২০২৬ বিশ্বকাপে একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়ে আসছে ফিফা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:২৪ পিএম, ২১ মে ২০২২
২০২৬ বিশ্বকাপে একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়ে আসছে ফিফা

চলতি বছরের নভেম্বরে কাতারে অনুষ্ঠিত হবে ২২তম ফিফা বিশ্বকাপ। এরই মধ্যে পরবর্তী আসর ২০২৬ বিশ্বকাপের আলোচনাও শুরু হয়ে গেছে। চলতি বছরের জুনে বিশ্বকাপের পরবর্তী আসর নিয়ে একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়ে আসবে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

২০২৬ সালে ফিফা বিশ্বকাপের পরবর্তী আসর যৌথভাবে অনুষ্ঠিত হবে কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্রে। ২০২২ বিশ্বকাপের ৩২ দলের সাথে ১৬টি দল যোগ হয়ে ২০২৬ বিশ্বকাপে মোট ৪৮টি দল অংশগ্রহণ করবে। ম্যাচগুলো অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে তিন দেশের ২২টি শহরে। প্রতিটি শহরেই প্রথমবারের মতো বিশ্বকাপের কোনো ম্যাচ অনুষ্ঠিত হবে।

এ তালিকায় সবচেয়ে এগিয়ে রয়েছে যুক্তরাষ্ট্র। সবচেয়ে বেশি ম্যাচ পাওয়ার দৌড়ে এগিয়ে রয়েছে তাদের ১৭টি  শহর। কানাডা ও মেক্সিকো থেকে সমান তিনটি করে শহর রয়েছে বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচগুলোর স্বাগতিক হওয়ার দৌড়ে।।

যুক্তরাষ্টের শহরগুলোর মধ্যে রয়েছে আটলান্টা, বোস্টোন, সিনসিনাটি, দালাস, দেনভার, হাউস্টন, কানসাস সিটি, লস এঞ্জেলেস, মিয়ামি, ন্যাশভিল, নিউইয়র্ক জার্সি, অরল্যান্ডো, সান ফ্রান্সিসকো, ফিলাডেলফিয়া, সিয়াটল ও ওয়াশিংটন। এছাড়া কানাডার টরন্টো, ভ্যানকুভার ও এডমন্টনও বিশ্বকাপের ম্যাচ পাওয়ায় দৌড়ে আছে। আরেক আয়োজক দেশ মেক্সিকো থেকে রয়েছে গুয়াদালাজারা, মেক্সিকো সিটি ও মন্টেরে।

এ প্রসঙ্গে ফিফার সহ-সভাপতি ভিক্টর মন্টাগলিয়ানি জানান, বিশ্বকাপের গ্রুপ পর্বের ভেন্যু বাছাইয়ের ক্ষেত্রে ফুটবলের সর্বোচ্চ স্বার্থ দেখা হবে। তিনি আরও জানান, টুর্নামেন্টের সাথে জড়িত সমস্ত অংশীদারদের চাহিদা বিবেচনা করেই সিদ্ধান্ত নেওয়া হবে। আয়োজক তিন দেশের প্রতিই ফিফা সমান নজর দিবে বলেও জানান তিনি। 

আয়োজক তিন দেশ ও শহরগুলোকে তাদের প্রচেষ্টার জন্য কৃতজ্ঞতা জানিয়েছেন ফিফার সহ-সভাপতি। তিনি বলেন, “আমরা সমস্ত শহর ও আয়োজক দেশগুলোর ফেডারেশনের প্রচেষ্টা ও নিবেদনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি।”

বিশ্বকাপের ম্যাচের জন্য ভেন্যু নির্বাচনে একাধিক গুরুত্বপূর্ণ বিষয় বিবেচনায় আনবে ফিফা। স্টেডিয়ামের স্থায়িত্ব, নিরাপত্তা, মানবাধিকার, ঐ শহরের প্রাকৃতিক অবস্থা ছাড়াও অনেক বিষয় রয়েছে ভেন্যু বাছাইয়ের ক্ষেত্রে। এছাড়াও ভেন্যুর অবকাঠামো বিশ্বকাপের ম্যাচের জন্য আদর্শ কিনা সেটাও বিবেচনা করবে ফুটবলের সর্বোচ্চ সংস্থা।

ফিফার টুর্নামেন্ট ও ইভেন্ট কমিটির প্রধান কলিন স্মিথ বলেন, “সাম্প্রতিক মাসগুলোতে আমরা আয়োজক দেশগুলোর সাথে মত বিনিময় সভা করেছি। তাদের নিবেদন দেখে আমরা সত্যিই অভিভূত। আমরা তাদের ধন্যবাদ জানাতে চাই।”  

চলতি বছরের ১৬ জুন ২০২৬ বিশ্বকাপের একাধিক সিদ্ধান্ত নিয়ে বিস্তারিত ঘোষণা দিবে ফিফা। যেখানে সম্প্রচার, মিডিয়াস্বত্ব সহ আরও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত জানাবে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

স্পোর্টসমেইল২৪/এসকেডি/এএইচবি 


শেয়ার করুন :


আরও পড়ুন

বিদায়ী ম্যাচে দর্শক হয়ে রইলেন গ্যারেথ বেল

বিদায়ী ম্যাচে দর্শক হয়ে রইলেন গ্যারেথ বেল

দেস্তর মূল্য ট্যাগ ‘২৫ মিলিয়ন ইউরো’

দেস্তর মূল্য ট্যাগ ‘২৫ মিলিয়ন ইউরো’

লেভানডোভস্কির জন্য ছয় কোটি ইউরো দাম হাঁকাচ্ছে বার্সেলোনা

লেভানডোভস্কির জন্য ছয় কোটি ইউরো দাম হাঁকাচ্ছে বার্সেলোনা

শিরোপা নির্ধারণী ম্যাচে ফিরছেন সিটির ডিফেন্ডার স্টোনস-ওয়াকার

শিরোপা নির্ধারণী ম্যাচে ফিরছেন সিটির ডিফেন্ডার স্টোনস-ওয়াকার