ক্যান্সার আক্রান্ত নেদারল্যান্ডস কোচ লুই ফন গাল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৩০ পিএম, ০৪ এপ্রিল ২০২২
ক্যান্সার আক্রান্ত নেদারল্যান্ডস কোচ লুই ফন গাল

নেদারল্যান্ডসের ইতিহাসের অন্যতম সেরা ফুটবলারদের তালিকা করলে উপরের দিকে থাকবে লুই ফন গালের নাম। শুধু কি ফুটবল ক্যারিয়ার? কোচ হিসেবেও দারুণ সফল এই এই ডাচ কিংবদন্তি। বর্তমানে নেদারল্যান্ডস জাতীয় দলের দায়িত্ব পালন করা লুই ফন গাল জানালেন ক্যান্সারের সাথে লড়াই করছেন তিনি।

ফুটবল মাঠে কতই না প্রতিপক্ষের সাথে লড়াই করেছেন লুই ফন গাল। সবাই সমীহ করলেও মরণব্যাধি ক্যান্সার কি তাকে সমীহ করবে? এখন সবাই সেই প্রশ্নের উত্তরই খুঁজছেন।

কোচিং ক্যারিয়ারে তৃতীয়বারের মতো নেদারল্যান্ডস দলের হেড কোচের দায়িত্ব পালন করছেন লুই ফন গাল। তার অধীনে দারুণ ছন্দেও আছে ডাচ দল। এখন পর্যন্ত ৯ ম্যাচের ছয়টিতে জয় পেয়েছে তারা। আর তিনটিতে করেছে ডাচরা।

এরই মধ্যে কাতারে অনুষ্ঠিতব্য ফুটবল বিশ্বকাপের গ্রুপিংও হয়েছে। এই সময়ে কোচ লুই ফন গালের ক্যান্সার আক্রান্ত হওয়ার খবর ডাচ শিবিরে ভীতির সঞ্চার করবে, এটাই স্বাভাবিক। তবে দীর্ঘদিন ধরে এই রোগে ভুগলেও তা নিজের শিষ্যদের জানাননি তিনি।

এ বিষয়ে লুই ফন গাল বলেন, ‘আমি ওদের কাউকেই এ ব্যাপারে কিছু জানাইনি কারণ এটা এমন এক জিনিস, যা হয়তো ওদের সিদ্ধান্ত, জীবনযাত্রার ওপর প্রভাব ফেলবে। তাই ওদের জানানোর প্রয়োজন মনে করিনি।’

নিজ শিষ্যদের না জানালেও পরিবার এবং আশে পাশের বন্ধুরা এই বিষয়ে অবগত আছেন বলে নিশ্চিত করেছেন তিনি। বলেন, ‘অবশ্যই আপনার পরিবার ও বন্ধুবান্ধবদের জানাবেন। তাদেরকে জানানোর পরেও যে মিডিয়ায় এতদিন এই খবরটা আসেনি, এটাই আমার আশেপাশের পরিবেশ সম্পর্কে একটা ভালো ধারণা দেবে।’

ক্যান্সার আক্রান্ত হওয়ার মধ্যেই নেদারল্যান্ডস দলকে সামলেছেন লুই ফন গাল। এমনকি এই রকম অবস্থায় নিজের সুবিধামতো সময়ে নিয়মিত চিকিৎসাও নিয়েছেন বলে জানান তিনি।

বলেন, ‘আমি হাসপাতালে আমার সুবিধামতো সময়ে চিকিৎসা করিয়েছি। পেছনের দরজা দিয়ে ঢুকে দ্রুতই অন্য কক্ষে চলে যেতাম। আমার চিকিৎসা বেশ ভালোভাবে হচ্ছে।’

কোচিং ক্যারিয়ারে আয়াক্স, বায়ার্ন মিউনিখ, ম্যানচেস্টার ইউনাইটেড এবং বার্সেলোনার মতো বড় ক্লাবের কোচের দায়িত্ব পালন করেছেন তিনি। এছাড়াও এজেড আলকমারের মতো অখ্যাত ক্লাবকে ডাচ লিগ জিতিয়ে বেশ নজরও কেড়েছিলেন এই কিংবদন্তি। কোচ হিসেবে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সম্ভাব্য সব শিরোপা জেতা এই কোচ দ্রুতই সুস্থ হয়ে উঠবেন এটাই কাম্য।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :