে হবে ল্যাটিন আমেরিকা অঞ্চলের পয়েন্ট টেবিলের পাঁচ নম্বরে থাকা দলের সাথে। সেই ম্যাচ জিতলেই পঞ্চম এশিয়ান দল হিসেবে বাছাইপর্ব পেরিয়ে বিশ্বকাপে খেলার সুযোগ মিলবে।

এশিয়া থেকে এখনও বিশ্বকাপে যাওয়ার লড়াইয়ে টিকে আছে সংযুক্ত আরব আমিরাত এবং অস্ট্রেলিয়া। এই দুই দলের মধ্যে যে দল জয়ী হবে তাদেরকে মাঠে নামতে হবে ল্যাটিন আমেরিকা অঞ্চল থেকে আন্তমহাদেশীয় প্লে অফে খেলার সুযোগ পাওয়া পেরুর বিপক্ষে। পেরুর বিপক্ষে ওই ম্যাচ জিতলেই মিলবে বিশ্বকাপে খেলার সুযোগ।

sportsmail24

কনকাকাফ

উত্তর আমেরিকা এবং ক্যারিবিয়ান অঞ্চল থেকে বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছে কানাডা। পয়েন্ট টেবিলের দুই এবং তিন নম্বরে থাকা যুক্তরাষ্ট্র এবং মেক্সিকোর সামনেও সুযোগ আছে সরাসরি বিশ্বকাপে খেলার।

কনকাকাফ অঞ্চল থেকে সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পায় তিন দল। এদের মধ্যে কানাডা ইতিমধ্যেই বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে। বাকি দুই দলকে অপেক্ষা করতে হবে শেষ রাউন্ডের ম্যাচ পর্যন্ত। জুনে অনুষ্ঠিত হবে কনকাকাফ অঞ্চলের বাছাই পর্বের শেষ রাউন্ডের ম্যাচ। সেখানেই জানা যাবে কারা কারা সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাচ্ছে।

এছাড়াও কনকাকাফ অঞ্চলের পয়েন্ট টেবিলের চার নম্বরে থাকা দলের সামনেও রয়েছে বিশ্বকাপে খেলার সুযোগ। তাদেরকে মুখোমুখি হতে হবে ওশেনিয়া মহাদেশের বিশ্বকাপ বাছাই পর্বের শীর্ষে থাকা দলের বিপক্ষে। সেখানে জিতলেই মিলবে বিশ্বকাপে খেলার সুযোগ। আর কনকাফ অঞ্চল থেকে আন্তমহাদেশীয় প্লে অফ খেলার সুযোগ পাওয়ার অপেক্ষায় আছে কোস্টারিকা। গোল ব্যবধানে বেশ পিছিয়ে থাকায় তাদের বিশ্বকাপে সরাসরি খেলার সম্ভাবনা প্রায় শূন্যের কোটায় বললেই চলে।

ওশেনিয়া

ওশেনিয়া অঞ্চল থেকে কোনো দলই বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পায় না। এই মহাদেশের বিশ্বকাপ বাছাইপর্বের শীর্ষে থাকা দলটিকে খেলতে হবে আন্তমহাদেশীয় প্লে অফ। ওশেনিয়া অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের শীর্ষ স্থান দখলের লড়াইয়ে আছে নিউজিল্যান্ড এবং সলোমন আইল্যান্ড। এই দু’দলের যে দলই শীর্ষ স্থান পাক না কেন, আন্তমহাদেশীয় অঞ্চলে তাদের সম্ভাব্য প্রতিপক্ষ হতে যাচ্ছে কোস্টারিকা।

ওশেনিয়া এবং কনকাকাফ অঞ্চলের আন্তুমহাদেশীয় প্লে অফ অনুষ্ঠিত হবে চলতি বছরের জুনে কাতারে। সেখানে জয়ী দল সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে।

বাছাই পর্বের বাঁধা পেরিয়ে এখনও বিশ্বকাপে খেলার অপেক্ষায় আছে আরও পাঁচ দল।  চলতি বছরের জুনে নির্ধারিত হবে বাকি পাঁচ দেশ। এর আগে এই পাঁচ দলের নাম চূড়ান্ত না হলেও শুক্রবার কাতারের রাজধানী দোহায় বসবে বিশ্বকাপের ড্র। সেখানেই হবে বিশ্বকাপের গ্রুপিং। কাতারে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে খেলার সুযোগ হাতছাড়া করেছে ইতালি। এছাড়াও থাকছে না সুইডেন, মিশর, নাইজেরিয়া, চিলি ও কলম্বিয়ার মতো বড় দেশগুলো।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

৩৬ বছর পর ফুটবল বিশ্বকাপে কানাডা

৩৬ বছর পর ফুটবল বিশ্বকাপে কানাডা

বাছাইপর্ব ব্যর্থতার পরও মানচিনিকেই চায় ইতালিয়ান ফুটবল ফেডারেশন

বাছাইপর্ব ব্যর্থতার পরও মানচিনিকেই চায় ইতালিয়ান ফুটবল ফেডারেশন

টানা দ্বিতীয়বার বিশ্বকাপে নেই ইতালি

টানা দ্বিতীয়বার বিশ্বকাপে নেই ইতালি

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা দলে থাকবেন আগুয়েরো

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা দলে থাকবেন আগুয়েরো